‘পেনশন তহবিলের টাকায় ভোট! এমন দীনতায় আওয়ামী লীগ পড়েনি’

সানশাইন ডেস্ক: সর্বজনীন পেনশন নিয়ে ‘নেতিবাচক’ কথায় বিভ্রান্ত না হতে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
দক্ষিণ আফ্রিকা সফর নিয়ে মঙ্গলবার আয়োজিত সংবাদ সম্মেলনে এ বিষয়ে এক প্রশ্নে তিনি বলেছেন, সর্বজনীন পেনশনের টাকা কীভাবে কোথায় জমা হবে এবং কীভাবে মানুষ পেনশন পাবে, তা ‘খুব স্পষ্টভাবে’ বলা আছে। “আর এই টাকা নিয়ে ইলেকশন ফান্ড করতে হবে, আওয়ামী লীগ তো ওই রকম দৈন্যতায় পড়েনি। আওয়ামী লীগ হচ্ছে নিজের খেয়ে নৌকা, আর জনগণ নিজের খেয়ে নৌকায় ভোট দেয়। এবং আওয়ামী লীগ জনগণের জন্য কাজ করে।”
বেশ কয়েক বছরের পরিকল্পনা ও প্রস্তুতির পর গত ১৬ অগাস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনা সর্বজনীন পেনশন কর্মসূচি উদ্বোধন করেন। এই স্কিমে ৬০ বছর পর্যন্ত মানুষ টাকা জমা করবে এবং এরপর থেকে আজীবন মাসে মাসে অর্থ পাবে। সবার জন্য পেনশনের এ উদ্যোগের সমালোচনা করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছিলেন, এটা সরকারের ‘নির্বাচনী তহবিল তৈরির ফন্দি’।
এমন সমালোচনার মধ্যে গণভবনে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীকে প্রশ্ন করেন এক সাংবাদিক। সরকারি চাকুরের পেনশনের বিপরীতে সাধারণের ভবিষ্যতের নিশ্চয়তার জন্য সর্বজনীন পেনশন চালুর কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, “বৃদ্ধ বয়সে তাদের একটা নিশ্চয়তা দেওয়ার জন্যই এই সর্বজনীন পেনশনের কথাটা আমরা বলেছি। আমাদের নির্বাচনী ইশতেহারের সময় এটা ঘোষণা ছিল, আমরা এটা কার্যকর করেছি।”
তিনি বলেন, “এখন যেই টাকাটা রাখবে, ধীরে ধীরে তা ম্যাচিউর হবে একটা সময় নিয়ে এবং বয়সসীমাও দেওয়া আছে। এরপর থেকে ওই টাকাটা সে তুলতে পারবে। যেটা তার সেই সময়ের চিকিৎসা বা জীবনজীবিকার জন্য কাজে লাগবে। “এই টাকা তো অন্য কোেেনা দিকে যাওয়ার উপায় নাই। এই টাকা সরকারি কোষাগারে যাচ্ছে এবং পেনশন যে স্কিম, সেই স্কিমে টাকাটা থেকে যাবে। যে কেউ তুলে নিতেও পারবে না, ব্যবহারও করতে পারবে না, কেউ এটা নিয়ে কোনো রকম নড়াচড়াও করতে পারবে না, সেই গ্যারান্টিটা দিয়েই তো এই স্কিমটা করা।”
সরকারের সব ভালো কাজ নিয়ে ‘অপপ্রচার’ করে মানুষকে বিভ্রান্ত করা হচ্ছে দাবি করে প্রধানমন্ত্রী বলেন, “পরশ্রীকাতরতায় যারা ভোগে এবং যারা সবসময় একটা ফ্রাসটেশনে ভোগে, যারা নিজেরা কিছু করতে পারে না এবং যারা সম্পূর্ণ অর্বাচীন। অর্বাচীনের এ ধরনের কথায় জনগণ যেন কান না দেয়। “আমি দেশবাসীকে বলব, যে এ সমস্ত নেতিবাচক কথায় কান না দিয়ে নিজের স্বার্থ রক্ষার জন্য। এবং যারা আজকে বলছে তারাই কিন্তু আবার পেনশনে যোগ হবে, সেটাও আমি বলে দিতে পারি।”
জনগণকে আশ্বস্ত করে তিনি আরও বলেন, “আজকে টাকা জমা দেবেন, একটা সময় পরে আপনি প্রতিমাসে টাকা তুলতে পারবেন। আপনার জীবন-জীবিকা, চিকিৎসা এই রকম অনেক কাজ করতে পারবেন। “এই যে সুযোগটা আমরা সৃষ্টি করে দিলাম জনগণের জন্য, এটাতো একটা সব থেকে কল্যাণমুখী একটা পদক্ষেপ আমাদের আওয়ামী লীগ সরকার হাতে নিয়েছে। কাজে এটা নিয়ে নেতিবাচক কথা শুনে কেউ যেন বিভ্রান্ত না হয়, আমার সেটাই আহ্বান থাকবে জাতির কাছে।”
বিরোধীরা এত ধরনের যতন নেতিবাচক কথা বলেছে, পরে তার সবগুলো মিথ্যা প্রমাণিত হয়ে গেছে দাবি করে তিনি বলেন, “এরা আগুন দিয়ে মানুষ পোড়াতে পারে, এরা জনগণকে খুন করতে পারে, হত্যা করতে পারে, গ্রেনেড মারতে পারে, দুর্নীতি করে টাকা পাচার করতে পারে, এসব কাজে তাদের পারদর্শিতা আছে। “কিন্তু আওয়ামী লীগ সরকার সেটা করতে আসে নাই, জনগণের কল্যাণে কাজ করতে এসেছে। কাজে সেই ভরসাটা দেশবাসীর থাকতে হবে।”


প্রকাশিত: আগস্ট ৩০, ২০২৩ | সময়: ৫:৫৫ পূর্বাহ্ণ | সুমন শেখ