অবশেষে এলো আইসিসির সিদ্ধান্ত দুই ম্যাচ নিষিদ্ধ হারমানপ্রিত

স্পোর্টস ডেস্ক: দুই ম্যাচ নিষিদ্ধ হতে পারেন ভারতীয় নারী ক্রিকেট দলের অধিনায়ক হারমানপ্রিত কাউর, সেটা ধারণা করা হচ্ছিল আগে থেকেই। তবে আইসিসির পক্ষ থেকে আনুষ্ঠানিক কোনো বিবৃতি না আসায় নিশ্চিত করে কিছু বলা যাচ্ছিল না।
বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ভারতীয় অধিনায়ককে শাস্তি আরোপে বেশ সময় নিয়েছে। অবশেষে আজ (মঙ্গলবার) এসেছে আনুষ্ঠানিক ঘোষণা। আইসিসির আচরণবিধি ভঙ্গের দায়ে হারমানপ্রিতকে দুটি আন্তর্জাতিক ম্যাচে নিষিদ্ধ করা হয়েছে। শনিবার মিরপুরে বাংলাদেশ ও ভারতের মধ্যকার সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে দুটি বড় অপরাধ করেন হারমানপ্রিত। তাই তার বিরুদ্ধে আইসিসির আচরণবিধির লেভেল-টু ভঙ্গের শাস্তি আরোপ করা হয়েছে। যদিও এই শাস্তি দিতে প্রায় তিনদিন সময় নিয়েছে আইসিসি।
প্রথমত, ব্যাট দিয়ে স্টাম্প ভাঙার কারণে ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানার পাশাপাশি তার নামের পাশে ৩টি ডিমেরিট পয়েন্ট যুক্ত হয়েছে হারমানপ্রিতের নামের সঙ্গে। আর আম্পায়ারকে নিয়ে প্রকাশ্যে বাজে মন্তব্য করায় ম্যাচ ফির ২৫ শতাংশ জরিমানার পাশাপাশি ১টি ডিমেরিট পয়েন্ট পেয়েছেন ভারতীয অধিনায়ক।
সবমিলিয়ে হারমানপ্রিতের নামের সঙ্গে যুক্ত হয়েছে ৪টি ডিমেরিট পয়েন্ট। আইসিসির নীতিমালা অনুযায়ী, ২৪ মাস সময়ের মধ্যে কোনো ক্রিকেটারের নামের পাশে ৪টি ডিমেরিট পয়েন্ট থাকলে ২টি সাসপেনশন পয়েন্ট হয়। আইসিসির ম্যাচ রেফারি আখতার আহমেদের প্রস্তাবিত এই শাস্তি মেনে নিয়েছেন হারমানপ্রিত। তাই নতুন করে আর শুনানির প্রয়োজন পড়েনি।
বাংলাদেশের সাথে তিন ম্যাচের সিরিজ জিততে না পারাকে কিছুতেই মেনে নিতে পারেননি ভারতীয় নারী দলের অধিনায়ক। আম্পায়ারের খেলা পরিচালনায় চরম অসন্তুষ্ট ছিলেন হারমানপ্রিত। মারুফা আক্তারের বলে শেষ ব্যাটার মেঘনা সিংয়ের কট বিহাইন্ড সিদ্ধান্ত কিছুটা সময় নিয়ে দেন আম্পায়ার তানভীর আহমেদ। ভারতের দুই ব্যাটার মাঠ না ছেড়ে তখনও আপত্তি জানান। এর আগে নিজের আউটের সিদ্ধান্ত না মেনে ব্যাট দিয়ে স্টাম্প ভেঙে ফেলেন হারমানপ্রিত।
ম্যাচ শেষে হলে পুরস্কার বিতরণী অনুষ্ঠানের সময়ও চরম দৃষ্টিকটু আচরণ এবং স্বাগতিকদের কটাক্ষ করেন হারমানপ্রিত। ম্যাচ টাই হওয়ার পেছনের কারণ ব্যাখ্যা করতে গিয়ে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে ভারতীয় নারী দলের অধিনায়ক বলে বসেন, ‘প্যাথেটিক আম্পায়ারিং’। এরপর ট্রফিসহ দুই দলের একসঙ্গে ছবি তোলার সময়ও বাংলাদেশের খেলোয়াড়দের উদ্দেশ্যে আপত্তিকর মন্তব্য করেন হারমানপ্রিত। বাংলাদেশের ক্রিকেটারদের উদ্দেশ্যে করে তিনি বলেন, ‘তোমাদের দলের সাথে আম্পায়ারদেরও ডাকো। তারাওতো জিতেছে।’
এর আগে পুরস্কার বিতরণী মঞ্চে উপস্থাপকের প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আজকের খেলা থেকে অনেক কিছু শেখার আছে। ক্রিকেটের বাইরেও আজ যে ধরনের আম্পায়ারিং হলো, এটা খুব অবাক করার মতো।’ এরপর বলেন, ‘এর পরে বাংলাদেশে আসার আগে এই ধরনের আম্পায়ারিং হবে, এটা ধরে নিয়ে সেভাবে প্রস্তুত হয়ে আসা নিশ্চিত করতে হবে। ভারতীয় হাইকমিশনার মাঠে উপস্থিত থাকার পরও তাকে পুরস্কার বিতরণী আয়োজনে কেন রাখা হয়নি, এই প্রশ্নও তুলতে দেখা যায় হারমানপ্রিতকে।


প্রকাশিত: জুলাই ২৬, ২০২৩ | সময়: ৪:৩৫ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর