রাজশাহীতে কমেছে সবজির দাম

স্টাফ রিপোর্টার: রাজশাহীর বাজারগুলোতে কমতে শুরু করেছে সবজির দাম। তবে অন্যসব নিত্য প্রয়োজনিয় পণ্যের দাম অপরিবর্তিত আছে।
বাজারের আগের দামেই বিক্রি হচ্ছে সব ধরনের মাংস। বাজারে প্রতি কেজি গরুর মাংস বিক্রি হচ্ছে ৭২০ থেকে ৭৫০ টাকা, খাসির মাংস বিক্রি হচ্ছে এক হাজার থেকে এক হাজার ১০০ টাকায়, ব্রয়লার প্রতি কেজি ১৬০ টাকা এবং সোনালী মুরগি প্রতি কেজি ২৬০ টাকায় বিক্রি হচ্ছে। হাঁস প্রতি কেজি ৩৬০ থেকে ৩৮০ টাকা, রাঁজহাস ৫০০ থেকে ৫৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। এছাড়া মুরগির ডিম (সাদা) ৩৮-৪০ এবং মুরগির ডিম (লাল) ৪২-৪৪ টাকা হালিতে বিক্রি হচ্ছে।
শুক্রবার মহানগরীর সাহেববাজার ও মাস্টারপাড়া কাঁচা বাজারে সরেজমিনে ঘুরে দেখা গেছে, বাজারে আলু, বেগুন, কাচাঁমরিচ, আদা ও পেঁয়াজের দাম কমেছে। বাজারে কার্ডিরাল আলু প্রতি কেজি ৩০ থেকে ৩৫ টাকা, বেগুন প্রতি কেজি ৩০ থেকে ৩৫ টাকা এবং আদা প্রতি কেজি ১৮০ থেকে ২০০ টাকা ও কাঁচা মরিচ আকার ও মানভেদে প্রতি কেজি ১৩০ থেকে ১৪০ টাকায় এবং পেঁয়াজ দেশি প্রতি কেজি ৬০ থেকে ৬৫ টাকা, পেঁয়াজ আমদানিকৃত ৩৫ থেকে ৪০ কেজি দরে টাকা বিক্রি হচ্ছে।
বাজারে আকার অনুসারে কাঁচা পেপে প্রতি কেজি ৩৫ থেকে ৪০ টাকা, চাল কুমড়া প্রতি পিস ৩০ থেকে ৩৫ টাকা, জালি লাউ আকার অনুসারে প্রতি পিস ২৫ থেকে ৩০ টাকা, মিষ্টি কুমড়া প্রতি কেজি ৩৫ থেকে ৪০ টাকা, চিচিঙ্গা প্রতি কেজি ৩০ থেকে ৩৫ টাকা, ঢ়েঁড়স প্রতি কেজি ২৫ থেকে ৩০ টাকা, করলা প্রতি কেজি (বড়) ৩৫ থেকে ৪০ টাকা, করলা (ছোট) ৬০ থেকে ৭০ টাকা, কাঁচাকলা ২০ থেকে ২৪ টাকা (হালি), শসা আকার অনুসারে প্রতি কেজি ৪০ থেকে ৫০ টাকা, বরবটি প্রতি কেজি ৫০ থেকে ৫৫ টাকা, কাঁকরোল প্রতি কেজি ৫৫ থেকে ৬০ টাকা, মূলা প্রতি কেজি ৩৫ থেকে ৪০ টাকা, আমড়া প্রতি কেজি ৩০ থেকে ৩৫টাকা, কচু প্রতি কেজি ৬০ থেকে ৬৫ টাকা, কচুর লতি প্রতি কেজি ৩৫ থেকে ৪০ টাকা, লেবু প্রতি হালি জাত অনুসারে ১২ থেকে ২০ টাকা, গাজর প্রতি কেজি ১৩০ থেকে ১৪০ টাকা, সিম প্রতি কেজি ২৭০ থেকে ২৮০ টাকা, টমেটো প্রতি কেজি ২৪০ টাকা, ফুলকপি প্রতি পিস ১৪০টাকা, লাল শাক প্রতি আঁটি ২৫ থেকে ৩০টাকা, কাটোয়া ডাটা প্রতি আঁটি ২০ থেকে ২৫ টাকা, কলমি শাক প্রতি আঁটি ১৫ থেকে ২০ টাকা, পুঁই শাক প্রতি আঁটি ১৫ থেকে ২০ টাকা, রসুন প্রতি কেজি ২৩০ থেকে ২৪০ টাকা।
অন্যদিকে বাজারে মসুর ডাল দেশি প্রতি কেজি ১৩০ থেকে ১৪০ টাকা, বুট ডাল (বড়) প্রতি কেজি ৮০ থেকে ৯০টাকা, দেশি বুট ডাল ৯০ থেকে ১০০টাকা, মুগ ডাল (বড়) প্রতি কেজি ১০০ থেকে ১৩০ টাকা, সোনামুগ ডাল প্রতি কেজি ১৩৫ থেকে ১৪০ টাকা, গোটা মটর ৬০ থেকে ৭০ টাকা, কলাইয়ের ডাল প্রতি কেজি ১২০ থেকে ১৮০ টাকা, খেসারির ডাল প্রতি কেজি ৮০ থেকে ৯০ টাকা,অ্যাঙ্কর ডাল প্রতি কেজি ৬৫ থেকে ৭০ টাকায় বিক্রি হচ্ছে।
এদিকে মাছের বাজার ঘুরে দেখা গেছে মাছের দাম স্থিতিশীল নয়; সাইজ, মান ও সময়ভেদে দাম কম বেশি দেখা গেছে। বাজার ঘুরে দেখা গেছে পাঙাশ মাছের সাইজ ভেদে প্রতি কেজি বিক্রি হচ্ছে ১৮০ থেকে ২০০ টাকা, কাতলা প্রতি কেজি ৩২০ থেকে ৩৫০ টাকা, রুই প্রতি কেজি ৩২০ থেকে ৩৩০ টাকা, তেলাপিয়া প্রতি কেজি ২৪০ থেকে ২৫০ টাকা, পাবদা প্রতি কেজি ৫৫০ থেকে ৬০০ টাকা, কৈ প্রতি কেজি ২৫০ থেকে ২৬০ টাকা, শিং প্রতি কেজি ২৯০ থেকে ৩০০ টাকা, দেশি টেংরা প্রতি কেজি ৮০০ থেকে ৯৫০ টাকা, বোয়াল প্রতি কেজি ৬০০ থেকে ৬৫০ টাকা, পিউলি প্রতি কেজি ৬০০ থেকে ৭০০ টাকা, সিলভার কাপ আকার অনুসারে প্রতিকেজি ১৪০ থেকে ১৮০ টাকা, দেশি পুঁটি প্রতি কেজি ৫৫০ থেকে ৬০০ টাকা, শোল প্রতি কেজি ৭৫০ থেকে ৮০০ টাকা, মৃগেল প্রতি কেজি ২০০ থেকে ২৫০ টাকা, লাইলনটিকা প্রতি কেজি ২৩০ থেকে ২৪০ টাকা, ইলিশ আকার অনুসারে ৮০০ থেকে দুই হাজার ২০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।
বাজার ঘুরে আরও দেখা যায় প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল ১৭৯ টাকায় বিক্রি হচ্ছে অন্যদিকে খোলা সয়াবিন ১৭৫ টাকায় বিক্রি হচ্ছে। খোলা আটা বিক্রি প্রতি কেজি হচ্ছে ৫২ টাকা, ময়দা প্রতি কেজি ৫২ টাকা, লবণ প্রতিকেজি ৪০ টাকা, আঠাশ চাল প্রতি কেজি ৬২ থেকে ৬৫ টাকা, চিনি গুড়া চাল প্রতি কেজি ১২০ থেকে ১৩০ টাকা, কালোজিরা চাল ১৩০ টাকা, মিনিকেট চাল ৭০ থেকে ৭২ টাকা, নাজিরশাল চাল ৮০ থেকে ৮৫ টাকা, জিরাশাল চাল ৭০ টাকা, দাদখানি চাল ৯০ টাকা, সিদ্ধ বাসমতি ৮০ থেকে ৮৫ টাকা, বালাম ৭৫ থেকে ৮০ টাকায় বিক্রি হচ্ছে।
মাস্টারপাড়া সবজিবাজারের খুরচা সবজি বিক্রেতা টিটু বলেন, সবজির বাজার ঠিক থাকে না। সকাল-বিকাল দাম ওঠা-নামা করে। বেশি দামে কিনলে আমরাও বেশি দামে বিক্রি করি।
এদিকে সাহেব বাজারে সবজি কিনতে এসেছেন নগরীর হাঁতেম খা’র বাসিন্দা আব্দুল মজিদ। তিনি আক্ষেপ করে জানান, বাজারে তো সব কিছুর দামই বাড়তি, কোন সবজিই ৩০ টাকায় কমে কিনতে পাওয়া যায় না। তিনি আরও বলেন, চলমান দামের অর্ধেকের নিচে আরও ১০ থেকে ২০ টাকা কমলে এগুলোর দাম আমাদের মতো সাধারণের ক্রয় ক্ষমতার ভিতরে আসবে।


প্রকাশিত: জুলাই ২৯, ২০২৩ | সময়: ৬:১৯ পূর্বাহ্ণ | সুমন শেখ