ডেঙ্গু: একদিনে ১৪ মৃত্যু, ভর্তি আরও ১৫৯৪ রোগী

সানশাইন ডেস্ক: দেশে গত একদিনে ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছেন আরও ১৪ জন, এ নিয়ে এ বছর মশাবাহিত এ রোগে ৫২৮ জনের মৃত্যু হল। আরও ১৫৯৪ জন ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন গত ২৪ ঘণ্টায়। তাতে এ বছর হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ ১০ হাজার ২২৪ জনে।
হাসপাতালে ভর্তি রোগী এবং মৃত্যুর এই সংখ্যা অতীতের যে কোনো সময়ের চেয়ে বেশি। এই সংখ্যা আরও বাড়তে পারে বলে স্বাস্থ্য অধিদপ্তরের আশঙ্কা। স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, শুক্রবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সারাদেশে ভর্তি রোগীদের মধ্যে ৭০৩ জন ঢাকার এবং ৮৯১ জন ঢাকার বাইরের বিভিন্ন জেলার। বর্তমানে সারাদেশের বিভিন্ন হাসপাতালে ৭ হাজার ৯৩৪ জন রোগী ভর্তি আছেন। তাদের মধ্যে ৩৭৫৫ জন ঢাকার এবং ৪১৭৯ জন ঢাকার বাইরের বিভিন্ন জেলার।
এ বছর ডেঙ্গুর প্রকোপ দ্রুত বাড়ছে। জুন মাসে যেখানে পাঁচ হাজার ৯৫৬ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন, জুলাই মাসে তা বেড়ে দাঁড়ায় ৪৩ হাজার ৮৫৪ জনে। আর অগাস্টের ২৪ দিনে ৫৮ হাজার ৩৯২ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। তার আগে, জানুয়ারিতে ৫৬৬ জন, ফেব্রুয়ারিতে ১৬৬ জন, মার্চে ১১১ জন, এপ্রিলে ১৪৩ জন, মে মাসে এক হাজার ৩৬ জন, জুনে ৫ হাজার ৯৫৬ রোগী হাসপাতালে ভর্তি হন।
জুনে সারাদেশে ৩৪ জনের মৃত্যু হয়েছিল। জুলাইয়ে ২০৪ জনের মৃত্যু হয়। আর অগাস্টের ২৪ দিনে মৃত্যু হয়েছে ২৭৭ জনের। তার আগে জানুয়ারিতে ৬ জন, ফেব্রুয়ারিতে ৩ জন, এপ্রিলে ২ জন, মে মাসে ২ জন এবং জুনে ৩৪ জনের মৃত্যু হয়েছিল ডেঙ্গুতে। এ বছর এইডিস মশা শনাক্তে চালানো জরিপে ঢাকায় মশার যে উপস্থিতি দেখা গেছে, তাকে ঝুঁকিপূর্ণ বলছেন বিশেষজ্ঞরা। এ অবস্থায় সামনে ডেঙ্গুর প্রকোপ আরও বাড়ার আশঙ্কা করেছেন তারা। ডেঙ্গু আক্রান্ত হয়ে এ বছর যাদের মৃত্যু হয়েছে, তাদের প্রায় সবাই ডেঙ্গু হেমোরেজিক ফিভারে ভুগছিলেন এবং শক সিনড্রোমে মারা গেছেন।


প্রকাশিত: আগস্ট ২৬, ২০২৩ | সময়: ৫:০০ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর