২২ বছর পর ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট খেলবে জিম্বাবুয়ে

স্পোর্টস ডেস্ক: রাজনৈতিক কারণে ইংল্যান্ড ও জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডের মধ্যে সম্পর্ক ছিন্ন ছিল লম্বা সময় ধরে। প্রায় দুই দশক পর এখন দুই বোর্ডের সম্পর্ক ভালো হতে শুরু করেছে। এর ধারাবাহিকতায় জিম্বাবুয়েকে আমন্ত্রণ জানিয়েছে ইংল্যান্ড।
২০২৫ সালে ইংল্যান্ড সফরে যাবে জিম্বাবুয়ে। চার-দিনের একটি টেস্ট ম্যাচে মুখোমুখি হবে তারা। দুই দলের লড়াই শুরু হবে ২৮ মে। ভেন্যু এখনও নির্ধারণ করা হয়নি। ২২ বছর পর ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট খেলতে যাচ্ছে জিম্বাবুয়ে। সাদা পোশাকে দুই দলের সবশেষ দেখা হয়েছিল ২০০৩ সালে। ওই সিরিজের প্রথম ম্যাচে টেস্ট অভিষেক হয়েছিল জেমস অ্যান্ডারসনের। দুই দলের সবশেষ টেস্ট থেকে এখন পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে খেলছেন কেবল ইংলিশ এই তারকা পেসারই।
ইংল্যান্ডের বিপক্ষে সবশেষ টেস্টে জিম্বাবুয়ের হয়ে খেলেছিলেন দলটির বর্তমান তারকা ক্রিকেটার ক্রেইগ আরভিনের ভাই শন আরভিন। এখন পর্যন্ত ৬টি টেস্টে মুখোমুখি হয়েছে দুই দল। ১৯৯৬ সালে জিম্বাবুয়েতে, ২০০০ ও ২০০৩ সালে ইংল্যান্ডে দুটি করে ম্যাচ খেলেছিল তারা। ইংল্যান্ড ও জিম্বাবুয়ে সবশেষ দ্বি পাক্ষিক সিরিজে মুখোমুখি হয়েছিল ২০০৪ সালে। ওই বছরের ডিসেম্বরে জিম্বাবুয়ে সফরে তিনটি ওয়ানডে খেলেছিল ইংল্যান্ড।
২০০৩ বিশ্বকাপে জিম্বাবুয়ের বিপক্ষে হারারেতে খেলতে যায়নি ইংল্যান্ড। দুই বছর পর সরকারের পরামর্শে জিম্বাবুয়ের সঙ্গে দ্বি পাক্ষিক চুক্তি স্থগিত করে ইসিবি। সাম্প্রতিক বছরগুলোতে দুই দেশের মধ্যে সম্পর্কের উন্নতি হয়েছে, যার ফলে দুই ক্রিকেট বোর্ডের মধ্যে আবার আলোচনা শুরু হয়েছে। এনিয়ে দ্বিতীয়বারের মতো চার-দিনের টেস্ট ম্যাচ খেলতে যাচ্ছে জিম্বাবুয়ে। প্রথমটি ছিল ২০১৭ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দিবা-রাত্রির লড়াই। ইংল্যান্ডের দুটি চার-দিনের টেস্ট খেলার অভিজ্ঞতা আছে, দুটিই আয়ারল্যান্ডের বিপক্ষে ২০১৯ ও ২০২৩ সালে।


প্রকাশিত: আগস্ট ১৬, ২০২৩ | সময়: ৫:৩৫ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর