মাঠে এসেই সাকিবের ‘বিশেষ বৈঠক’, ছিলেন মাহমুদউল্লাহ-সৌম্য

স্পোর্টস ডেস্ক: বৃষ্টির বাধায় পূর্ব নির্ধারিত সময়ে অনুশীলনে নামতে পারেনি বাংলাদেশ। তবে তারও দুই ঘণ্টা আগে মাঠে হাজির সাকিব আল হাসানের দল। উপলক্ষ বিশেষ বৈঠক ও ক্রিকেটারদের অনুশীলন পর্যালোচনা। সেই বৈঠকে ছিলেন বিকল্প ক্রিকেটার হিসেবে অনুশীলন করা মাহমুদউল্লাহ রিয়াদ ও সৌম্য সরকার। দুজনের কেউ-ই নেই এশিয়া কাপের স্কোয়াডে।
ফ্র্যাঞ্চাইজি, বাণিজ্যিক কাজ ও বিজ্ঞাপনের কাজ সেরে সাকিব যোগ দিয়েছেন দলের সঙ্গে। আজ বৃহস্পতিবার প্রথম দিন মাঠে এসেই সতীর্থদের নিয়ে অধিনায়ক সাকিব সেরে নেন গুরুত্বপূর্ণ কাজ। নিয়েছেন সবার অনুশীলনের খোঁজ-খবরও। অনুশীলন ২টা থেকে নির্ধারিত থাকলেও সবাই আসতে থাকেন ১১টার দিকে। এরপর বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কার্যালয়ে সোয়া ১২টার দিকে শুরু হয় মিটিং। তবে বৃষ্টির কারণে এই প্রতিবেদন লেখা পর্যন্ত অনুশীলন শুরু হয়নি।
ওয়ানডে নেতৃত্ব পাওয়ার পর সাকিবের এই প্রথম দেখা হয় সতীর্থ ও টিম ম্যানেজম্যান্টের সঙ্গে। এই বৈঠকে উপস্থিত ছিলেন প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহেসহ জাতীয় দলের সব কোচ। এ দিন সাকিবের মিটিং ছাড়াও এশিয়া কাপের জন্য গত মাসের শেষ দিন থেকে করা অনুশীলনের পর্যালোচনা হয়েছে। আলাদা আলাদা করে প্রতিটি ক্রিকেটারদের ভিডিওর মাধ্যমে ‘প্রোফাইল’ চেক করা হয়েছে।
মিটিংয়ে উপস্থিত এক সদস্য রাইজিংবিডিকে বিষয়গুলো নিশ্চিত করে বলেন, ‘সাকিব-কোচসহ সবাই উপস্থিত ছিলেন এখানে। ক্রিকেটারদের ভিডিও দেখে দেখে পর্যালোচলনা করা হয়েছে। সবকিছু ঠিকভাবে চলছে কি না সেটিও দেখা হয়েছে। বিভিন্ন বার্তা দেওয়া হয়েছে।’ এবারই প্রথম বাংলাদেশ দলের অনুশীলনে প্রথমবারের মতো ব্যবহৃত হচ্ছে জিপিএস প্রযুক্তি। জিপিএস প্রযুক্তি সম্বলিত কালো রঙের বিশেষ কিট গায়ে অনুশীলন করেছেন ক্রিকেটাররা। ক্রিকেটারদের ওয়ার্কলোড ম্যানেজম্যান্ট পরিমাপ ও সব ধরনের তথ্য দিচ্ছে এই প্রযুক্তি।
অনুশীলনের সময় একজন ক্রিকেটার ঠিক কতটা দৌড়েছেন, বা তার হৃৎস্পন্দনের গতি কেমন, এমনকি পায়ে কত কদম হেঁটেছেন…সবই জিপিএস-প্রযুক্তির মাধ্যমে চলে যাবে ড্রেসিংরুমে থাকা ল্যাপটপে। সেই সুবিদা কাজে লাগিয়ে আজ ক্রিকেটারদের অনুশীলনের পর্যালোচনা করা হয়েছে।


প্রকাশিত: আগস্ট ২৫, ২০২৩ | সময়: ৫:১৮ পূর্বাহ্ণ | সুমন শেখ