বাঘায় চিনি মজুদ করছে কতিপয় ব্যবসায়ী !

নুরুজ্জামান,বাঘা : আর মাত্র একমাস পর শীতের আগমন ঘটবে। প্রতি বছর শীত মৌসুমে চিনির চাহিদা বৃদ্দি পায়। এক শ্রেনীর অসাধু কৃষক খেজুরের গুড়ের মধ্যে চিনি মেশায়। আবার কতিপয় ব্যবসায়ী চিনির মধ্যে নানা উপকরণ ব্যবহার করে গুড় তৈরী করে।অনেকেই শীত মৌসুমে পিঠা তৈরী করে জামাইদের দাওয়াত দেন। নানা করণে শীত মৌসুমে চিনির দাম বেড়ে যাই।বর্তমানে এই সুযোগটি কাজে লাগিয়ে অনেকেই চিনি মজুদ শুরু করেছেন বলে অভিযোগ পাওয়া গেছে ।

খোঁজ নিয়ে জানা গেছে, গত বছর শীত মৌসুমের পূর্বে চিনির খুচরা মুল্য ছিল নব্বই টাকা কেজি ।সে সময় অনেক অসাধু ব্যবসায়ী চিনি মজুত করে বাজারে কৃত্তিম সংকট সৃষ্টি করে ।এর ফলে শীতের সময় চিনির মুল্য দাড়ায় ১২০ টাকা কেজি ।এ দিক থেকে দ্রব্য মুল্যের উর্ধ গতির বাজারে এখন চিনির খুচরা মুল্যে ১৩০ টাকা কেজি । ব্যবসায়ীদের ধারনা, এবার শীত মৌসুমে তারা সর্ব নিম্ন হলেও ১৫০ টাকা দরে চিনি বিক্রী করবেন।মাত্র এক মাসের ব্যবধানে কেজিতে বিশ টাকা লাভ এমন টার্গেট নিয়ে বাঘা ও পাশ্ববর্তী আড়ানী পৌর বাজারের অনেক ব্যবসায়ী এখন চিনি মজুদ শুরু করছে বলে জানিয়েছেন এলাকার মানুষ।

বাঘার সুশীল সমাজের লোকজন জানান, এই চিত্র শুধু বাঘাতে নয়, দেশের বিভিন্ন অঞ্চলের কতিপয় ব্যবসায়ী পেঁয়াজ ,রসুন, ভোজ্যতেল, বাদাম, চিনি ও আদা-সহ নানা প্রকার মসলা জাতীয় পন্য মজুদ করে বাজারে কৃত্তিম সংকট সৃষ্টি করছে। সরকারের উচিত এদের বিরুদ্দে কঠর হস্তে আইনগত ব্যবস্থা নেয়া। কিন্তু বাস্তবে সেটি হচ্ছেনা। এ কারনে দেশের মধ্যবিত্ত ও সাধারণ লোকজনকে ভোগান্তির শিকার হতে হচ্ছে।

এক সমিক্ষায় জানা গেছে, আগামী ২০২৩-২৪ বিপণন মৌসুমে বিশ্ববাজারে ২১ লাখ ২০ হাজার টন চিনির ঘাটতির পূর্বাভাস দিয়েছে ইন্টারন্যাশনাল সুগার অরগানাইজেশন (আইএসও)। আগামী অক্টোবরে এ মৌসুম শুরু হয়ে শেষ হবে আগামী বছরের সেপ্টেম্বরে। সংস্থাটি জানায়, বিশ্বের শীর্ষ চিনি উৎপাদক দেশ ব্রাজিল। দেশটিতে ফের চিনি উৎপাদন কমার আশঙ্কা দেখা দিয়েছে। বৈরী আবহাওয়া উৎপাদন কমার পেছনে প্রধান ভূমিকা পালন করবে। দেশটিতে উৎপাদন কমার আশঙ্কা থেকেই মূলত ঘাটতির পূর্বাভাস দেয়া হয়েছে। আর এ সু-যোগটিও অনেকে কাজে লাগাচ্ছে।

সার্বিক বিষয়ে বাঘা উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিষ্টেট শারমিন আখতার বলেন, কারা চিনি মজুদ করছে এ বিষয়ে সু-নিদৃষ্ট অভিযোগ পেলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।


প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২৩ | সময়: ১১:১০ পূর্বাহ্ণ | সানশাইন

আরও খবর