রাজশাহীর আকাশ কেবলই মেঘাচ্ছন্ন

স্টাফ রিপোর্টার : রাজশাহীর আকাশ কেবল মেঘাচ্ছন্ন হয়ে থাকছে। কখনো বৃষ্টি ঝরলেও তা গুঁড়ি গুঁড়ি বা হালকা বৃষ্টি। অথচ কাছের জেলা বগুড়ায়ও বেশ বৃষ্টি হয়েছে। সারা দেশের গড় বৃষ্টিপাত প্রায় ২ হাজার ৫০০ মিলিমিটার। বেশির ভাগ বৃষ্টি আষাঢ়-শ্রাবণ মাসেই হয়ে থাকে।
রাজশাহীতে মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় মাত্র ৮ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এর পর বেলা ১২টা ২০ মিনিট পর্যন্ত আরও ১০ দশমিক ৮ মিলিমিটার বৃষ্টি হয়। বৃষ্টির অভাবে ব্যাহত হচ্ছে আমন চাষ। চাষিরা পানি কিনে পাট জাগ দিচ্ছেন। বিশেষজ্ঞরা বলছেন, তাপপ্রবাহে বাধা পেয়ে রাজশাহীতে মৌসুমি বায়ু ঢুকতে পারছে না।
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক চৌধুরী সারোয়ার জাহান বলেন, রাজশাহীতে এমনিতেই সারা দেশের গড় বৃষ্টিপাতের অর্ধেক বৃষ্টি হয়। এবার হয়তো তা-ও হবে না।
তিনি বলেন, এল নিনোর প্রভাবেই এটা হচ্ছে। এই প্রভাবের কারণে তাপপ্রবাহে বাধা পেয়ে মৌসুমি বায়ু রাজশাহীতে ঢুকতে পারছে না। পক্ষান্তরে চট্টগ্রামে প্রচুর পরিমাণে মৌসুমি বায়ু ঢুকছে এবং বৃষ্টিপাতও হচ্ছে।
রাজশাহী আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, রাজশাহীতে এবার শ্রাবণে মাত্র ৩৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে। আষাঢ়ে হয়েছে ৮৩ মিলিমিটার। ২০২২ সালে সারা বছরে ৮২ দিনে রাজশাহীতে মাত্র ১ হাজার ১৬ দশমিক ৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। গত পাঁচ বছরের মধ্যে সবচেয়ে বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ২০২১ সালে। এই বছর রাজশাহীতে ১১২ দিনের বৃষ্টিপাতের পরিমাণ ছিল ১ হাজার ৫৯৮ দশমিক ৩ মিলিমিটার।
অপরদিকে, রাজশাহীর পাশে বগুড়া জেলায় মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ২১৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে। দুপুর ১২ পর্যন্ত আরও ৩১ মিলিমিটার বৃষ্টি হয়েছে। রংপুরে অতটা না হলেও সকাল ৬টা পর্যন্ত ৫৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে।


প্রকাশিত: আগস্ট ৯, ২০২৩ | সময়: ৬:১১ পূর্বাহ্ণ | সুমন শেখ