সর্বশেষ সংবাদ :

ক্রোয়েশিয়ার উজ্জ্বল ভবিষ্যৎ দেখছেন দালিচ

স্পোর্টস ডেস্ক: ফাইনাল খেলতে না পারলেও বিশ্বকাপটা খারাপ কাটেনি ক্রোয়েশিয়ার। তৃতীয় হয়ে কাতার আসর শেষ করেছে তারা। দলের পারফরম্যান্সে গর্বিত কোচ জ্লাতকো দালিচের মতে, তাদের ভবিষ্যৎ বেশ উজ্জ্বল। গ্রুপ পর্বে অপরাজিত থেকে শেষ ষোলোয় জায়গা করে নেয় ক্রোয়েশিয়া। নক আউট পর্বের প্রথম ধাপে টাইব্রেকারে তারা হারায় জাপানকে। একইভাবে কোয়ার্টার-ফাইনালে বিদায় করে ব্রাজিলকে।
টানা দুই আসরে সেমি-ফাইনালে ওঠে ক্রোয়াটরা আর পেরে ওঠেনি। হেরে যায় আর্জেন্টিনার বিপক্ষে। পরে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে মরক্কোর বিপক্ষে ২-১ গোলে জেতে ক্রোয়েশিয়া। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে প্রতিপক্ষের প্রশংসা করার পাশাপাশি নিজেদের পারফরম্যান্সে সন্তুষ্টির কথাও বলেন দালিচ।
“আমরা শেষ ম্যাচ খেলেছি। আপনাদের মনে থাকার কথা, আমি বলেছিলাম যে আমরা যদি হেরে যাই তাহলে এটা হবে খুবই বাজে। ম্যাচটি কঠিন ও দারুণ ছিল। আমি মরক্কোকে অভিনন্দন জানাতে চাই। ক্লান্তি সত্ত্বেও তারা দুর্দান্ত লড়াই করেছে।” “তারা গর্বিত হতে পারে। তারা আমাকে চার বছর আগের কথা মনে করিয়ে দিয়েছে। আমরা বিশ্বের সেরা দলগুলোর মধ্যে আছি।”
বিশ্বকাপ পথচলা শেষ হলে সামনে আরও কিছু গুরুত্বপূর্ণ ম্যাচ অপেক্ষা করছে ক্রোয়েশিয়ার। নেশন্স লিগের শেষ চারে খেলার যোগ্যতা অর্জন করেছে তারা। আগামী জুনে ইতালি, স্পেন ও নেদারল্যান্ডসকে নিয়ে হবে সেই প্রতিযোগিতা। দালিচ মনোযোগ দিচ্ছেন এবার সামনের পথচলায়। তার মতে, সামনে আরও ভালো কিছু উপহার দেবে ক্রোয়েশিয়া।
“এটা আমাদের জন্য একটি চক্রের শেষ, একটি পথচলার শেষ। আজ রাতের ম্যাচ ও জয় আমাদের জন্য টুর্নামেন্টের সেরা মুহূর্ত। হ্যাঁ, বয়সের কারণে আমার কিছু খেলোয়াড়ের এটাই শেষ বিশ্বকাপ। তবে দলে তরুণ খেলোয়াড় রয়েছে এবং ক্রোয়েশিয়ার জন্য এটা দারুণ। অনেক খেলোয়াড় বেঞ্চেও আছে।”
“আমাদের অভিজ্ঞ খেলোয়াড়রা না থাকলে আমরা এতদূর আসতে পারতাম না। দারুণ ভবিষ্যৎ রয়েছে আমাদের, ক্রোয়েশিয়ার ভয়ের কিছু নেই। একটা প্রজন্মের এটাই শেষ? আমাদের এখনও নেশন্স লিগ ও ইউরো কোয়ালিফায়ার রয়েছে। আমি শুধু জানি, ক্রোয়েশিয়ার উজ্জ্বল ভবিষ্যৎ আছে।”


প্রকাশিত: ডিসেম্বর ১৯, ২০২২ | সময়: ৫:৩৭ পূর্বাহ্ণ | সুমন শেখ