এই বাংলাদেশকেই এশিয়া ও বিশ্বকাপে চান সাকিব

স্পোর্টস ডেস্ক: ভয়-ডরহীন ব্র্যান্ড অব ক্রিকেট আগে থেকে ছিল। মাশরাফি বিন মুর্তজার হাত ধরে ওয়ানডেতে সেই পথেই সাফল্যের রসদ খুঁজে পেয়েছিল বাংলাদেশ। টি-টোয়েন্টিতেও তা টেনে নিয়েছিল দল। কিন্তু পঞ্চাশ ওভারের ক্রিকেটের মতো রসায়ন জমেনি। সাফল্য এসেছে কালেভাদ্রে। ধারাবাহিক হয়নি।
তবে শেষ কয়েক মাসে টি-টেয়েন্টিতে সাকিবের নেতৃত্বে যে সাফল্য পাচ্ছে তাতে একটা বিষয় স্পষ্ট, ক্রিকেটের সবচেয়ে ছোট সংস্করণেও বাংলাদেশের পায়ের নিচের জমিন শক্ত হচ্ছে। প্রথমে ইংল্যান্ড, পরে আয়ারল্যান্ড এবং সবশেষ আফগানিস্তান। তিন দলের বিপক্ষে দাপট দেখিয়ে, ভয়-ডরহীন ক্রিকেট খেলে সিরিজ জিতেছে বাংলাদেশ। খেলার মাঠে ছাড় না দেওয়ার প্রবণতা, আক্রমণের ঝাঁঝ, সাফল্যের তাড়না, লড়াইয়ের প্রাণশক্তিতে বাংলাদেশ ছিল অসাধারণ। টি-টোয়েন্টিতে গোটা দলের এমন আত্মবিশ্বাস সামনের দুটি বড় টুর্নামেন্টে নিয়ে যেতে চান সাকিব আল হাসান।
টি-টোয়েন্টি অধিনায়কের বিশ্বাস, এমন বাংলাদেশই যদি এশিয়া ও বিশ্বকাপে পারফর্ম করতে পারে তাহলে ভালো কিছু হবে। ওয়ানডেতে বাংলাদেশ ধারাবাহিকভাবে সাফল্য পেয়ে আসছে। এই সংস্করণে তাদের সাফল্যের পাল্লা সবচেয়ে ভারী। অন্যদিকে, টি-টোয়েন্টিতে তালগোল পাকানো পারফরম্যান্সে অধারাবাহিক গোটা দল। শেষ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর থেকেই বদলে যাওয়া শুরু লাল সবুজের প্রতিনিধিদের। সেই সাফল্যযাত্রা এখনো চলছে এবং নিজেদের খেলার মান ভালো অবস্থানে যাওয়ায় সাকিব খুব খুশি। যা এশিয়া কাপ ও বিশ্বকাপের লড়াইয়ে আত্মবিশ্বাসের জোগান দেবে।
বাংলাদেশের ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের সদস্যরা প্রায় একই। এই টি-টোয়েন্টি সিরিজ জয়ী দলের অনেকেই থাকবেন এশিয়া কাপ ও বিশ্বকাপ দলেও। সাকিব বলেছেন, ‘বেশির ভাগ ক্রিকেটারই কিন্তুৃ ওয়ানডের ক্রিকেটার এখানে বা টি-টোয়েন্টির ক্রিকেটার ওয়ানডেতে। এই আত্মবিশ্বাস তারা নিয়েই যেতে পারে। যেহেতু এশিয়া কাপে আমরা তাদের মুখোমুখি হব, বিশ্বকাপে প্রথম ম্যাচে ওদের সঙ্গে খেলব। এই আত্মবিশ্বাসটুকু নিয়ে যেতে পারলে আমাদের জন্যই ভালো হবে। টি-টোয়েন্টি দলের ৮০-৯০ শতাংশ ক্রিকেটারই ওয়ানডেগুলো খেলবে। আমি বলব, এশিয়া কাপের আগে তাদের জন্য এটা অনেক বড় আত্মবিশ্বাসের জোগান।’
এশিয়া কাপ খেলবে পাকিস্তান ও শ্রীলঙ্কার মাটিতে। বিশ্বকাপ হবে ভারতে। উপমহাদেশে বিশ্বকাপ বলে বাংলাদেশকে নিয়ে বড় আশা সমর্থকদের। এই বাংলাদেশই যদি নিজেদেরকে পুরোপুরি মেলে ধরতে পারে তাহলে প্রত্যাশা ও প্রাপ্তির রেখা মিলে যেতে পারে। অধরা বড় সাফল্যও তাহলে ধরা দিতে পারে।


প্রকাশিত: জুলাই ১৮, ২০২৩ | সময়: ৫:৫৬ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর