ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে কিং ও গিল

স্পোর্টস ডেস্ক: ভারতের বিপক্ষে সবশেষ টি-টোয়েন্টি সিরিজে ওয়েস্ট ইন্ডিজের জয়ে বড় অবদান আছে ব্র্যান্ডন কিংয়ের। সিরিজ নির্ধারণী ম্যাচে তার বিধ্বংসী ফিফটির প্রতিফলন পড়েছে র‌্যাঙ্কিংয়ে। এই সংস্করণের ব্যাটসম্যান তালিকায় ক্যারিয়ার সেরা ত্রয়োদশ স্থানে জায়গা করে নিয়েছেন তিনি।
দল সিরিজ জিততে না পারলেও চতুর্থ টি-টোয়েন্টিতে ফিফটি উপহার দিয়ে র‌্যাঙ্কিংয়ে এগিয়েছেন ভারতের শুবমান গিল। লম্বা লাফে ক্যারিয়ার সেরা ২৫ নম্বরে উঠেছেন টপ অর্ডার এই ব্যাটসম্যান। পুরুষ ক্রিকেটারদের র‌্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ বুধবার প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা আইসিসি।
পাঁচ ম্যাচের সিরিজে ভারতকে ৩-২ ব্যবধানে হারায় ক্যারিবিয়ানরা। শেষ ম্যাচ ১৬৬ রানের লক্ষ্য তাড়ায় অপরাজিত ৮৫ রান করেন কিং। ৬ ছক্কা ও ৫ চারে ৫৫ বলের ইনিংসটি সাজান এই ওপেনার। টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে পাঁচ ধাপ এগিয়েছেন কিং। এই সংস্করণে তার আগের সেরা অবস্থান ছিল ১৭তম।
ওই সিরিজের চতুর্থ ম্যাচে ৫ ছক্কা ও ৩ চারে ৭৭ রানের ইনিংস খেলেন গিল। এতে ৪৩ ধাপ অগ্রগতি হয়েছে তার। টি-টোয়েন্টিতে এই ওপেনারের আগের সেরা অবস্থান ছিল ৩০তম, গত ফেব্রুয়ারিতে নিউ জিল্যান্ডের বিপক্ষে ১২৬ রানের ইনিংস খেলার পর উঠেছিলেন তিনি। এছাড়া ব্যাটসম্যানদের তালিকায় উন্নতি হয়েছে ভারতের ইয়াশাসভি জয়সওয়াল, ওয়েস্ট ইন্ডিজের কাইল মেয়ার্স ও শিমরন হেটমায়ারের।
আগের মতোই তালিকায় সবার ওপরে আছেন ভারতের সুরিয়াকুমার ইয়াদাভ। পঞ্চম ও শেষ টি-টোয়েন্টিতে দুটি করে উইকেট নিয়ে বোলারদের র‌্যাঙ্কিংয়ে এগিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের বাঁহাতি স্পিনার আকিল হোসেন ও পেসার জেসন হোল্ডার। তিন ধাপ এগিয়ে ১১তম স্থানে আকিল, হোল্ডার দুই ধাপ এগিয়ে ২৫ নম্বরে।
ওই ম্যাচে ৪ উইকেট নেওয়া রোমারিও শেফার্ডের উন্নতি ২০ ধাপ। এই পেসার আছেন ৬৩তম স্থানে। চতুর্থ ম্যাচে ২ উইকেট নিয়ে ভারতের বাঁহাতি রিস্ট স্পিনার কুলদিপ ইয়াদাভ ২৩ ধাপ এগিয়ে আছেন ২৮ নম্বরে। বোলারদের মধ্যে যথারীতি শীর্ষে আফগানিস্তানের তারকা লেগ স্পিনার রাশিদ খান। আর অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে আগের মতোই চূড়ায় সাকিব আল হাসান।


প্রকাশিত: আগস্ট ১৭, ২০২৩ | সময়: ৫:৪৫ পূর্বাহ্ণ | সুমন শেখ