রুয়েটে উপাচার্য নিয়োগের দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন

রাবি প্রতিনিধি: বিভাগীয় প্রধান না থাকায় পরীক্ষা গ্রহণ ও সংশ্লিষ্ট একাডেমিক জটিলতা নিরসনে দ্রুততম সময়ে বিভাগীয় প্রধান বা দায়িত্বপ্রাপ্ত শিক্ষক বা পূর্ণ মেয়াদের উপাচার্য নিয়োগের দাবি জানিয়েছে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) শিক্ষার্থীরা। বুধবার (২ আগস্ট) দুপুরে বিশ্ববিদ্যালয়টির প্রবেশমুখে এই দাবিতে মানববন্ধন করে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের শিক্ষার্থীরা।
এসময় সকলের পক্ষে লিখিত বক্তব্য পাঠ করেন সিএসই বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী সাদিয়া জান্নাত। তিনি বলেন, প্রায় একবছর যাবত রুয়েটের উপাচার্য পদ শূন্য থাকায় প্রশাসনিক এবং একাডেমিক কাজসহ সামগ্রিক কাজে জটিলতার সৃষ্টি হয়েছে। পাশাপাশি বিভিন্ন ডিপার্টমেন্টের বিভাগীয় প্রধানদের মেয়াদ শেষের দিকে। বিশেষ করে, সিএসই ডিপার্টমেন্টের বিভাগীয় প্রধানের পদটি দীর্ঘদিন যাবত শূন্য থাকায় ডিপার্টমেন্টের ক্লাস, পরীক্ষা এবং যাবতীয় কার্যক্রম বন্ধ হয়ে গেছে।
তিনি আরও বলেন, গত পহেলা আগস্ট শিক্ষা মন্ত্রনালয় থেকে একটি নোটিশের মাধ্যমে পুরাকৌশল অনুষদের ডীন অধ্যাপক নিয়ামুল বারি স্যারকে একাডেমিক কার্যক্রম পরিচালনার নির্দেশ দেওয়া হয়, কিন্তু কোনো প্রশাসনিক কাজের দায়িত্ব দেওয়া হয়নি। প্রশাসনিক কাজের এখতিয়ার না থাকায় উনি বিভাগীয় প্রধান নিয়োগ দিতে পারবেননা বলে আমাদের জানিয়েছেন। এঅবস্থায় আমাদের বিভাগীয় প্রধান নিয়োগের কাজ অনির্দিষ্টকালের জন্য স্থগিত রয়েছে। তাই অন্য ডিপার্টমেন্টের পরীক্ষা হলেও আমাদের পরীক্ষা হচ্ছেনা। এমতাবস্থায় দ্রুত প্রশাসনিক দায়িত্বপ্রাপ্ত শিক্ষক নিয়োগের মাধ্যমে পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করা এবং সকল প্রশাসনিক কাজ শুরু করার জন্য দাবি জানাচ্ছি।
এসময় বিভাগটির বিভিন্ন বর্ষের অর্ধশতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, রুয়েটের সাবেক উপাচার্য অধ্যাপক রফিকুল ইসলাম সেখের মেয়াদ শেষ হয় গত বছরের ৩০ জুলাই। এর একদিন পর শিক্ষা মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে রুয়েটের ফলিতবিজ্ঞান ও মানবিক অনুষদের ডিন ড. সাজ্জাদ হোসেনকে রুয়েটের দায়িত্বপ্রাপ্ত উপাচার্য (ভিসি) করা হয়। দায়িত্বপ্রাপ্ত উপাচার্যের নিয়োগ ও পদোন্নতি দেওয়ার এখতিয়ার না থাকায় অধ্যাপক সাজ্জাদ হোসেনের সময়েও নিয়মিত উপাচার্য নিয়োগের দাবিতে আন্দোলন করেন রুয়েটের শিক্ষকরা। এরপ্রেক্ষীতে গত ২৮ মে অধ্যাপক সাজ্জাদ হোসেন পদত্যাগ করেন। এরপর থেকে রুয়েটের উপাচার্য পদ সম্পূর্ণভাবে শূন্য রয়েছে। সর্বশেষ, গত ২২ জুলাই দ্রুত পরীক্ষা নেওয়ার দাবিতে আন্দোলন করেছিল রুয়েটের ১৭ সিরিজের শিক্ষার্থীরা।


প্রকাশিত: আগস্ট ৩, ২০২৩ | সময়: ৫:৪০ পূর্বাহ্ণ | সুমন শেখ