হাকিমি-জিয়াশদের পর এবার বিশ্বকাপে মরক্কোর মেয়েদের চমক

স্পোর্টস ডেস্ক: কাতার বিশ্বকাপে মরক্কোর চমকে দেওয়া পারফরম্যান্সের ঝলক এখনও অনেকের মনকেই হয়তো আন্দোলিত করে। বিস্ময়কর সেই স্মৃতি তরতাজা থাকতেই বিশ্বমঞ্চে এবার দেশটির মেয়েরা বড় অঘটনের জন্ম দিল। হারিয়ে দিল তারা র‌্যাঙ্কিংয়ে অনেকে এগিয়ে থাকা দক্ষিণ কোরিয়াকে।
অস্ট্রেলিয়ার অ্যাডিলেইডে রোববার নারী বিশ্বকাপের গ্রুপ ম্যাচে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে কাগজে-কলমে অনেক পিছিয়ে থেকে মাঠে নামে মরক্কো। তবে ম্যাচের শুরুতেই তারা র‌্যাঙ্কিংয়ের ১৭ নম্বর দলকে হতভম্ব করে দেয়। ষষ্ঠ মিনিটে ফরোয়ার্ড ইবতিসাম জেরাইদির হেডে এগিয়ে যায় দলটি। শেষ পর্যন্ত ওই ব্যবধান ধরে রেখে স্মরণীয় এক জয় নিয়ে মাঠ ছাড়ে র‌্যাঙ্কিংয়ের ৭২তম স্থানে থাকা দলটি।
তাদের এই সাফল্যের গল্পে অনেকের মনেই ঘুরেফিরে আসছে গত বছরের পুরুষ ফুটবল বিশ্বকাপে আশরাফ হাকিমি, ইউসেফ এন নেসিরি, হাকিম জিয়াশদের ইতিহাস গড়ার কথা। গ্রুপ পর্বে তাদের সেই অবিশ্বাস্য যাত্রা শুরু হয়েছিল প্রথমে ক্রোয়েশিয়ার সঙ্গে ড্র করে এবং পরের দুই ম্যাচে শক্তিশালী বেলজিয়াম ও কানাডাকে হারিয়ে। গ্রুপ সেরা হয়ে তারা উঠেছিল নকআউট পর্বে। প্রথম আরব দল হিসেবে বিশ্বকাপের শেষ ষোলোর ওঠার কীর্তি গড়ে তারা। স্বপ্নীল সেই যাত্রায় দলটি শেষ ষোলোয় স্পেন, কোয়ার্টার-ফাইনালে পর্তুগালকে হারিয়ে প্রথম আফ্রিকান দল হিসেবে পা রাখে সেমি-ফাইনালে।
শেষ চারে ফ্রান্সের বিপক্ষে হেরে তাদের অবিশ্বাস্য যাত্রা থামে। কিন্তু বিশ্ব জুড়ে ফুটবলপ্রেমীদের মনে স্থায়ী জায়গা করে নেয় দলটি। সেই তুলনায় চলতি নারী বিশ্বকাপে দেশটির মেয়েদের পারফরম্যান্স নিশ্চিতভাবেই তার ধারেকাছে নয়; তবে প্রথমবারের মতো বিশ্বকাপে খেলতে এসেই শক্তি-সামর্থ্যে অনেক এগিয়ে থাকা দলকে হারিয়ে দেওয়াও চাট্টিখানি কথা নয়।
যেখানে যাত্রার শুরুতে জার্মানির বিপক্ষে ৬-০ গোলে বিধ্বস্ত হয় মরক্কো। সেই ধাক্কা সামলে ৫ দিনের মাথায় এভারে ঘুরে দাঁড়ানো প্রশংসার দাবিদার। দেশের পুরুষ দলের মতো তারাও কেবল নিজেদের মহাদেশ নয়, আরব জাতিরও প্রতিনিধিত্ব করছেন। ম্যাচ শেষে জেরাইদির কথায়ও মিশে রইল সবাইকে খুশির উপলক্ষ এনে দিতে পারার আনন্দ।
“আমাদের পরিশ্রম আর চেষ্টার ফল মিলেছে, এজন্য আমরা খুব খুশি। এই জয় মরক্কো ও আরবের। এই জয় আমাদের কঠোর পরিশ্রমের ফল।” বিশ্বকাপে দেশের প্রথম জয়ের নায়ক হওয়ার পাশাপাশি বিশ্বকাপের ইতিহাসে প্রথম নারী গোলদাতা হিসেবেও চিরস্মরণীয় হয়ে থাকবেন ৩০ বছর বয়সী এই ফরোয়ার্ড।
এদিন ব্যক্তিগতভাবে এক ইতিহাসের জন্ম দিয়েছেন মরক্কোর ডিফেন্ডার নুহালিয়া বেনজিনা। বিশ্বকাপের ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে হিজাব পরে খেলতে নামেন ২৫ বছর বয়সী এই ডিফেন্ডার। অসাধারণ এই জয়ে নকআউট পর্বে ওঠার সম্ভাবনাও জেগেছে তাদের। দুই ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে ‘এইচ’ গ্রুপে তৃতীয় স্থানে আছে তারা। তাদের সমান পয়েন্ট নিয়ে দুইয়ে জার্মানি। দুই ম্যাচের দুটিতেই জিতে ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে কলম্বিয়া। আগামী বৃহস্পতিবার শেষ ম্যাচে শক্তিশালী কলম্বিয়ার মুখোমুখি হবে মরক্কো।


প্রকাশিত: জুলাই ৩১, ২০২৩ | সময়: ৬:১৭ পূর্বাহ্ণ | সুমন শেখ