গুরবাজের রেকর্ড গড়া ১৫১, আফগানিস্তানের ৩০০

স্পোর্টস ডেস্ক: একই মাঠ, তবে নতুন উইকেট। তাতে বদলে গেল আফগানিস্তানের ব্যাটিংও। আগের ম্যাচে যে দল গুটিয়ে গিয়েছিল স্রেফ ৫৯ রানে, সেই তারাই এবার করল তিনশ। যার অর্ধেক রান একাই করলেন রহমানউল্লাহ গুরবাজ।
শ্রীলঙ্কার হাম্বানতোতায় পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে ৫০ ওভারে ৫ উইকেটে ৩০০ রান করেছে আফগানিস্তান। পাকিস্তানের বিপক্ষে এই সংস্করণে ছয় ম্যাচে এই প্রথম তিনশ ছুঁতে পারল আফগানিস্তান। ২০১৮ এশিয়া কাপে আবু ধাবিতে ৬ উইকেটে ২৫৭ ছিল তাদের আগের সর্বোচ্চ। ২৪১ বলে ২২৭ রানের উদ্বোধনী জুটিতে বড় সংগ্রহের ভিত গড়ে দেন গুরবাজ ও ইব্রাহিম জাদরান।
ওয়ানডেতে পাকিস্তানের বিপক্ষে যে কোনো দলের দ্বিতীয় সেরা উদ্বোধনী জুটি এটি। ২০১৭ সালে অ্যাডিলেইডে অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার ও ট্রাভিস হেডের উদ্বোধনী জুটির ২৮৪ রান রেকর্ড। প্রথম আফগান ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে পাকিস্তানের বিপক্ষে সেঞ্চুরির কীর্তি গড়া গুরবাজ ১৫১ বলে ১৪ চার ও ৩ ছক্কায় করেন ১৫১ রান।
বিশ্বের প্রথম কিপার-ব্যাটসম্যান হিসেবে পাকিস্তানের বিপক্ষে ওয়ানডেতে দেড়শ ছোঁয়া ইনিংস খেললেন তিনি। ২০০৫ সালে ভারতের মহেন্দ্র সিং ধোনির ১৪৮ ছিল আগের সেরা। সেটি ছিল ধোনির প্রথম সেঞ্চুরি। আফগানিস্তানের হয়ে গুরবাজের চেয়ে বড় ইনিংস আছে আর একটিই, গত বছর পাল্লেকেলেতে শ্রীলঙ্কার বিপক্ষে ইব্রাহিম জাদরানের ১৬২।
ওয়ানডেতে গুরবাজের ৫টি সেঞ্চুরি হয়ে গেল ২৩ ইনিংসেই। তার চেয়ে কম ইনিংসে ক্যারিয়ারে প্রথম পাঁচ সেঞ্চুরি করতে পেরেছেন কেবল দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক ও পাকিস্তানের ইমাম-উল-হক, দুজনেরই লেগেছে ১৯ ইনিংস। ইব্রাহিম সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়ে আউট হন ৮০ রানে। তার ১১০ বলের ইনিংস গড়া ৬ চার ও ২ ছক্কায়।


প্রকাশিত: আগস্ট ২৫, ২০২৩ | সময়: ৫:১৯ পূর্বাহ্ণ | সুমন শেখ