সর্বশেষ সংবাদ :

রাজশাহীতে ক্যাপ্টেন শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকী উদযাপন

স্টাফ রিপোর্টার: রাজশাহী মহানগরীসহ বিভিন্ন জায়গায় নানান আয়োজনে বীর মুক্তিযোদ্ধা শহিদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকী উদযাপন করা হয়। রাজশাহী জেলা প্রশাসন, আওয়ামী লীগ ও তার অঙ্গ সংগঠন, সিটি করপোরেশনসহ বিভিন্ন সংগঠন নানান আয়োজনের মধ্যদিয়ে এ জন্মবার্ষিকী পালন করেন।
এ উপলক্ষ্যে শনিবার সকালে জেলা শিল্পকলা একাডেমিতে ‘শহিদ ক্যাপ্টেন শেখ কামাল: নির্মল তারুণ্যের অগ্রদূত’ শীর্ষক আলোচনাসভা অনুষ্ঠিত হয়।
রাজশাহী জেলা প্রশাসনের আয়োজনে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর।
ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় শহিদ ক্যাপ্টেন শেখ কামালকে তারুণ্যের উজ্জ্বীবিত প্রতীক উল্লেখ করে বলেন, আজকের আলোচনাসভার মূখ্য উদ্দেশ্য শেখ কামালের জীবন থেকে আমাদের যুবসমাজ কী শিখবে, কী জানবে, কেন তাকে অনুসরণ করবে, তার প্রতি আমাদের কী দায়বদ্ধতা আছে; তা জানা এবং তাঁর অসমাপ্ত কাজগুলো সমাপ্ত করা।

বিভাগীয় কমিশনার বলেন, দেশকে শত্রুমুক্ত করার অভিপ্রায়ে বঙ্গবন্ধুর ডাকে দেশের জনগণের সাথে তিনিও যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলেন। তিনি শেখ মুজিবের উত্তরসূরি হিসেবে নিজেকে গড়ে তুলেছিলেন। দেশের ক্রীড়াঙ্গনে তাঁর অবদান অপরিসীম। তিনি আবাহনী ক্রীড়াচক্র প্রতিষ্ঠা করেছেন, ভালো গান করতেন, সেতারা বাজানোতেও বেশ পারদর্শী ছিলেন।
যে গুণাবলি থাকলে একজন মানুষ অনুকরণীয় ও অনুসরণীয় হয়ে উঠতে পারে এর প্রায় সব গুণ শেখ কামালের মধ্যে ছিল মন্তব্য করে তিনি বলেন, খেলাধুলা ও সংস্কৃতিচর্চাসহ বহুমাত্রিক প্রতিভার অধিকারী ছিলেন শেখ কামাল। তিনি আন্তঃবিশ^বিদ্যালয় নাট্য প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করেছিলেন। এসময় বিভাগীয় কমিশনার শেখ কামালের জীবনী থেকে শিক্ষা নিয়ে দেশের উন্নয়নে ভবিষ্যৎ প্রজন্মকে এগিয়ে আসতে উদ্বুদ্ধ করেন।
রাজশাহী বিশ^বিদ্যালয়ের (রাবি) ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের প্রফেসর (অব:) মলয় কুমার ভৌমিক অনুষ্ঠানে আলোচক হিসাবে বক্তৃতা করেন।
রাজশাহী জেলা প্রশাসক শামীম আহমেদের সভাপতিত্বে আলোচনাসভায় রাজশাহী রেঞ্জের অতিরিক্ত ডিআইজি রশিদুল হাসান, উপপুলিশ কমিশনার সাইফউদ্দিন শাহীন বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন।
এর আগে জেলা শিল্পকলা একাডেমি চত্ত্বরে বীর মুক্তিযোদ্ধা শহিদ ক্যাপ্টেন শেখ কামাল এঁর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানিয়ে বৃক্ষ রোপণ করা হয়। অনুষ্ঠান শেষে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে অসচ্ছল সাংস্কৃতিক ব্যক্তিত্বদের হাতে অনুদানের চেক তুলে দেয়া হয়।
নগর আ’লীগ: শনিবার সকালে কুমারপাড়াস্থ দলীয় কার্যালয় প্রাঙ্গনে বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল এঁর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। পুষ্পার্ঘ্য অর্পণ এক মিনিট নিরবতা পালন ও তাঁর আত্মার মাগফেরাত করে দোয়া করা হয়।
এ সময় উপস্থিত ছিলেন, আওয়ামী লীগ, রাজশাহী মহানগরের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, সহ-সভাপতি অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা, যুগ্ম সাধারণ সম্পাদক মোস্তাক হোসেন, আহ্সানুল হক পিন্টু, সাংগঠনিক সম্পাদক এ্যাড. আসলাম সরকার, দপ্তর সম্পাদক মাহাবুব-উল-আলম বুলবুল, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক জিয়া হাসান আজাদ হিমেল, ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক ফিরোজ কবির সেন্টু, সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক কামারউল্লাহ সরকার কামাল, সদস্য হাবিবুর রহমান বাবু, শাহাব উদ্দিন, ইসমাইল হোসেন, বাদশা শেখ, জয়নাল আবেদীন চাঁদ, ইউনুস আলী, মোখলেশুর রহমান কচি, কে এম জুয়েল জামান, নগর শ্রমিক লীগের ভারপ্রাপ্ত সভাপতি ওয়ালী খান, নগর যুবলীগ সভাপতি রমজান আলী, সাধারণ সম্পাদক মোশারফ হোসেন বাচ্চু, নগর ছাত্রলীগ সভাপতি নূর মোহাম্মদ সিয়াম, সাধারণ সম্পাদক ডা: সিরাজুম মুবিন সবুজ প্রমুখ।
রাসিক: রাজশাহী সিটি করপোরেশনের উদ্যোগে যথাযথ মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৪তম জন্মদিন পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে শনিবার সকাল সাড়ে ১০টার দিকে নগর ভবন চত্বরে শহীদ ক্যাপ্টেন শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করা হয়।
প্রথমে রাজশাহী সিটি করপোরেশনের কাউন্সিলরবৃন্দ শ্রদ্ধা নিবেদন করেন। এরপর সিটি কপোরেশনের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ শ্রদ্ধা জানান।
শ্রদ্ধার্ঘ্য অর্পণ শেষে বঙ্গবন্ধু, জাতীয় চার নেতা, শহীদ শেখ কামাল ও ১৫ই আগস্টে সকল শহীদের আত্মার মাগফিরাত কামনায় দোয়া ও মোনাজাত করা হয়। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন নগর ভবন মসজিদের পেশ ইমাম আবুল খায়ের।
শ্রদ্ধার্ঘ্য অর্পণের পূর্বে সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তব্য দেন রাজশাহী সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ড.এবিএম শরীফ উদ্দিন, প্যানেল মেয়র-২ ও ১নং ওয়ার্ড কাউন্সিলর রজব আলী, ১৯নং ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল হক সুমন, রাসিক কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক আজমির আহমেদ মামুন। অনুষ্ঠান সঞ্চালনা করেন জনসংযোগ কর্মকর্তা মোস্তাফিজ মিশু।

অনুষ্ঠানে রাসিকের প্যানেল মেয়র-৩ ও ১নং সংরক্ষিত আসনের কাউন্সিলর তাহেরা খাতুন, ৬নং ওয়ার্ড কাউন্সিলর নুরুজ্জামান টুকু, ১৬নং ওয়ার্ড কাউন্সিলর বেলাল আহমেদ, প্রধান রাজস্ব কর্মকর্তা আবু সালেহ নূর-ঈ সাঈদ, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ড. এফ.এ.এম আঞ্জুমান আরা বেগম, বাজেট কাম হিসাবরক্ষণ কর্মকর্তা শফিকুল ইসলাম খান, প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শেখ মামুন ডলার, ভারপ্রাপ্ত সচিব আল মাহমুদ রনি, নির্বাহী প্রকৌশলী (পরিকল্পনা) সুব্রত কুমার সরকার, নির্বাহী প্রকৌশলী (উন্নয়ন) মাহমুদুর রহমান, নির্বাহী প্রকৌশলী (উন্নয়ন) নিলুফার ইয়াসমিনসহ সকল শাখার কর্মকর্তা-কর্মচারীবৃন্দ প্রমূখ উপস্থিত ছিলেন।
জেলা আ’লীগ: রাজশাহীতে জেলা আওয়ামী লীগের উদ্যোগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষে শনিবার দুপুর ১২টার দিকে নগরীর অলোকার মোড়ে আলোচনা সভা ও দোয়া-মাহফিলের আয়োজন করা হয়।
রাজশাহী জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এ্যাডভোকেট ইব্রাহীমের সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক এ.কে.এম আসাদুজ্জামানের সঞ্চালনায় সভায় বক্তব্য দেন, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি জাকিরুল হাসান সান্টু, স্বাস্থ্য বিষযক সম্পাদক ডা. চিন্ময় কান্তি দাস, সদস্য এ্যাডভোকেট নাসরিন আক্তার মিতা, জেলা যুবলীগের সহ-সভাপতি আনোয়ার, তাঁতীলীগের সভাপতি মাজদার রহমান মুকুল, মৎস্যজীবী লীগের সভাপতি আবুল কালাম আজাদ, শ্রম বিষয়ক সম্পাদক মাহবুবুর রহমান প্রমূখ। এসময় জেলা আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক আব্দুল মান্নান, জেলা আওয়ামী লীগের সদস্য জান মোহাম্মদসহ অন্যান্য নেতাকর্মী উপস্থিত ছিলেন। পরে উপস্থিত নেতাকর্মীদের সাথে নিয়ে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
রাবি: বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে শারীরিক্ষ শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগের আয়োজনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় রাবি রেজিস্ট্রার অধ্যাপক আবদুস সালামের সঞ্চালনায় মূল আলোচকের বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক দুলাল চন্দ্র বিশ্বাস।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, আগস্টের এই মাসেই জাতির জনক, বাঙালি জাতির দিশা এবং তার পরিবার দুটি কন্যা ব্যতিত সবাইকে নৃশংসভাবে হত্যা করেছিল এদেশের যুদ্ধাপরাধীরা, তাদের দোসররা। বাংলাদেশ নিয়ে আলোচনা করলে বঙ্গবন্ধু অনিবার্য হিসেবে আসে এবং আসেন তাঁর কন্যা জননেত্রী শেখ হাসিনা। যিনি আজীবন তাঁর এই স্বজন হারানোর ব্যাথা বয়ে বেড়াচ্ছেন।
বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক সুলতান-উল- ইসলাম। শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক মো. সালাহ্ উদ্দিনের সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন কোষাধ্যক্ষ অধ্যাপক (অবঃ) অবাইদুর রহমান প্রামানিক। এসময় বিভিন্ন বিভাগের শতাধিক শিক্ষক- শিক্ষার্থী এবং প্রশাসনের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স : ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রাজশাহী সদর দপ্তরের উদ্যোগে যথাযথ মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৪তম জন্মদিন পালন করা হয়েছে। সকাল ১০টায় শিল্পকলা একাডেমীতে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রাজশাহী সদর দপ্তরের উদ্যোগে বীরমুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল এর জন্মদিন উপলক্ষে তার প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলী অর্পন করা হয়। শ্রদ্ধাঞ্জলী অর্পনের সময় উপস্থিত ছিলেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রাজশাহী বিভাগের উপ-পরিচালক ওহিদুল ইসলাম, সিনিয়র স্টেশন অফিসার আবু সামা, বিভাগীয় কারিগরি কারখানা রাজশাহী বিভাগ রাজশাহীর ফোরম্যান আব্দুল আওয়াল, স্টেশন অফিসার লতিফুর বারী। এছাড়াও উপস্থিত ছিলেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রাজশাহী সদর দপ্তরের ওয়ার হাউজ ইন্সপেক্টর, লিডার, ফায়ার ফাইটার সহ অত্র দপ্তরের কর্মকর্তা কর্মচারীবৃন্দ।
শিক্ষাবোর্ড: রাজশাহী শিক্ষা বোর্ডের মাননীয় চেয়ারম্যান প্রফেসর কামরুল ইসলাম বোর্ডের সকল স্তরের কর্মকর্তা ও কর্মচারীদের সঙ্গে নিয়ে সকাল সাড়ে ৯টায় মুজিব শতবর্ষ স্মারক জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর ম্যুরালে এবং বীর মুক্তিযোদ্ধা শহিদ ক্যাপ্টেন শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ এবং ০১(এক) মিনিট নীরবতা পালনের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন।
এরপর রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর কামরুল ইসলামের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় স্বাগত বক্তব্য দেন রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর আরিফুল ইসলাম, আরও বক্তব্য রাখেন রাজশাহী শিক্ষা বোর্ডের সচিব হুমায়ূন কবীর এবং কর্মচারী ইউনিয়নের সভাপতি ও বাংলাদেশ শিক্ষা বোর্ড কর্মচারী ইউনিয়নের মহাসচিব মোহা: হুমায়ূন কবীর। অনুষ্ঠানে আলোচকগণ বীর মুক্তিযোদ্ধা শহিদ ক্যাপ্টেন শেখ কামাল এঁর সংগ্রামী জীবনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। সঞ্চালকের দায়িত্বে ছিলেন রাজশাহী শিক্ষা বোর্ডের প্রধান মূল্যায়ন অফিসার (চলতি দায়িত্ব) এস. এম গোলাম আজম।

জাতীয় শ্রমিক লীগ: সকালে জাতীয় শ্রমিক লীগে রাজশাহী মহানগর এর পক্ষথেকে মান্যবর ভারপ্রাপ্ত সভাপতি আলহাজ্ব ওয়ালী খান এর নেতৃত্বে রাজশাহী মহানগর আওয়ামী লীগ কার্যালয়ে অস্থায়ী নির্মিত শহীদ ক্যাপ্টেন শেখ কামালের প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পন করে জাতীয় শ্রমিক লীগ রাজশাহী মহানগর ও এর অন্তর্গত ইউনিটের নেতৃবৃন্দ।
নগর শ্রমিক লীগ নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন, বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় শ্রম ও জনশক্তি বিষয়ক উপকমিটির সম্মানিত সদস্য বিশিষ্ট শ্রমিকনেতা আবু সেলিম, মহানগর শ্রমিক লীগ এর সহ সভাপতি এসএম আব্দুল হান্নান, যুগ্ম সাধারণ সম্পাদক মোজাহার আলী, আইনুল হক, সহ সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম জুয়েল, সাংগঠনিক সম্পাদক মীর তৌফিক এলাহি, কাবাতুল্লাহ্,মনোয়ার হোসেন, সহ সাংগঠনিক সম্পাদক রাশেদুজ্জামান রাসেদ অর্থ সম্পাদক আফজাল হোসেন,সহ অর্থ সম্পাদক রফিকুল ইসলাম, শ্রমিক কল্যান সম্পাদক রুবেল, প্রচার ও প্রকাশনা সহ সম্পাদক আক্তার আলী, সহ দপ্তর সম্পাদক দেবব্রত সিনহা দেবু, শিক্ষা, সাহিত্য ও গবেষণা সহ সম্পাদক মেসবাউল হক,কার্যনির্বাহী সদস্য শরিফুল ইসলাম সাগর, সোনালি ব্যাংক এমপ্লয়িজ ইউনিয়ন এর সভাপতি সালাউদ্দিন, বাংলাদেশ পোস্টম্যান ও ডাক কর্মচারী ইউনিয়ন এর সভাপতি নিয়ামত হোসেন রনি ও সাধারণ সম্পাদক হাসানুজ্জামান ফিরোজ,রাকাব সিবিএ’ র সাধারণ সম্পাদক ফরিদ হোসেন,বিএমডিএ কর্মচারী ইউনিয়ন এর সভাপতি সাত্তার ও সাধারণ সম্পাদক জীবন,রূপালী ব্যাংক সিবিএ রাজশাহীর সাধারণ সম্পাদক রুবেল, রাজশাহী ওয়াসা শ্রমিক লীগের সভাপতি আশরাফ,গ্যাস শ্রমিক লীগ রাজশাহী মহানগর এর সভাপতি জার্সিস ও সাধারণ সম্পাদক সাদ্দাম, সহ রাজশাহী মহানগর ইজিবাইক শ্রমিক ইউনিয়ন, জাতীয় রিক্সা ভ্যান শ্রমিক লীগ রাজশাহী মহানগর, রেলওয়ে শ্রমিক লীগ সহ বিভিন্ন ইউনিটের নেতৃবৃন্দ।
পবা উপজেলা: শনিবার উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা প্রশাসনের আয়োজনে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার লসমী চাকমা। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পবা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. ওয়াজেদ আলী খাঁন, সহকারী কমিশনার ভুমি অভিজিত সরকার, উপজেলা প্রকৌশলী মকবুল হোসেন, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আসাদুজ্জামান, উপজেলা শিক্ষা অফিসার রফিকুল ইসলাম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার প্রকৌশলী আবু বাসির। উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা শামসুন্নাহার এর সঞ্চালনায় আলোচনা সভায় স্বাগত বক্তব্য দেন উপজেলা প্রাণী সম্পদ অফিসার ডাঃ সুব্রত কুমার সরকার।

হিন্দুধর্মীয় কল্যাণ ট্রাস্ট: রাজশাহীস্থ শিল্পকলা একাডেমীতে রাজশাহী হিন্দুধর্মীয় কল্যাণ ট্রাস্টের সম্মানিত ট্রাস্টি তপন কুমার সেন এর নেতৃত্বে বীরমুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল এঁর ৭৪ তম জন্মবার্ষিকী উপলক্ষে তাঁর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলী অর্পন করা হয়। উক্ত অনুষ্ঠানে হিন্দুধর্মীয় কল্যাণ ট্রাস্টের কর্মকর্তা কর্মচারীগণ উপস্থিত ছিলেন।
মান্দা: উপজেলা পরিষদের হলরুমে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) লায়লা আঞ্জুমান বানুর সভাপতিত্বে আলোচনা সভায় অনলাইনে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্য দেন সংসদ সদস্য মুহা. ইমাজ উদ্দিন প্রামাণিক।
আলোচনা সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন উপজেলা ভাইস চেয়ারম্যান মাহবুবা সিদ্দিকা রুমা, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জাকির মুন্সী, মান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোজাম্মেল হক কাজী, বীরমুক্তিযোদ্ধা খোদাবক্স মিয়া, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সেখ শাহ্ আলম, উপজেলা রিসোর্স ইন্সট্রাক্টর কায়ছার হাবীব, মান্দা থানা আদর্শ বালিকা বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) অনুপ কুমার মহন্ত প্রমুখ।
তানোর: তানোর উপজেলা নির্বাহী কর্মকর্তা বিল্লাল হোসেনের সভাপতিত্বে ও তানোর উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা ফজলুল হকের সঞ্চালনায় উপস্থিত ছিলেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আবিদা সিফাত, তানোর থানার অফিসার ইনচার্জ (ওসি) আব্দুর রহিম, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. বানাবাস হাসদাক ছাড়াও বীর মুক্তিযোদ্ধাগণ, উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ ও স্থানীয় শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা এবং সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। আলোচনা শেষে শিক্ষার্থীদের মাঝে যুব উন্নয়নের অধিদপ্তরের উদ্যোগে গাছের চারা বিতরণ করা হয়। দিবসটি উপলক্ষে স্থানীয় শেখ রাসেল মিনি স্টেডিয়ামে উপজেলা প্রশাসন বনাম উপজেলা ক্রীড়া একাডেমির মধ্যে প্রীতি ফুটবল টুনামেন্ট অনুষ্ঠিত হয়।
বাঘা: সকালে বাঘা উপজেলা প্রশাসনের পক্ষ থেকে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনার বটমুল চত্বরে শেখ কামালের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পন করেন বাঘা উপজেলা নির্বাহী অফিসার শারমিন আখতার, উপজেলা পরিষদের চেয়ারম্যান এড: লায়েব উদ্দিন লাভলু, বাঘা উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল, বাঘা ও আড়ানী পৌর মেয়র এবং অন্যান্য রাজনৈতিক নেত্রীবৃন্দ সহ উপজেলার বিভিন্ন দপ্তরের প্রধান কর্মকর্তাগণ। এরপর উপজেলা সদরে অবস্থিত উপজেলা আ’লীগের দলীয় কার্যালয়ে সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুলের সভাপতিত্বে দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সবশেষে বিকেলে বাঘা উচ্চ বিদ্যালয় মাঠে শেখ কামালের জন্মদিবস উপলক্ষে প্রীতি ফুটবল খেলার আয়োজন করেন বাঘা উপজেলা প্রশাসন। এতে অংশ গ্রহন করেন উপজেলা পরিষোধ বনাম সুধীজন। এ খেলাটি উপভোগ করেন হাজার-হাজার দর্শক ।
শিবগঞ্জ: এ উপলক্ষে শনিবার সকালে উপজেলা প্রশাসন ও শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রের আয়োজনে উপজেলা পরিষদ চত্বরে শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আবুল হায়াতসহ সর্বস্তরের মানুষ। এর আগে নিবাসী শিশুদের অংশগ্রহণে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি র‌্যালি বের হয়ে পৌর এলাকার গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনার সভা, স্মৃতিচারণ ও ক্রীড়া সামগ্রী বিতরণ অনুষ্ঠানে মিলিত হয়। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মোসা. শিউলী বেগম, ভাইস চেয়ারম্যান গোলাম কিবরিয়া, সহকারি কমিশনার (ভূমি) জোবায়ের হোসেন, শিবগঞ্জ থানার ওসি চৌধুরী জোবায়ের আহাম্মদ, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আরিফুল ইসলাম, উপজেলা শিক্ষা কর্মকর্তা পরিমল কুমার ঘোষ, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা উম্মে সুমাইয়া, উপজেলা সমাজসেবা কর্মকর্তা কাঞ্চন কুমার দাস, একাডেমিক সুপারভাইজার মুরশিদুল আলম, সহকারী উপজেলা শিক্ষা কর্মকর্তা রফিকুল ইসলাম এবং শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রের কর্মকর্তা-কর্মচারীরা।
বড়াইগ্রাম: শনিবার উপজেলা পরিষদ মিলনায়তনে ইউএনও মারিয়াম খাতুনের সভাপতিত্বে সভায় উপজেলা চেয়ারম্যান ডাঃ সিদ্দিকুর রহমান পাটোয়ারী, বনপাড়া পৌর মেয়র কেএম জাকির হোসেন, উপজেলা আওয়ামীলীগের সভাপতি আব্দুল কুদ্দুস মিয়াজি, সহকারী কমিশনার (ভূমি) বোরহান উদ্দিন মিঠু, ইউপি চেয়ারম্যান আবু বকর সিদ্দিক বক্তব্য রাখেন। এর আগে অতিথিরা শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্প স্তবক অর্পণ করেন।
নিয়ামতপুর: এদিন সকালে শহীদ শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকী উপলক্ষে নিয়ামতপুর উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন ও উপজেলা আ্ওয়ামীলীগ পৃথক পৃথক কর্মসূচী গ্রহণ করেন।
উপজেলা পরিষদের নবনির্মিত কমপ্লেক্স ভবনে অস্থায়ী মঞ্চ করে শহীদ শেখ কামালের প্রতিকৃতিতে পুস্পস্তাবক অর্পন করা হয়। পুস্পস্তাবক অর্পন করেন খাদ্যমন্ত্রী ও নওগাঁ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা সাধন চন্দ্র মজুমদার এমপির পক্ষে নিয়ামতপুর সদর ইউনিয়ন চেয়ারম্যান আলহাজ্ব বজলুর রহমান নঈম ও শ্রীমন্তপুর ইউনিয়ন চেয়ারম্যান আলহাজ্ব রফিকুল ইসলাম রফিক, উপজেলা পরিষদের পক্ষ হতে উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নাদিরা বেগমের নেতৃত্ব, উপজেলা প্রশাসনের পক্ষ হতে উপজেলা নির্বাহী অফিসার ইমতিয়াজ মোরশেদ ও সহকারী কমিশনার (ভূমি) লিজা আক্তার বিথি নেতৃত্বে অন্যান্য কর্মকর্তাবৃন্দ, অফিসার ইন চার্জ মাইদুল ইসলামের নেতৃত্বে পুলিশ সদস্য বৃন্দ, বীর মুক্তিযোদ্ধা সুবাস সরকার, বীর মুক্তিযোদ্ধা বিমল চন্দ্র প্রামানিকের নেতৃত্বে মুক্তিযোদ্ধা সংসদ। পরে হল রুমে আলোচনা সভার আয়োজন করা হয়।
উপস্থিত ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুস সালাম, উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ সামসুদ্দোহা, ভেটিরিনারী সার্জন ডাঃ আরিফুল হক, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা তরিকুল ইসলাম, প্রাথমিক শিক্ষা অফিসার শহিদুল আলম, আইসিটি অফিসার রাসেল রানা, নওগাঁ পল্লী বিদ্যুৎ সমিতি নিয়ামতপুর জোনের ডেপুটি জেনারেল ম্যানেজার মোসাদ্দেকুর রহমান, বীর মুক্তিযোদ্ধা সুবাস সরকার, বীর মুক্তিযোদ্ধা বিমল চন্দ্র প্রামানিক, উপজেলা প্রেস ক্লাবের সভাপতি তোফাজ্জল হোসেন, সাধারণ সম্পাদক জনি আহমেদ।
নওগাঁ: শনিবার নওগাঁ সদর উপজেলা পরিষদ মিলনায়তনে জেলা প্রশাসন শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্প স্তবক অর্পণ এবং আলোচনা সভার আয়োজন করা হয়। সদর উপজেলা পরিষদ মিলনায়তনে শেখ কামালের প্রতিকৃতিতে জেলা প্রশাসন, জেলা পুলিশ, মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন সরকারি, আধা সরকারি, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, রাজনৈতিক ও সামাজিক সাংস্কৃতিক সংগঠন পুষ্পস্তবক অর্পণ করার মধ্যে দিয়ে শ্রদ্ধা নিবেদন করে। পরে সেখানে আয়োজিত আলোচনাসভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোঃ গোলাম মওলা। আলোচনাসভায় মুক্তিযুদ্ধ, সাংস্কৃতিক অঙ্গন এবং ক্রীড়া ক্ষেত্রে অসামান্য অবদানের কথা তুলে ধরে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, পুলিশ সুপারের প্রতিনিধি অতিরিক্ত পুলিশ সুপার মোঃ গাজিউর রহমান সিভিল সার্জন ডাক্তার আবু হেনা মোঃ রায়হানুজ্জামান সরকার, বিশিষ্ট কবি ও গবেষক অবসরপ্রাপ্ত সহযোগি অধ্যাপক আতাউল হক সিদ্দিকী এবং নওগাঁ জেলা প্রেসক্লাবের সভাপতি মোঃ কায়েস উদ্দিন।
জয়পুরহাট: এ উপলক্ষে শনিবার সকালে জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গনে শহীদ ক্যাপ্টেন শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে জয়পুরহাট জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। জেলা প্রশাসক সালেহীন তানভীর গাজীর সভাপতিত্বে আয়োজিত এ সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পুলিশ সুপার মোহাম্মদ নূরে আলম, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অ্যাডভোকেট মোমিন আহমেদ চৌধুরী জিপি, গোলাম হক্কানী, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মীর রেজাউল ইসলাম,জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আমজাদ হোসেন।
গোমস্তাপুর: শনিবার উপজেলা পরিষদ সভাকক্ষে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আসমা খাতুন। বক্তব্য রাখেন সহকারী কমিশনার( ভূমি)বিপাশা হোসাইন, গোমস্তাপুর থানার ওসি মাহবুবুর রহমান, উপজেলা ভাইস চেয়ারম্যান হাসানুজ্জামান নুহু, বীর মুক্তিযোদ্ধা আঃ মজিদ, সাংবাদিক নাহিদ ইসলাম প্রমুখ।পরে শেখ কামালের জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত চিত্রাংঙ্কন ও রচনা প্রতিযোগীতায় বিজয়ী শিক্ষার্থীদের পুরষ্কৃত করা হয়।


প্রকাশিত: আগস্ট ৬, ২০২৩ | সময়: ৬:০৩ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর