বিদেশি পর্যবেক্ষকদের খসড়া নীতিমালা আগামী সপ্তাহে: ইসি

সানশাইন ডেস্ক: আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনের আগে বিদেশি পর্যবেক্ষকদের খসড়া নীতিমালা নিয়ে দু’দফা আন্তঃমন্ত্রণালয় মতবিনিময় সভার পর আগামী সপ্তাহে নির্বাচন কমিশনের সভায় প্রস্তাবিত নীতিমালা উপস্থাপন করা হবে।
বৃহস্পতিবার ঢাকার আগারগাঁওয়ে নির্বাচন ভবনে পররাষ্ট্র মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, রাজস্ব বোর্ড, তথ্য মন্ত্রণালয়ের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক শেষে এ তথ্য জানান ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ। তিনি সাংবাদিকদের বলেন, “গত ২৩ অগাস্ট আমরা আন্তঃমন্ত্রণালয় প্রথম সভা করেছিলাম। আজকে আমরা দ্বিতীয় সভা করলাম, এটা শেষ সভা।
“সভার সিদ্ধান্ত অনুযায়ী, বিদেশি পর্যবেক্ষকদের নীতিমালার খসড়া করে সেটি কমিশনের কাছে উপস্থাপন করব। কমিশনের অনুমোদনের পরে সেটি পাবলিক হবে।” খসড়ায় কী থাকছে- জানতে চাইলে অশোক দেবনাথ বলেন, “এর (কমিশন সভা) আগে খসড়ার বিস্তারিত নিয়ে তো আমরা বিস্তারিত কিছু বলতে পারব না।”
খসড়া নীতিমালাটি রোববার বা সোমবার চূড়ান্ত করে কমিশনে উপস্থাপন করা হবে বলে জানান তিনি। বিস্তারিত কিছু না জানালেও বিদেশি পর্যবেক্ষকদের ‘অভিজ্ঞতা’ লাগবে বা পেশাদার পর্যবেক্ষকের বিষয়ে সুপারিশ করা হতে পারে বলে আভাস দেন ইসির অতিরিক্ত সচিব। নতুন নীতিমালায় কী ধরনের পরিবর্তন আসতে পারে- জানতে চাইলে তিনি বলেন, “ব্যাপক কোনো চেঞ্জ নেই। কারণ এটা যাতে অবজারভার ফ্রেন্ডলি গাইডলাইন করতে পারি, সে বিষয় নিয়েই আলোচনা করেছি। অভিজ্ঞতার বিষয়টি থাকতে পারে, পেশাদার পর্যবেক্ষকদের বিষয়েও সুপারিশ করতে পারি। আমরা অনেক কিছুই সুপারিশ করতে পারি। তবে কমিশন কোনটা রাখবে, তা কমিশনের সিদ্ধান্ত।”
আগামী ডিসেম্বরের শেষ কিংবা জানুয়ারির শুরুতে দ্বাদশ সংসদ নির্বাচন আয়োজনের পরিকল্পনা ইসির। তার আগে নভেম্বরে তফসিল ঘোষণা হতে পারে। দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে বিদেশি পর্যবেক্ষক নীতিমালা চূড়ান্ত হওয়ার পরে কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী ওয়েবসাইটে বিজ্ঞপ্তি যাবে, নির্ধারিত সময়ে তারা আবেদন করবে।


প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০২৩ | সময়: ৫:০৪ পূর্বাহ্ণ | সুমন শেখ