মুক্তিযুদ্ধের গল্প শুনলো শতাধিক শিক্ষার্থী

রাণীনগর প্রতিনিধি: নওগাঁর রাণীনগরে বীর মুক্তিযোদ্ধা নওশের আলীর কাছে মুক্তিযুদ্ধের গল্প শুনলো শতাধিক কলেজপড়ুয়া শিক্ষার্থী। রবিবার উপজেলার মহিলা কলেজ গেইট সংলগ্ন বাচ্চু মুহুরীর নির্মাণাধীন ভবনে রাণীনগর সরকারি শেরে বাংলা মহাবিদ্যালয় সহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের শতাধিক শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধের অজানা গল্প শোনান রাণীনগরের খাজুরিয়াপাড়া গ্রামের কৃতিসন্তান রাজশাহী মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি মুক্তিযোদ্ধা নওশের আলী।
এ সময় নওশের আলী জীবন ও পরিবারের মায়া-মমতা ত্যাগ করে বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে দেশপ্রেমের মালাকে গলায় পড়িয়ে দেশের নিপীড়িত ও পরাধীন মানুষগুলোকে স্বাধীন করে মুক্ত দেশের বাতাসে নিঃশ্বাস নেওয়ার সুযোগ করে দিতে পাকহানাদার বাহিনীর বিরুদ্ধে যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলেন। নয় মাসের রক্তক্ষয়ী দীর্ঘ মুক্তিযুদ্ধের সময়কার জীবনের স্মরণীয় কিছু ঘটনা স্মৃতির পাতা থেকে নতুন প্রজন্মের ডায়রীতে ভবিষ্যতের ইতিহাসের জন্য লিপিবদ্ধ করে রাখতে এবং আগামী প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাসকে প্রজন্মের পর প্রজন্ম ধরে সংরক্ষণ করে রাখার উদ্দ্যেশ্যে মূলত এই মুক্তিযুদ্ধের গল্প শোনার আয়োজন করেন।
বীর মুক্তিযোদ্ধা নওশের আলী বলেন, আমি নিজেকে নিজের পরিবারকে সমাজকে দেশ ও দেশের প্রতিটি মানুষসহ বঙ্গবন্ধুর লাল-সবুজের ভূখন্ডের জমিন আর আসমানের মধ্যে থাকা প্রতিটি জীবিত ও জড় পদার্থসহ সবকিছুকে স্বাধীন করার নিমিত্তে বঙ্গবন্ধুর ডাকে সাড়া না দিয়ে থাকতে পারিনি। ভারতে গেরিলা প্রশিক্ষণ নিয়ে ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীরের সেক্টরে পাকবাহিনীর সঙ্গে যুদ্ধে অংশগ্রহণ করি। ঘাতকদের কত বুলেট আমার শরীরের বিভিন্ন পাশ দিয়ে ছুটে গেছে কিন্তু মা-বাবার দোয়া আর আল্লাহর করুনায় এখন পর্যন্ত বেঁচে আছি।
বর্তমান প্রজন্ম ও আগামীর প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস পৌঁছে দেওয়া আমার মতো প্রকৃত মুক্তিযোদ্ধাদের আরেকটি কঠিন যুদ্ধ। মুক্তিযুদ্ধের সময় ঘাতক পাকবাহিনীর গুলিতে আহত হয়ে আমার দুই হাতের উপর শহীদ হয়েছেন ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর।
আমি বেঁচে থাকতেই বর্তমান প্রজন্ম ও আগামীর প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের সঠিক ও শরীরে কাঁটা দেওয়ার মতো মুক্তিযুদ্ধের সময়কার প্রতিটি স্মরণীয় ঘটনা পৌছে দিতে চাই। তাই আমি সময় পেলেই নিজ এলাকাসহ দেশের বিভিন্ন স্থানের শিক্ষার্থীদের নিয়ে মুক্তিযুদ্ধের গল্প শোনার আয়োজন অব্যাহত রাখতে চাই।


প্রকাশিত: জুলাই ৩, ২০২৩ | সময়: ৫:২১ পূর্বাহ্ণ | সুমন শেখ