সালমার গোলে ইতিহাস গড়লো স্পেন

স্পোর্টস ডেস্ক: নারী বিশ্বকাপের ইতিহাসে প্রথমবার সেমিফাইনাল নিশ্চিত করেছে স্পেন। আজ শুক্রবার সকালে অনুষ্ঠিত কোয়ার্টার ফাইনালের ম্যাচে নেদারল্যান্ডসকে অতিরিক্ত সময়ে ২-১ গোলে হারিয়ে প্রথমবারের মতো শেষ চারে জায়গা করে নেয় স্পেনের মেয়েরা। ওয়েলিংটনে ১১১ মিনিটের মাথায় জয়সূচক গোলটি করেন স্পেনের সালমা পারালুয়েলো। নির্ধারিত সময়ের খেলা ১-১ গোলের সমতা নিয়ে শেষ হয়েছিল।
অকল্যান্ডে মঙ্গলবার সেমিফাইনালে সুইডেন অথবা জাপানের মুখোমুখি হবে স্পেন। এদিন ম্যাচের শুরু থেকেই দারুণ লড়াই হয় উভয় দলের মধ্যে। যদিও বলের দখল বেশি ছিল স্পেনের কাছে। তারা বেশ কিছু সুযোগও তৈরি করেছিল। কিন্তু কাজে লাগাতে পারেনি। তাতে প্রথমার্ধে জালের নাগাল পায় না কেউ। বিরতির পরও চলে হাড্ডাহাড্ডি লড়াই। শেষ পর্যন্ত ৮০ মিনিটের মাথায় গিয়ে গোল হয়। এ সময় নেদারল্যান্ডসের স্টেফানি ফন দের গ্রাট ডি বক্সের মধ্যে ফাউল করলে পেনাল্টি পায় স্পেন। পেনাল্টি থেকে মারিওনা কালদেন্তি গোল করে এগিয়ে নেন স্পেনকে। এই গোলে তারা এগিয়ে থাকে ৯০ মিনিট পর্যন্ত। সবাই ধরেই নিয়েছিল কালদেন্তির গোল ম্যাচের পার্থক্য গড়ে দিবে। কিন্তু না, যোগ করা সময়ে (৯০+১ মি.) ভিলেন হওয়া স্টেফানি ফন দের গ্রাট গোল করে সমতা ফেরান এবং ম্যাচ জমিয়ে তোলেন।
এরপর ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। সেখানে প্রথম ১৫ মিনিটে ভাঙে না সমতা। এরপর ১১১ মিনিটের মাথায় গিয়ে হিরো বনে যান স্পেনের ১৯ বছর বয়সী সালমা। তার গোলে এগিয়ে যায় স্প্যানিশ মেয়েরা। শেষ পর্যন্ত তার গোলে ভর করে প্রথমবার তারা পৌঁছে যায় সেমিফাইনালে।
এর আগে দুইবার বিশ্বকাপে খেলেছিল স্পেন। ২০১১ সালে প্রথমবার অংশ নিয়ে গ্রুপপর্ব থেকেই বিদায় নেয়। ২০১৫ সালে দ্বিতীয়বার অংশ নিয়ে তাদের যাত্রা থামে শেষ ষোলোতেই। এবার অবশ্য শেষ ষোলো এবং কোয়ার্টার ফাইনালের গণ্ডি পেরিয়ে তারা পৌঁছে গেলে সেমিফাইনালে।


প্রকাশিত: আগস্ট ১২, ২০২৩ | সময়: ৫:৪২ পূর্বাহ্ণ | সুমন শেখ