রাজশাহীসহ বিভিন্ন স্থানে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন

স্টাফ রিপোর্টার: রাজশাহীসহ বিভিন্ন স্থানে নানা কর্মসূচির মধ্যদিয়ে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন করা হয়েছে। ‘নিরাপদ মাছে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ’ এই শ্লোগানকে সামনে রেখে কর্মসূচির মধ্যে ছিল শোভাযাত্রা, আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও মাছের পোনা অবমুক্তকরণ।
মান্দা: নওগাঁর মান্দায় উপজেলা প্রশাসন ও সিনিয়র উপজেলা মৎস্য দপ্তরের আয়োজনে পরিষদ চত্বর থেকে একটি শোভাযাত্রা বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে পরিষদের সভাকক্ষে উপজেলা নির্বাহী অফিসার লায়লা আঞ্জুমান বানুর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন উপজেলা ভাইস চেয়ারম্যান গৌতম কুমার মহন্ত ও মাহবুবা সিদ্দিকা রুমা, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জাকির মুন্সী, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা দিপংকর পাল, উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা মোহাম্মদ নুরুজ্জামান, মান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোজাম্মেল হক কাজী, বীরমুক্তিযোদ্ধা আফছার আলী মণ্ডল ও অ্যাড. আব্দুল মান্নান, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সেখ শাহ আলম প্রমুখ। এরপরে উপজেলা সংলগ্ন পুকুরে বিভিন্ন প্রজাতি মাছের পোনা অবমুক্ত করা হয়।
লালপুর: মঙ্গলবার উপজেলা মৎস্য দপ্তরের আয়োজনে উপজেলা পরিষদ চত্বর থেকে এক বর্ণাঢ্য র‌্যালী বের হয়। র‌্যালি শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার শামীমা সুলতানার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন নাটোর-১ আসনের সংসদ সদস্য শহিদুল ইসলাম বকুল। আলোচনা সভা শেষে সফল মৎস্য চাষীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। পরে উপজেলা পরিষদের পুকুরে পোনামাছ অবমুক্ত করা হয়। উপস্থিত ছিলেন উপজেলা মৎস্য কর্মকর্তা এস এম নাজিমুদ্দিন, উপজেলা কৃষি কর্মকর্তা পৃতম কুমার হৌড়, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মাহাফুজুর রহমান, ওয়ালিয়া পুলিশ ফাঁড়ির ইনর্চাজ নীরেন্দ্রনাথ মন্ডল, ওয়ালিয়া ইউপি চেয়ারম্যান আলহাজ্ব নূরে আলম সিদ্দিকী, গোপালপুর পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রোকনুল ইসলাম প্রমুখ। এছাড়াও আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
জয়পুরহাট: মঙ্গলবার জেলা প্রশাসন ও জেলা মৎস্য অধিদপ্তরের যৌথ আয়োজনে জয়পুরহাট কালেক্টরেট ভবনের সামনে থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। পরে জয়পুরহাট জেলা কালেক্টরেট সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি থেকে জয়পুরহাটে জাতীয় মৎস্য সপ্তাহের আনুষ্ঠানিক উদ্বোধন করেন- জেলা প্রশাসক সালেহীন গাজী। বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার কেএমএ মামুন খান চিশতী, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এসএম সোলায়মান আলী, সাধারণ সম্পাদক জাকির হোসেন মন্ডল, জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ পরিচালক রাহেলা পারভিন, মুক্তিযোদ্ধা আমজাদ হোসেন ও সাংবাদিক শাহজাহান সিরাজ মিঠু। অনুষ্ঠানে সফল দুজন মৎস্য চাষী ও একজন মৎস্যজীবী সমবায়ীর মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
বড়াইগ্রাম: নাটোরের বড়াইগ্রামে মঙ্গলবার উপজেলা পরিষদ মিলনায়তনে ইউএনও (ভারপ্রাপ্ত) বোরহান উদ্দিন মিঠুর সভাপতিত্বে উপজেলা চেয়ারম্যান ডা. সিদ্দিকুর রহমান পাটোয়ারী, উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা মিজানুর রহমান, মহিলা বিষয়ক কর্মকর্তা হাবিবা খাতুন, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা আব্দুল হালিম, মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা আবু বকর সিদ্দিকী ও খামার ব্যবস্থাপক বিউটি খাতুন বক্তব্য রাখেন। এর আগে মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালী ও উপজেলা পরিষদের পুকুরে মাছের পোনা অবমুক্ত করা হয়।
নিয়ামতপুর: এদিন উপজেলা পরিষদ কমপ্লেক্স এর সামনে থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি উপজেলা সদরের বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে জেলা পরিষদ অডিটোরিয়ামের সামনে এসে শেষ হয়। র‌্যালি শেষে জেলা পরিষদ অডিটোরিয়ামে এক আলোচনা সভার আয়োজন করা হয়। উপজেলা নির্বাহী অফিসার ইমতিয়াজ মোরশেদের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ফরিদ আহমেদ। উপজেলা মৎস্য কর্মকর্তা শরীফ উল আলমের সঞ্চালনায় আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান নাদিরা বেগম, উপজেলা কৃষি অফিসার কামরুল হাসান, উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. ইয়ামিন আলী, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুস সালাম, একাডেমীক সুপারভাইজার জাকির হোসেন, উপজেলা রিসোর্স সেন্টারের ইন্সট্রাক্টর তমা চৌধুরী, উপজেলা প্রেস ক্লাবের সভাপতি তোফাজ্জল হোসেন, সাধারণ সম্পাদক জনি আহমেদ। মৎস্য চাষি জামশেদ, জাফর ইকবালম হাসেম মোল্লা, নূর ইসলাম, উদ্বোধনী অনুষ্ঠানে সফল মৎস্য চাষি, উদ্যোক্তাদের পুরষ্কার প্রদান করা হয়। র‌্যারি শেষে উপজেলা পরিষদের পুকুরে মাছের পোনাও অবমুক্ত করা হয়।
নাচোল: চাঁপাইনবাবগঞ্জের নাচোলে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন উপলক্ষে র‌্যালী ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার উপজেলা প্রশাসন ও উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ের উদ্যোগে শোভাযাত্রা শেষে উপজেলা পরিষদ পুকুরে পোনা অবমুক্ত করেন উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের, উপজেলা নির্বাহী অফিসার মোহাইমেনা শারমীন। এরপর উপজেলা পরিষদ হলরুমে উপজেলা নির্বাহী অফিসার মোহাইমেনা শারমীনের সভাপতিত্বে বক্তব্য রাখেন সহকারী কমিশনার (ভূমি)সবুজ হাসান, উপজেলা ভাইস চেয়ারম্যান মশিউর রহমান বাবু, মহিলা ভাইস চেয়ারম্যান জান্নাতুন নাঈম মুন্নি। বিশেষ অতিথি ছিলেন উপজেলা সমাজ সেবা অফিসার সোহেল রানা, পল্লী উন্নয়ন কর্মকর্তা হারুন অর রশিদ। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা মৎস্য কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ইমরুল কায়েশ।
গোমস্তাপুর: নানা কর্মসূচীর মধ্যে দিয়ে চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার শোভাযাত্রা শেষে উপজেলা চত্বরের পুকুরে পোনামাছ অবমুক্তকরণ করা হয়েছে। এরপর আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আসমা খাতুন। অনুষ্ঠানের কর্মসূচীগুলোতে প্রধান অতিথি ছিলেন চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের সংসদ সদস্য জিয়াউর রহমান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন উপজেলা মৎস্য কর্মকর্তা সুমিতা খাতুন, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. কাওসার আলি, জেলা পরিষদ সদস্য সাবিহা শবনম কেয়া, উপজেলা প্রেসক্লাব আতিকুল ইসলাম আজম, মৎস্য চাষি ইমরুল ইসলাম প্রমুখ।
মোহনপুর: এ উপলক্ষে শোভাযাত্রা উপজেলা পরিষদ পুকুরে মাছের পোনা অবমুক্ত করা হয়। প্রধান অতিথি থেকে মাছের পোনা অবমুক্ত করেন সংসদ সদস্য আয়েন উদ্দিন। অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আব্দুস সালাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবিহা ফাতেমাতুজ্ জোহরা, ভাইস চেয়ারম্যান সানজীদা রহমান রিক্তা। পরে উপজেলা পরিষদ হলরুমে আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা অহেদুজ্জামান। উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক অধ্যক্ষ মফিজ উদ্দিন কবিরাজ, অফিসার ইনচার্জ (ওসি) হরিদাস মন্ডল, পল্লী উন্নয়ন কর্মকর্তা জেবানুর রহমান, উপ-সহকারী প্রকৌশলী জাকির হোসেন।
অনুষ্ঠানটি সঞ্চলনা করেন যুব উন্নয়ন কর্মকর্তা রোকনুজ্জামান তালকদার। আলোচনা শেষে ৩ জন সফল মৎস্য চাষীকে সম্মাননা স্মারক প্রদান করা হয়। এরা হলেন, ইসরাফিল হোসেন রনি, রবিউল ইসলাম, সেলিম রেজা।
বাগমারা: সোমবার বাগমারা উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে উপজেলা মৎস্য দপ্তর এই সম্মেলন ও মতবিনিময় সভার আয়োজন করেন। উপজেলা মৎস্য কর্মকর্তা রবিউল করিমের স্বাগত বক্তব্যের মাধ্যমে উপজেলা পরিষদের চেয়ারম্যান অনিল কুমার সরকার জাতীয় মৎস্য সপ্তাহের ২০২৩ এর শুভ উদ্বোধন করেন। এসময় উপস্থিত ছিলেন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মমতাজ আক্তার বেবী, উপজেলা এলজিইডি’র প্রকৌশলী খলিলুর রহমান, কৃষি কর্মকর্তা আব্দুর রাজ্জাক, বিলকালাই মৎস্যজীবি সমবায় সমিতির সাধারন সম্পাদক আক্কাছ আলী, মৎস্যজীবি ধীরেন্দ্রনাথ, বাগমারা প্রেস ক্লাবের সভাপতি আফাজ্জল হেসেন, সাধারণ সম্পাদক হেলাল উদ্দিন, সাংবাদিক মামুনুর রশীদ মামুন, ইউসুফ আলী সরকার, আবু বাক্কার সুজন, নুর কুুবুল আলম প্রমুখ।
পত্নীতলা: মৎস্য সম্প্রসারণ অফিসার মোছাঃ মহসিনা পারভীনের সঞ্চালনায় ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছাঃ রুমানা আফরোজের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল গাফ্ফার। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুল আহাদ রাহাত। শুভেচ্ছা বক্তব্য রাখেন উপজেলা মৎস্য অফিসার আবু সাঈদ। এসময় উপস্থিত ছিলেন উপজেলা মহিলা বিষয়ক অফিসার মনোরঞ্জন পাল, উপজেলা নির্বাচন অফিসার জাহিদুর রহমান, জাতিয় মহিলা সংস্থার সমন্বয়ক আমিনুল হক, পত্নীতলা প্রেসক্লাব ও উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি আলহাজ্ব বুলবুল চৌধুরী সহ অন্যান্য কর্মকর্তা, সাংবাদিকবৃন্দ, মৎস্য চাষি, মৎস্য জীবি, আড়ৎদার, মৎস্য ব্যবসায়ী, সূধীজন।
ভোলাহাট: ‘নিরাপদ মাছে ভরবো দেশ, গরবো স্মার্ট বাংলাদেশ” এই স্লোগানকে সামনে রেখে, চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাটে জাতীয় মৎস্য সপ্তাহ ২০২৩ উদযাপন উপলক্ষে সাংবাদিকদ ও সুশীল সমাজের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার উপজেলা মৎস্য দপ্তর আয়োজিত নিজস্ব কার্যালয়ে মতবিনিময় সভায় বক্তব্য রাখেন, উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ ওয়ালিউল ইসলাম। এ সময় স্থানীয় সাংবাদিক ও সুশীল সমাজের মানুষ উপস্থিত ছিলেন।
বাগাতিপাড়া: সোমবার সকালে কর্মকর্তার নিজ কার্যালয়ে এ মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলেন, উপজেলা মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা অশেক এসবি সাত্তার, উপজেলা প্রেসক্লাব’র সভাপতি (ভার.) রিয়াজুল ইসলাম ও সম্পাদক খাদেমুল ইসলামসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রিক মিডিয়ার সাংবাদিকগণ। উপজেলা প্রশাসন ও মৎস্য দপ্তর’র বাস্তবায়নে আগামী ২৫ থেকে ৩০ জুলাই পর্যন্ত জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন করা হবে। এছাড়াও উপজেলায় মৎস্য উৎপাদন বৃদ্ধি ও মৎস্য খাতে উন্নয়নে প্রান্তিক পর্যায়ে মৎস্য চাষী ও জীবিদের নিয়ে বিভিন্ন উপকরণ বিতরণ এবং প্রশিক্ষণ দেয়া হবে।
বদলগাছী: সোমবার উপজেলা পরিষদ সভাকক্ষে সভা অনুষ্ঠিত হয়। সভায় মৎস্য সপ্তাহের গৃহিত বিভিন্ন কর্মসূচি সম্পর্কে বর্ণনা উপস্থাপন করেন বদলগাছী উপজেলা মৎস্য অফিসার মোঃ আব্দুস সালাম। এসময় উপস্থিত ছিলেন উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা ইবনু সাব্বির আহম্মেদ। উপজেলা মৎস্য অফিসার আব্দুস সালাম বলেন, উপজেলায় আমরা নিজ উদ্যোগে ভিয়েতনামী শোল মাছ এবং আইড় মাছ উৎপাদন শুরু করেছি। এসব মাছ চাষে সফলতাও পাচ্ছি। ঝিনুকে মুক্তা চাষ শুরু করা হয়েছে। আগামীতে মুক্তা চাষে প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। পৃথিবীতে ইলিশ মাছ চাষে বাংলাদেশ ১ম স্থান, প্রাকৃতিক উপায়ে মাছ চাষে ৩য় স্থান অধিকার করেছি। সর্বোপরি পৃথিবীতে মাছ চাষে বাংলাদেশ ৪র্থ স্থানে আছে। সাংবাদিকদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনাদের মাধ্যমে আগামীতে মাছচাষে ব্যাপকতা বাড়ুক, উদ্যোক্তা বাড়ুক এটাই আমরা প্রত্যাশা করি।এময় উপজেলায় কর্মরত বিভিন্ন পত্রিকা, প্রিন্ট ও ইলেক্ট্রিক মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।
চাঁপাইনবাবগঞ্জ: জেলা মৎস্য কর্মকর্তা মাহবুবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আহমেদ মাহবুব-উল-ইসলাম, বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আব্দুস সামাদ। জাতীয় ও স্থানীয়ভাবে মৎস্য চাষ-সম্পর্কিত সামগ্রিক তথ্য উপস্থাপন করেন জেলা মৎস্য অফিসের সিনিয়র সহকারী পরিচালক আবুল কালাম আজাদ। উপস্থাপনায় তিনি জানান, চাঁপাইনবাবগঞ্জ জেলায় মৎস্যচাষি রয়েছে ৬ হাজার ৫৫৪ জন, মৎস্যজীবী রয়েছেন ১০ হাজার ৭৮৫ জন, সরকারি পুকুর রয়েছে ৩ হাজার ১৬টি এবং বেসরকারি ৮ হাজার ৫৩৩টি। বিল আছে ৬৩টি, প্লাবনভূমি ৬৯টি, খাল আছে ৩৫টি এবং নদী আছে ৪টি। জেলা মৎস্য কর্মকর্তা মো. মাহবুবুর রহমান জানান, জনবল ঘাটতি নিয়েই কার্যক্রম চালাতে হচ্ছে। এতে কাজ কিছুটা ব্যাহত হলেও ঠিকমতো সেবা দেয়ার চেষ্টা করছি।
সাপাহার: উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্যাহ আল মামুন এর সভাপতিত্বে অনুষ্ঠিত মৎস্য সপ্তাহ উপলক্ষে উপজেলা পরিষদ চত্তরের পুকুরে মাছের পোনা অবমুক্ত করে মৎস্য সপ্তাহের উদ্বোধন করা হয়। এরপর আলোচনা সভায় ভাচ্যুয়ালী যুক্ত থেকে প্রধান অতিথির বক্তব্য রাখেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। অনুষ্ঠানে সাপাহার উপজেলার জবই বিল ও উপজেলায় মৎস্যচাষ নিয়ে স্বাগত বক্তব্য প্রদান করেন উপজেলা মৎস্য কর্মকর্তা রুজিনা পারভীন, অন্যদের মধ্যে উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহজাহান হোসেন, ভাইস চেয়ারম্যান আব্দুর রশিদ, মহিলা ভাইস চেয়ারম্যান নার্গিস সরকার, উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডা: গোলাম রাব্বানী প্রমুখ বক্তব্য প্রদান করেন।


প্রকাশিত: জুলাই ২৬, ২০২৩ | সময়: ৪:৩৭ পূর্বাহ্ণ | সুমন শেখ