চাঁপাইনবাবগঞ্জে বিলুপ্ত প্রায় ঐতিহ্যবাহী গাদ্দি খেলা

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: গ্রাম বাংলার ঐতিহ্যবাহী জনপ্রিয় খেলাগুলোর মধ্যে একটি হলো গাদ্দি খেলা। তবে কালের বিবর্তনে দিন দিন হারিয়ে যেতে বসেছে গ্রাম বাংলার জনপ্রিয় এই খেলাটি। স্থানভেদে খেলাটির নাম বর্দন বা বাদল থাকলেও চাঁপাইনবাবগঞ্জ অঞ্চলে গাদ্দি নামে পরিচিত।
গ্রামীণ এই খেলাধুলার ঐতিহ্যকে ধরে রাখতে এবং মাদক থেকে যুব সমাজকে দূরে রাখতে চাঁপাইনবাবগঞ্জ শিবগঞ্জে রবিবার বিকেলে আয়োজন করা হয় এ বিলুপ্ত প্রায় খেলাটির। উপজেলার মোবারকপুর ইউনিয়ন পরিষদ থেকে আধা কিলোমিটার পশ্চিমে নামো টিকরি গ্রামের আমবাগানে নামোটিকরি যুব সংঘের আয়োজনে খেলাটি অনুষ্ঠিত হয়।
খেলায় অংশ গ্রহন করে কালিচক গ্রাম ও নামো টিকরি গ্রাম। খেলায় জয়লাভ করে কালিচক গ্রাম। এ সময় খেলা উপভোগ করতে হাজারো মানুষ ভীড় করে। ছোট বাচ্চা থেকে শুরু করে বৃদ্ধ বয়সীরাও উপভোগ করেন ঐতিহ্যবাহী এ খেলা।
খেলা দেখতে আসা সাইরুল ইসলাম বলেন, এত জাঁকজমকভাবে এ ধরনের প্রাচীন খেলা দেখতে পারবো ভাবতেই পারিনি। এ ধরনের খেলার মাধ্যমে মানুষের সঙ্গে মানুষের বন্ধুত্ব দৃঢ় হয়। যুব সমাজ মাদক থেকে দূরে থাকবে। খেলার আয়োজক নামোটিকরি যুব সংঘের সভাপতি নরুল ইসলাম মারুফ বলেন, গ্রামবাংলার মানুষের খেলাধুলা কালের বিবর্তনে হারিয়ে যাচ্ছে। নতুন প্রজন্মরা আজকে মাদক ও মোবাইলের ওপর বেশি আসক্ত হয়ে পড়ছে। তাদের এ বয়সে শারীরিক কসরত, মাদক থেকে দূরে রাখতে নতুন প্রজন্মের কাছে এসব খেলাধুলা তুলে ধরার লক্ষ্যে এ খেলার আয়োজন করা হয়েছে।
খেলা শেষে পুরষ্কার বিতরণ উপলক্ষে আয়োজিত সভায় যুব সংঘের সভাপতি নরুল ইসলাম মারুফের সভাপতিত্বে উপস্থিত ছিলেন বিশিষ্ট সমাজসেবক এনামুল হক, সাইদুল বিশ্বাস, মোস্তফা আলী, শফিকুল ইসলাম সহ আরও অনেকে।


প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২৩ | সময়: ৪:০৬ পূর্বাহ্ণ | সুমন শেখ