গরুর মাংস ও মুরগীর দাম বাড়ছেই

মাহফুজুর রহমান প্রিন্স, বাগমারা: বাগমারায় গরুর মাংস ও ব্রয়লার মুরগীর দাম কেবলই বেড়েই চলেছে। স্থানীয় বাজারে গরুর মাংস এক লাফে ১০০ টাকা বেড়েছে। আর ১৫০ টাকার ব্রয়লার মুরগী বিক্রি হচ্ছে ২৫০ টাকা কেজি দরে। ফলে নিম্ন আয়ের মানুষের কাছে মাংস কিনে খাওয়া এখন দুঃস্বপ্ন। এছাড়া বর্ষার পানি বাড়ায় বেড়েছে শাকসবজির দাম।
সম্প্রতি ভবানীগঞ্জ পৌর বাজার, তাহেরপুর পৌরবাজার, শিকদারী, মচমইল, মোহনগঞ্জ ও হাটগাঙ্গোপাড়া বাজার ঘুরে দেখা গেছে ৭০০ টাকা থেকে ৭৫০ টাকা কেজি দরে গরুর মাংস বিক্রি হচ্ছে। ব্রয়লার মুরগী ২৫০ টাকা এবং দেশি মুরগী ৪২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।
শিকদারী বাজারে মাংস কিনতে আসা দিনমজুর আবেদ আলী জানান, বাড়িতে মেহমান এসেছে। তাই এককেজি গরুর মাংস কিনতে এসেছিলাম। কিন্তু দাম বেশি হওয়ায় হাফ কেজি মাংস কিনেছি। এখন বেশি করে আলু দিয়ে এই মাংস রান্না করে মেহমানদারী করব ভাবছি। তবে আলুর দাম বেশি হওয়ায় এতেও তিনি বেশ চিন্তিত। তার মতে, এখন কম পেয়াজ ও কম রসুন দিয়ে রান্না করতে হবে। কারণ এ দুটো জিনিসের দাম প্রতিনিয়তই বাড়ছে।
একই হাটের মাংস ব্যবসায়ী কসাই আকতার হোসেন জানান, গরুর হাটে আমদানী কম। ভারত থেকেও আর আগের মতো গরু আসছে না। ফলে গরুর চাহিদা বেড়েছে। ৪০ হাজার টাকার গরু ৬০ থেকে ৭০ হাজার টাকায় বিক্রি হচ্ছে। চামড়ার দাম নেই বললেই চলে।
তিনি আরো বলেন, গত দুই সপ্তাহ আগে আমরা ৬৫০ টাকা কেজি দলে মাংস বিক্রি করেছি। এখন ৭০০ টাকা দরে বিক্রি করেও লাভ টিকানো মুস্কিল হয়ে পড়েছে। তার মতে ভারতীয় গরু আগের মতো না আসলে মাংসের দাম আরো বেড়ে যাবে।
উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আবু সুফিয়ান জানান, বাজার মনিটরিং চলছে। মাংসের দাম কেন বাড়তির দিকে তা তদারকি করা হবে।


প্রকাশিত: আগস্ট ২৮, ২০২৩ | সময়: ৪:৪৯ পূর্বাহ্ণ | সুমন শেখ