সর্বশেষ সংবাদ :

আজ হচ্ছে না সিটি চার্চ রাজশাহীর নির্বাচন

স্টাফ রিপোর্টার: চার্চ অব বাংলাদেশের সংবিধানের নির্বাচন নীতিমালা ভঙ্গ করে মনগড়া নীতিমালা গঠন করে নির্বাচনের তফশীল ঘোষণা করার অভিযোগ পাওয়া গেছে সিটি চার্চ রাজশাহীর সেশন কমিটির বিরুদ্ধে। তফশীলে ‘ঙ’ ও ‘চ’ ধারাটি চার্চ অব বাংলাদেশের সংবিধানের নির্বাচন নীতিমালার বাহিরে সংযোগ করা হয়েছে বলে অভিযোগ করেছেন এ্যালড্রিন মিন্টু বায়েন নামে চার্চের এক সদস্য।
জেলা রাজশাহীর বিজ্ঞ সদর সিনিয়র সহকারী জজ আদালতে তিনি এ অভিযোগ উত্থাপন করলে আদালত তা আমলে নিয়ে নির্বাচন স্থগিতের নির্দেশ দেন। সেই সঙ্গে ৭ দিনের কারণ দর্শানোর নির্দেশও দিয়েছেন। আজ (শুক্রবার) বিকেল ৫টায় নির্বাচন হওয়ার কথা ছিলো।
মামলা সূত্রে জানা যায়, সিটি চার্চ রাজশাহীর সেশন কমিটি নির্বাচন তফশীলের ‘ঙ’ ধারায় উল্লেখ করে হয় যে ৮ সদস্যবিশিষ্ট কমিটিতে রক্ত সম্পর্কের ২ জনের অধিক কেহ প্রার্থী হতে পারবে না। যা চার্চ অব বাংলাদেশের সংবিধানের নির্বাচন নীতিমালা আংশিক লঙ্ঘন করেছেন। নীতিমালায় উল্লেখ আছে যে, ৮ সদস্যবিশিষ্ট কমিটিতে নিকট আত্মীয় ও রক্ত সম্পর্কের ২ জনের অধিক কেহ প্রার্থী হতে পারবে না। সিটি চার্চ রাজশাহীর সেশন কমিটি নিকট আত্মীয়ের বিষয়টি এড়িয়ে গেছেন।
‘চ’ ধারাটিতে উল্লেখ আছে যে, যে সকল সদস্যমণ্ডলী শৃঙ্খলা ভঙ্গকারী চার্চ বা বিষপ ও পুরহিতদের বিরুদ্ধে মামলাকারী পরিবারভূক্ত সদস্য/ সদস্যাগন এবং অবৈধ বিবাহে জড়িত বা কোন পরিবারে বৈবাহিক সদস্য থাকলে তারা নির্বাচনে প্রার্থী হতে পারবেন না। চার্চ অব বাংলাদেশের সংবিধানের নির্বাচন নীতিমালা সম্পূর্ন বর্হিভূত।
বৃহস্পতিবার জেলা রাজশাহীর বিজ্ঞ সদর সিনিয়র সহকারী জজ আদালতে মামলটি দায়ের করেন এ্যালড্রিন মিন্টু বায়েন। এরপরে বিচারক তা আমলে নিয়ে নির্বাচন স্থগিতের নির্দেশ দেন। সেই সঙ্গে ৭ দিনের কারণ দর্শানোর নির্দেশও দিয়েছেন।


প্রকাশিত: আগস্ট ১৮, ২০২৩ | সময়: ৫:০৭ পূর্বাহ্ণ | সুমন শেখ