রাজশাহীতে কমেছে পাশ ও জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থী

স্টাফ রিপোর্টার : রাজশাহী শিক্ষাবোর্ডে এইচএসসি পরীক্ষায় পাশের হার ও জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা কমেছে। তুলনামুলক গতবার এ বোর্ডে পাশের হার ছিলো ৯৭ দশমিক ২৯ শতাংশ। অথচ এবার পাশের হার দাড়িয়েছে ৮১ দশমিক ৬০ শতাংশ। এবছর এ বোডে জিপিএ-৫ পেয়েছে ২১ হাজার ৮৫৫ জন শিক্ষার্থী।
রাজশাহী শিক্ষাবোর্ডের পলাফল বিশ্লেষন করে জানা যায়, এবার পাশের হার ও জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীরা সংখ্যা কমেছে। রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম জানান, এবছর শতভাগ পাস করেছে ৩১টি কলেজের শিক্ষার্থীরা। শতভাগ ফেল করেছে এমন শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা বেড়ে দাড়িয়েছে ৯টি। অথচ গতবার কোনো কলেজ থেকে কেউ পাশ করেনি এমন পরিসংখ্যান ছিলো না।
এবারও ছাত্রদের চেয়ে ছাত্রীরা ভালো ফলাফল অর্জন করেছে জানিয়ে শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক জানান, এবার পাশ করেছে এক লাখ ৩ হাজার ৩৮৫ জন। পাশের হার ও জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে এগিয়ে রয়েছে ছাত্রীরা।
পরীক্ষা নিয়ন্ত্রক আরও বলেন, গত বছরের ৬ নভেম্বর থেকে শুরু হয় এইচএসসি পরীক্ষা। রাজশাহী শিক্ষা বোর্ডের আওতায় বিভাগের আট জেলায় পরীক্ষার্থী ছিল ১ লাখ ২৯ হাজার ২৫ জন। পরীক্ষায় ৬৮ হাজার ৩৬ জন ছাত্র এবং ৬০ হাজার ৯৮৯ জন ছাত্রী অংশ নেন। এর মধ্যে বিজ্ঞান শাখায় পরীক্ষায় অংশ নেন ৩৪ হাজার ৬ জন। মানবিকে ৮০ হাজার ৯৬৪ এবং ব্যবসায় শিক্ষায় ১৩ হাজার ৩৮৭ শিক্ষার্থী পরীক্ষা দেন।


প্রকাশিত: ফেব্রুয়ারি ৯, ২০২৩ | সময়: ৭:২২ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর