রাজশাহীতে কেমিকো কর্মীদের মানববন্ধন

স্টাফ রিপোর্টার : রাজশাহী মহনানগরীর টিকাপাড়ায় অবস্থিত কেমিকো ফার্মাসিটিক্যালস এর কর্মচারীরা নানা দাবীতে মানববন্ধন করেন। শনিবার বেলা ১১টার দিকে রাজশাহীর তেরখাদিয়াস্থ কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উপমহাপরিদর্শকের কার্যালয়ের সামনে এই মানববন্ধন করেন তারা।
মানববন্দনে উপস্থিত থেকে একাত্বতা প্রকাশ করেন রাসিক ২৭নং ওয়ার্ড নব নির্বাচিত কাউন্সিলর মনিরুজ্জামান মনি। উপস্থিত ছিলেন অত্র প্রতিষ্ঠান হতে বরখাস্তকৃত অফিসার রফিকুল ইসলাম ও সাইফুল ইসলাম, কর্মরত শ্রমিক লাবনী, রোকসানা, খাদিজা, রেবা, বিউটি, সেমি ও মালাসহ প্রায় শতাধিক নারী পুরুষ শ্রমিকগণ। তারা অভিযোগ করে বলেন, তাদের পাঁচ বছরের এরিয়া বিল ও আঠারো মাসের ওভার টাইম বাকী রয়েছে। এই টাকার দাবী করলেও কর্তৃপক্ষ কোন আমলে নিচ্ছেনা। এছাড়াও গত শুক্রবার(২৬ আগস্ট) কাউকে না জানিয়ে চুপিসারে কারাখানায় তালা লাগিয়ে দেয় কর্তৃপক্ষ। তারা কাজে যেয়ে এই অবস্থা দেখেন। বার বার বলা সত্বেও করাখানার তালা খোলা হয়নি বলে জানান তারা।
তারা আরো বলেন, তারা ইনক্রিমিন্ট চাইলে কারখানা কর্তৃপক্ষের কয়েকজন অতি চাটুকরদের ৭০০-৮০০ টাকা পর্যন্ত ইনক্রিমেন্ট প্রদান করা হয়েছে। আর অন্যদের মাত্র ৮০-৯০টাকা করে ইনক্রিমেন্ট প্রদান করা হয়। তা আবার শুরুর সাত মাস পরে এসে। এখানেও কর্তৃপক্ষ বৈষম্য করছেন। শুধু তাই নয় যারা অবসরে গেছেন তাদের কোন প্রকার টাকা দেয়া হয়নি। এমনকি যারা এখানে কাজ করতে করতে মারা গেছেন তাদের পরিবারের সদস্যদের হাতেও কিছুই দেয়নি এই ফার্মাসিটিক্যালস কর্তৃপক্ষ বলে জানান তারা। এ পর্যন্ত প্রায় ৬০জন কর্মী অবসরে গেছেন বলে উল্লেখ করেন শ্রমিক নেতৃবৃন্দ। সেইসাথে দাবী আদায়ের জন্য আন্দোলন করায় ইতোমধ্যে চারজন অফিসারকে চাকরিচ্যুৎ করা হয়েছে।
তারা আরো বলেন, বর্তমানে দেশে নিত্যপন্যের মূল্য আকাশচুম্বী হয়ে গেছে। অথচ তাদের বেতন ৩০০০-৪০০০টাকার মধ্যেই সিমাবদ্ধ আছে। বেতন বৃদ্ধি করার কথা বললে চাকরিচ্যুৎ করার হুমকী দেয় বলে জানান শ্রমিকরা। মনাববন্ধন থেকে তারা তাদের নায্য প্রাপ্য বুঝে দেয়া ও বেতন বৃদ্ধি করার জন্য কর্তৃপক্ষের নিকট দাবী জানান। দাবী না মানলে তারা শ্রম আগদালতসহ রাজশাহী জজকোর্ট মামলা করবেন বলে হুশিয়ারী দেন উপস্থিত সকল কর্মকর্তা-কর্মচারী ও শ্রমিকগণ।


প্রকাশিত: আগস্ট ২৮, ২০২৩ | সময়: ৪:৫৪ পূর্বাহ্ণ | সুমন শেখ