দক্ষিণ কোরিয়ার সঙ্গে লড়াই করে হারলো বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক: এশিয়ান চ্যাম্পিয়নস ট্রফি হকির দ্বিতীয় ম্যাচে আজ শুক্রবার দক্ষিণ কোরিয়ার মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। প্রথম ম্যাচে ভারতের কাছে ৯-০ গোলে উড়ে গেলেও দ্বিতীয় ম্যাচে কোরিয়ার সঙ্গে দারুণ লড়াই করেছে। শুরুতে এগিয়ে গিয়েও হার মেনেছে ৩-২ ব্যবধানে।
শুক্রবার মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে ম্যাচের ৮ মিনিটেই এগিয়ে যায় বাংলাদেশ। এ সময় সবুজের হিটে আরশাদ হোসেন ডাইভিং ফ্লিকে গোল করে এগিয়ে নেন দলকে। পরের মিনিটেই পেনাল্টি কর্নার থেকে গোল আদায়ের সুযোগ পেয়েছিল কোরিয়া। কিন্তু বাংলাদেশের গোলরক্ষক বিপ্লব কুজুরের দৃঢতায় গোল হজম করতে ব্যর্থ হয় তারা। তবে ১৫ মিনিটে পেনাল্টি স্ট্রোক থেকে গোল করেন কোরিয়ার জাং জং হিউন।
দ্বিতীয় কোয়ার্টারের শুরুতেই পেনাল্টি কর্নার পেয়েছিল বাংলাদেশ। কিন্তু সেটা থেকে গোল আদায় করে নিতে পারেনি তারা। অন্যদিকে তৃতীয় কোয়ার্টারের শুরুতে কোরিয়াও পেনাল্টি কর্নার থেকে গোল করতে পারেনি। একইভাবে ৪৩ মিনিটেও পিসি থেকে গোল করতে পারেনি তারা। চতুর্থ কোয়ার্টারে ম্যাচের ৪৮ মিনিটে কোরিয়ার জি উও চিওন ফিল্ড গোল করে এগিয়ে নেন দলকে। ৫৪ মিনিটে কোরিয়ার চিওলিওনের ফিল্ড গোলে ৩-১ ব্যবধানে এগিয়ে যায় কোরিয়া। ম্যাচের অন্তিম মুহূর্তে (৫৮ মি.) জটলার মধ্য থেকে বাংলাদেশের দ্বীন ইসলাম ইমন গোল করে ব্যবধান কমান। কিন্তু এই গোলটি হার এড়ানোর জন্য যথেষ্ট ছিল না।
ম্যাচসেরা হয়েছেন বাংলাদেশের গোলরক্ষক বিপ্লব কুজুর। ম্যাচ শেষে তিনি ভালো খেলার রহস্য সম্পর্কে বলেন, ‘কোচ আমাদের বলেছেন, একটা ম্যাচ খারাপ গেছে সমস্যা নাই। এটা হতেই পারে। কোরিয়া ম্যাচের আগে সবাইকে উজ্জীবিত করেছেন। প্রথম ম্যাচ খারাপ করার পর সবাই নেতিবাচকভাবে দেখছিল। এ ম্যাচের আগে আমরা সিরিয়াস ছিলাম। কোরিয়ার ভিডিও দেখেছি। তাদের কিভাবে আটকানো যায় তা নিয়ে কাজ করেছেন কোচিং স্টাফরা। কোচ আমাদের বলেছেন, তোমাদের ওপর আমার বিশ্বাস আছে, তোমরা পারবে। রক্ষণের পাশাপাশি আক্রমণে ওঠার নির্দেশনা ছিল।’
নিজের প্রথম ম্যাচেই ম্যাচসেরা হয়েছেন কুজুর। তাইতো বেশ উচ্ছ্বসিত তিনি, ‘এটাই সিনিয়রে আমার প্রথম প্রতিযোগিতা। এ ম্যাচ দিয়েই আমার শুরু হলো। ম্যান অব দ্য ম্যাচ হতে পেরে ভালো লাগছে।’ এশিয়ান চ্যাম্পিয়নস ট্রফির তৃতীয় ম্যাচে শনিবার সন্ধ্যায় জাপানের মুখোমুখি হবে বাংলাদেশ। আর রোববার সন্ধ্যায় শেষ ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ পাকিস্তান।


প্রকাশিত: ডিসেম্বর ১৮, ২০২১ | সময়: ৫:৫৮ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর