বাগমারায় কলেজ শিক্ষকের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ

স্টাফ রিপোর্টার: চাকুরী দেয়ার নাম করে রাজশাহীর বাগমারায় এক কলেজ শিক্ষকের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ উঠেছে। এ ব্যাপারে ভূক্তভোগি পরিত্রাণ চেয়ে স্থানীয় সংসদ সদস্য, জেলা প্রশাসন ও পুলিশ সুপারসহ বিভিন্ন দপ্তরে আবেদন করেছেন।
আবেদন থেকে জানা গেছে, জেলার বাগমারা উপজেলার দ্বীপনগর চকমহব্বতপুরের আয়েন উদ্দিনের ছেলে আনোয়ার হোসেন একই উপজেলার কামনগর গ্রামের মৃত. আঃ সাত্তারের ছেলে আমিনুল হক পূর্ব পরিচিত। আমিনুল হক দামনাশ ডিগ্রি কলেজের একজন সহকারী শিক্ষক। পূর্ব পরিচিতির সুবাদে আমিনুল হক আনোয়ার হোসেনকে বিভিন্ন দপ্তরে চাকুরী দেয়ার প্রলোভন দেয়।
সব শেষে আনোয়ার হোসেনকে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামার বাড়ী ঢাকায় অফিস সহকারী পদে চাকুরী দেয়ার প্রতিশ্রুতি দিয়ে গতবছরের ১০ ডিসেম্বর ৯ লাখ টাকা হাতিয়ে নেন। টাকা পাওয়ার পর ১৫ ডিসেম্বর থেকে আনোয়ার হোসেনের সাথে আমিনুল হক যোগাযোগ বিচ্ছিন্ন করে দেয়। আমিনুলের প্রতারণার বিষয়টি বুঝতে পেরে দামনাশ কলেজের অধ্যক্ষ ও অন্যান্য শিক্ষকের সাথে বিষয়টি নিয়ে আলোচনা করেন। অধ্যক্ষ বিষয়টির সত্যতা যাচাই-বাছাই করে আমিনুল হককে মিমাংসা করার জন্য তাগাদা দেন। এরপরেও আমিনুল হক বিষয়টি মীমাংসা করেনি।
এর কিছুদিন পর চলতি বছরের ৯ জুলাই দুপুরে মোহনগঞ্জ সিএনজি স্টান্ডে পাওনা টাকা আদায়ের লক্ষে আটকানো হয়। সেখানে অনেক মানুষ জমে যায়। স্থানীয় হিতৈষীরা তাকে সোহেল রানার কাপড়ের দোকানে বসাইয়া বিষয়টির সত্যতা জানতে চান। আমিনুল চাকুরী দেওয়ার ব্যর্থতা, টাকা নেওয়ার সত্যতাসহ সমস্ত ঘটনা স্বীকার করে। উপস্থিত স্বাক্ষীগণের সামনে তিনটি নন জুডিশিয়াল স্টাম্পে স্বাক্ষর করিয়া একটি চুক্তিনামা সম্পাদন করে যে, আগামী এক মাসের মধ্যে সে সমস্ত টাকা একযোগে পরিশোধ করবে। অন্যথায় আনোয়ার হোসেন তার বিরুদ্ধে যে-কোন ব্যবস্থা গ্রহণ করিতে পারিবেন। কিন্তু এক মাস পার হওয়ার পর থেকে টাকার পরিশোধ না করে আমিনুল হক বিভিন্ন ভাবে হুমকি দিচ্ছে। পাশাপাশি চুক্তিনামা ফেরত না দিলে অথবা মামলা করলে আনোয়া হোসেনকে প্রাণে মেরে ফেলবে।
আবেদন থেকে আরো জানা যায়, আমিনুল হক আরো বেশকিছু ব্যক্তির সাথে চাকুরী দেয়ার নামে টাকা আত্মসাৎ করেছে। বিভিন্ন ভাবে প্রতারণা করিয়া অনেক টাকা হাতিয়ে নিয়েছে। সে বর্তমানে গ্রামের বাড়িতে না থেকে রাজশাহী শহরে ভাড়া বাড়িতে থাকে। এদিকে আনোয়ার হোসেন একদিকে টাকা না পেয়ে হতাশায় ভুগছেন এবং অন্যদিকে প্রাণনাশের হুমকিতে আতঙ্কিত হয়ে পড়েছেন। এব্যাপারে অভিযুক্ত আমিনুল হক মোবাইল রিসিভ না করায় বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।


প্রকাশিত: আগস্ট ২৩, ২০২৩ | সময়: ৫:১৬ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর