বাংলাদেশ ম্যাচে আচরণবিধি ভাঙায় ট্রট-ওমরজাইয়ের শাস্তি

স্পোর্টস ডেস্ক: বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় ও শেষ টি-টোয়েন্টিতে আইসিসির আচরণবিধি ভেঙে শাস্তি পেয়েছেন আফগানিস্তানের কোচ জোনাথন ট্রট ও পেসার আজমতউল্লাহ ওমরজাই। দুইজনকে ম্যাচ ফির ১৫ শতাংশ করে জরিমানা করা হয়েছে।
বৃষ্টিবিঘ্নিত টি-টোয়েন্টিতে রোববার আফগানদের ৬ উইকেটে হারিয়ে দুই ম্যাচের সিরিজ ২-০ ব্যবধানে জিতে নেয় বাংলাদেশ। পরদিন এই শাস্তির ঘোষণা দেয় বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা। ট্রট ও ওমরজাইয়ের বিরুদ্ধে আলাদা দুটি ধারা ভাঙার অভিযোগ। টস হেরে ব্যাটিংয়ে নামা আফগানিস্তানের ইনিংসের মাঝপথে হানা দেয় বৃষ্টি। লম্বা সময়ের অপেক্ষায় প্রতি ইনিংসের দৈর্ঘ্য কমিয়ে আনা হয় ১৭ ওভারে।
বৃষ্টি শেষে মাঠ পর্যবেক্ষণ করার পরপরই খেলা শুরু না করে আরও অপেক্ষা করার সিদ্ধান্ত নেন আম্পায়াররা, যা পছন্দ হয়নি ট্রটের। তখনই আম্পায়ারদের সিদ্ধান্ত নিয়ে অসন্তোষ জানান সাবেক এই ইংলিশ ক্রিকেটার। এই কারণে শাস্তি পেলেন তিনি। আর ওমরজাইকে শাস্তি দেওয়া হয়েছে খ্যাপাটে উদযাপন করায়। বাংলাদেশের রান তাড়ায় ১৫তম ওভারে ওই কাণ্ড ঘটান তিনি।
তাওহিদ হৃদয়কে আউট করে বুনো উল্লাস করেন ওমরজাই। এক পর্যায়ে ব্যাটসম্যানকে ‘মাঠ ছেড়ে যাওয়ার জন্য’ হাত দিয়ে ইঙ্গিত করেন তিনি। আইসিসির মতে, এমন আচরণ হৃদয়কে উস্কে দেওয়ার মতো ছিল। ম্যাচ রেফারি নিয়ামুর রশিদের কাছে নিজেদের দোষ স্বীকার করে নেন ট্রট ও ওমরজাই। তাই আনুষ্ঠানিক কোনো শুনানির প্রয়োজন হয়নি। ট্রট ও ওমরজাইয়ের নামের পাশে যুক্ত হয়েছে একটি করে ডিমেরিট পয়েন্ট।


প্রকাশিত: জুলাই ১৮, ২০২৩ | সময়: ৫:৫৬ পূর্বাহ্ণ | সুমন শেখ