আর্জেন্টাইন ফুটবলে অভিষেকে জামালের গোল এবং জয়ের আনন্দ

স্পোর্টস ডেস্ক: গ্যালারিতে বাংলাদেশি সমর্থকদের বেশ উপস্থিতি চোখে পড়ল, দেখা মিলল জামাল ভূঁইয়াকে অভিনন্দন জানানো ব্যানার। খেলোয়াড়দের মাঠে প্রবেশের সময় ধরা দিল বড় চমক, বাংলাদেশি তারকা ফুটবলারের বাহুতে শোভা পাচ্ছে সোল দে মাইয়োর অধিনায়কের আর্মব্যান্ড! ক্যারিয়ারে স্মরণীয় এই দিনে আর্জেন্টিনার ক্লাব ফুটবলে অভিষেকটাও জামাল রাঙিয়ে রাখলেন জয়ের রঙে।
আর্জেন্টিনার তৃতীয় স্তরের লিগ নিয়ে এমনিতে বাংলাদেশি ফুটবল প্রেমীদের আগ্রহ থাকার কথা নয়। কিন্তু তাদের দৃষ্টি এই ম্যাচে আবদ্ধ ছিল জামালের কারণে। ম্যাচটি সামাজিক যোগাযোগ মাধ্যমে লাইভও করেছে সেখানকার বসবাসরত বাঙালিরা। শেখ রাসেল ক্রীড়া চক্রের সঙ্গে ‘চুক্তি’ করে আর্জেন্টিনায় পাড়ি জমানো নিয়ে জল ঘোলা হয়েছিল অনেক। সব বিতর্কই দারুণ অর্জনে আড়াল করে দিলেন এই ডিফেন্সিভ মিডফিল্ডার। বাংলাদেশের প্রথম ফুটবলার হিসেবে আর্জেন্টিনার ক্লাবে খেলার কীর্তি তিনি গড়লেন বিজয়ের হাসি দিয়ে।
নিজেদের মাঠে রোববার তোরনেয়ো ফেদারেল ‘এ’-র ম্যাচে হেরমিনালকে ২-১ গোলে হারিয়েছে সোল দে মাইয়ো। টানা দুই ড্রয়ের পর জয়ে ফিরেছে দলটি। ফের্নান্দো ভালদোবেনিতো দলকে এগিয়ে নেওয়ার পর দ্বিতীয়ার্ধের শেষ দিকে স্পট কিক থেকে ব্যবধান দ্বিগুণ করেন জামাল। শুরু থেকে রক্ষণ আর আক্রমণের সুর বেঁধে দেওয়ার কাজটি বেশ ভালোভাবেই করতে থাকেন জামাল। সোল দে মাইয়ো এগিয়ে যাওয়া গোলের দেখাও পেয়ে যায় ৩০তম মিনিটে। বক্সের ভেতর থেকে উঁচু শটে জাল খুঁজে নেন ফের্নান্দো ভালদোবেনিতো।
প্রথমার্ধের যোগ করা সময়ে হুয়ান মোত্রোনি লাল কার্ড দেখলে ১০ জনের দলে পরিণত হয় হেরমিনাল। দ্বিতীয়ার্ধের মাঝামাঝি ব্যবধান দ্বিগুণ হতে পারত। কিন্তু সোল দে মাইয়োর একটি প্রচেষ্টা প্রতিহত হয় ক্রসবারে লেগে। ৮০তম মিনিটে পেনাল্টি পায় সোল দে মাইয়ো। নিখুঁত শটে জালে বল পাঠিয়ে সতীর্থদের সঙ্গে উদযাপনে মাতেন জামাল। সোল দে মাইয়োর জয় নিশ্চিত হয়ে যায় অনেকটাই। ৮৭তম মিনিটে এক গোল শোধ করে ম্যাচ জমিয়ে তোলে হেরমিনাল। কিন্তু শেষ পর্যন্ত টানা তিন ম্যাচের ব্যর্থতার পর সোল দে মাইয়োর জয়ে ফেরা আটকাতে পারেনি তারা।


প্রকাশিত: আগস্ট ২৯, ২০২৩ | সময়: ৪:৫৬ পূর্বাহ্ণ | সুমন শেখ