রাজশাহীতে মাসব্যাপী উদ্যোক্তা উন্নয়ন মেলা শুরু

স্টাফ রির্পোটার: বর্তমান অর্থনৈতিক সম্ভাবনার সদ্ব্যবহার করে স্থানীয় পণ্যের বাজার সম্প্রসারণের লক্ষ্যে রাজশাহী উইমেন্স চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির উদ্যোগে এবং এনআর বুটিকের পৃষ্ঠপোষকতায় রাজশাহী সিটি করপোরেশনের গ্রিন প্লাজায় মাসব্যাপী উদ্যোক্তা উন্নয়ন মেলা শুরু হয়েছে। এতে বিপুল সংখ্যক মহিলা ও পুরুষ উদ্যোক্তা অংশগ্রহণ করছেন। মহিলাদের এবং পুরুষদের পোশাক, প্রসাধনী, ফ্যাশন আইটেম এবং আধুনিক গহনাসহ বিভিন্ন গৃহস্থালী সামগ্রী মেলায় প্রদর্শন ও বিক্রয় হচ্ছে।
রোববার উদ্যোক্তা উন্নয়ন মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর। এসময় উপাস্থিত ছিলেন রাজশাহী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মসুদুর রহমান, মহিলা টেকনিক্যাল ট্রেনিং সেন্টারের অধ্যক্ষ শফিকুল ইসলাম এবং আরডব্লিউসিসিআইয়ের প্রেসিডেন্ট অধ্যাপক রেজিটি নাজনীনও সিনিয়র ভাইস প্রেসিডেন্ট বিদ্যুৎ আরা মেমি।
উদ্বোধনী অনুষ্ঠানে রাজশাহী বিভাগীয় কমিশনার হুমায়ুন কবির বলেন, ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোগসহ শিল্প খাতকে ত্বরান্বিত করার জন্য একটি সামগ্রিক দৃষ্টিভঙ্গি প্রয়োজন। ব্যবসা-বাণিজ্যের অনুকূল পরিবেশ নিশ্চিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই ক্ষেত্রটিকে পুনরুজ্জীবিত করতে স্থানীয় উদ্যোক্তাদের উৎসাহিত করা গুরুত্বপূর্ণ।
তিনি বলেন, হস্তচালিত তাঁত ও কুটিরজাত পণ্য প্রকৃত কারিগর বাংলাদেশী কারিগরদের প্রতীক এবং তারা সারা দেশে ছড়িয়ে রয়েছে, এমন মানুষদের নিয়ে গঠিত সম্প্রদায় যারা সম্পূর্ণরূপে তাদের শিল্পের উপর নির্ভর করে আয়ের প্রাথমিক উৎস।
ড. হুমায়ুন কবির তার বক্তব্যে হস্তশিল্প সামগ্রীর আরও অবনতি রোধ করতে এ জাতীয় আরও মেলা আয়োজনের প্রয়োজনীয়তার উপর জোর দেন।
তিনি আরও বলেন, এই ক্ষেত্রে বিনিয়োগ আরও বাড়ানোর প্রয়োজন রয়েছে। স্বাধীনতা সহ শহরাঞ্চল ও গ্রামাঞ্চলের অর্থনৈতিক অবস্থা দারিদ্র্য থেকে সমাজের স্বাধীনতা।
রাজশাহী উইমেন্স চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট অধ্যাপক রোজেটি নাজনীন বলেন, মেলায় সব উদ্যোক্তাকে এক ছাদের নিচে নিয়ে আসার ওপর জোর দেওয়া হচ্ছে। কেনাকাটার জনপ্রিয়তার বিষয়টিকে বিবেচনা করে মেলার মাধ্যমে মহিলা উদ্যোক্তাদের আকৃষ্ট করার সুযোগ রয়েছে।
তিনি বলেন, মেলায় উদ্যোক্তারা ক্রেতাদের কাছে তাদের উদ্ভাবনী পণ্যগুলি প্রদর্শন করে। তিনি আরও বলেন, মেলার উদ্দেশ্য হল আরও বেশি সংখ্যক নতুন মহিলা উদ্যোক্তা তৈরি করা।


প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২৩ | সময়: ৫:৫১ পূর্বাহ্ণ | সুমন শেখ