আসন্ন জাতীয় সংসদ নির্বাচন রাজশাহী-৩ আসনে জনপ্রিয়তায় এগিয়ে আয়েন উদ্দিন

পবা প্রতিনিধি:
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাজশাহী-৩ (পবা-মোহনপুর) আসনে আওয়ামী লীগের পূর্ণরায় মনোনয়ন প্রত্যাশী বর্তমান সংসদ সদস্য আয়েন উদ্দিন জনপ্রিয়তায় এগিয়ে রয়েছেন। আসন্ন জাতীয় নির্বাচন উপলক্ষে তার নির্বাচনী এলাকায় ইতিমধ্যেই তিনি দলীয় সাংগঠনিক কার্যক্রম শক্তিশালী করণে উপজেলা,পৌরসভা ও ইউনিয়ন পযার্য়ে পদক্ষেপ গ্রহণ করছেন। নেতাকর্মীদের নৌকার পক্ষে কাজ করার জন্য দিচ্ছেন বিভিন্ন নির্দেশনা । প্রত্যন্ত অঞ্চলে পৌছেঁ দিচ্ছেন শেখ হাসিনা সরকারের উন্নয়নের বার্তা।

 

পবা ও মোহনপুর এই দুই উপজেলা নিয়ে গঠিত রাজশাহী-৩ আসন। বর্তমান সংসদ সদস্য আয়েন উদ্দিন কে পূর্ণরায় দলীয় মনোয়ন দেওয়ার দাবীতে এক হয়েছে দুই উপজেলা আওয়ামী লীগের নেতাকর্মী। এই আসনে বাংলাদেশ আওয়ামী লীগ থেকে মনোনয়ন প্রত্যাশী আরো কয়েকজনের নাম শোনা গেলেও দলীয় তৃণমূলের নেতাকর্মীরা সংসদ সদস্য হিসেবে তরুণ মেধাবী স্বচ্ছ ব্যাক্তিত্ব আয়েন উদ্দিন কেই চায়।

 

আয়েন উদ্দিন এর বর্ণাঢ্য রাজনৈতিক জীবনে কখনো নৌকার বাহিরে সমর্থন দিয়েছে বলে জানা যায়নি। তিনি ১/১১ শেখ হাসিনা মুক্তির আন্দোলনে সাহসী ভূমিকায় লড়াই সংগ্রাম করেছেন এবং সেই সময়ের আন্দোলন সংগ্রামের কারণে তাকে কারাবরণ করতে হয়েছিলো। জানা যায়, এমপি আয়েন মোহনপুর উপজেলার মহিষকুন্ডি গ্রামের মৃত হবিবর রহমানের ছেলে। তার রাজনৈতিক জীবন বৃত্তান্ত থেকে জানা যায় আয়েন উদ্দিন ১৯৮৮ সালে অষ্টম শ্রেণীর ছাত্র থাকাকালীন সময়ে মোহনপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রাজশাহী জেলা আওয়ামী লীগের তৎকালীন সভাপতি শ্রী রাখাল চন্দ্র দাসের হাত ধরে ছাত্রলীগের রাজনীতি তে যোগদান করেন। কলেজ জীবনে ১৯৯২ সালে রাজশাহী সরকারী কলেজে উচ্চ মাধ্যমিকে অধ্যয়নরত অবস্থায় তিনি ছাত্রলীগের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদের দায়িত্বে ছিলেন। এছাড়াও বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট সহ প্রগতিশীল বিভিন্ন সামাজিক সংগঠনের সক্রিয় কর্মী ছিলেন। ১৯৯৬ সালের ১৫ ই ফেব্রুয়ারী প্রহসনের নির্বাচনে তার নিজ এলাকা মোহনপুর উপজেলায় নির্বাচন বিরোধী আন্দোলন করতে গিয়ে তিনি সে সময়ে কারাবরণ করেন।

 

 

এরপরে ১৯৯৫ সালে রাজশাহী বিশ^বিদ্যালয়ে ব্যাবসা ও বাণিজ্য অনুষদ শাখা ছাত্রলীগের সভাপতির দায়িত্বে আসার মধ্য দিয়ে তার বিশ^বিদ্যালয় ছাত্রলীগের হাতেখড়ি হয় । সৈয়দ আমীর আলী হল (রাঃবি) শাখা ছাত্রলীগের দপ্তর সম্পাদক ও ১৯৯৮ সালে একই হলের সদস্য সচিব নির্বাচিত হন। তিনি ২০০২ সালে রাজশাহী বিশ^বিদ্যালয় শাখা ছাত্রলীগের সদস্য সচিব এবং ২০০৪ সালে বিশ^বিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ২০০৪ সালের ২১ ই আগষ্ট শেখ হাসিনার ওপর গ্রেনেড হামলার প্রতিবাদে প্রথম রাজশাহী বিশ^বিদ্যালয় থেকে তিনি অনির্দিষ্টকাল ছাত্র ধর্মঘটের ডাক দেন এবং ধর্মঘট পালন করতে গিয়ে জামায়াত-শিবির-ছাত্রদল ও পুলিশের নির্মম অত্যাচারে শারীরিক অসুস্থ হয়ে পড়েন পরবতীর্তে প্রায় একমাস দশদিন রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। সেই ছাত্রলীগের ডাকে এক মাস বিশ^বিদ্যালয় বন্ধ ছিলো। ২০০৭ সালে শেখ হাসিনা কে গ্রেফতারের প্রতিবাদে বাংলাদেশে প্রথম রাজশাহী বিশ^বিদ্যালয় থেকে ছাত্রলীগের উদ্যেগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেন এবং আয়েন উদ্দিন এর নেতৃত্বে ধর্মঘটের ডাক দেওয়া হয় । পরবর্তীতে জরুরি ্আইন ভেঙে বিক্ষোভ ও গণঅনশনের মধ্যে দিয়ে এ আন্দোলন অব্যহত রাখে তার নেতৃত্ব রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ।

 

২০০৭ সালের ২২ ই আগষ্ট রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ঐতিহাসিক আগস্ট বিক্ষোভের সময়ে পুলিশ ও সেনাবাহিনী কর্তৃক নিযার্তনের শিকার হন তিনি। সেসময়ে চারটি মামলার প্রধান আমামী হন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাধারণ সম্পাদক আয়েন উদ্দিন। পরবর্তীতে তিন বছর ছয় মাসের কারদন্ড প্রাপ্ত হয়ে ২০০৮ সালের ৬ ই জানুয়ারি কারাবন্দী করাবন্দী হন। এরপরে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে রাষ্টপতির সাধারণ ক্ষমার প্রেক্ষিতে সেই বছর ২০ ই জানুয়ারি তিনি জেল থেকে মুক্তি পান ।

 

 

আয়েন উদ্দিন এর সংক্ষিপ্ত রাজনৈতিক জীবনি থেকে নানা লড়াই সংগ্রামের ইতিহাস পাওয়া যায়। একজন ত্যাগী নেতা দলের দুঃসময়ে দলের হাল ধরে পরীক্ষিত নেতৃত্ব কেই তৃণমৃল আাওয়ামী লীগ জনপ্রতিনিধি হিসেবে দেখতে চায়। তাই দলের মনোনয়নে দৌড়ে টানা দুইবারের সফল সংসদ সদস্য আয়েন উদ্দিন কেই সংসদ সদস্য হিসেবে পবা ও মোহনপুর উপজেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ এগিয়ে রাখছেন। পবা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাফিজুর রহমান হাফিজ বলেন, টানা দুই বারের সফল এমপি আয়েন উদ্দিন ভাই কে ই আমরা পবা উপজেলা আওয়ামী লীগ আবারো সংসদ সদস্য হিসেবে দেখতে চাই । আয়েন ভাই যদি আবারো দলীয় মনোয়ন পেয়ে সংসদ সদস্য নির্বাচিত হন তাহলে পবা উপজেলায় যে উন্নয়ন হয়েছে তার ধারা অব্যহত থাকবে।

 

 

মোহনপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যক্ষ মফিজ উদ্দিন কবিরাজ বলেন, দলের পরীক্ষিত নেতৃত্ব ও দুঃসময়ে পাশে থাকা নেতা আয়েন উদ্দিন কে আবারো নেত্রী মনোনয়ন দিবেন বলে আমরা আশা করছি । আমরা পবা-মোহনপুরে বাইরের কোন লোককে আমাদের জনপ্রতিনিধি হিসেবে চাই না। আমরা চাই আমাদের এলাকা থেকে যে কেউ একজন সংসদ সদস্য হোক সে বিবেচনায় আমাদের নিজেদের সন্তান আমাদের এলাকার টানা দুই বারের সফল এমপি আয়েন উদ্দিন কেই চাই আমরা এমপি হিসেবে চাই।

 

সানশাইন/সোহরাব


প্রকাশিত: জুলাই ৩০, ২০২৩ | সময়: ৬:০৩ অপরাহ্ণ | Daily Sunshine