বাঘায় নারী ভাইস চেয়ারম্যান পদে সোমবার উপ-নির্বাচন

নুরুজ্জামান,বাঘা :

সোমবার (১৭ জুলাই) বাঘায় নারী ভাইস চেয়ারম্যান পদে অনুষ্ঠিত হবে উপ-নির্বাচন। উক্ত নির্বাচন উপলক্ষে ইতোমধ্যে সকল কার্যক্রম সম্পন্য করেছে উপজেলা নির্বাচন কমিশন। রবিবার সকল কেন্দ্রে পঠানো হয়েছে নির্বাচনী সরঞ্জম। সেই সাথে অবাদ ও সুষ্ট নির্বাচন পরিচালনার লক্ষে ইতোমধ্যে নির্বাচন কেন্দ্রে কর্তব্যরত কর্মকর্তাদের ট্রেনিং করানোর কাজও সম্পন্য করা হয়েছে । তবে দু’জন প্রার্থীর পক্ষে ও বিপক্ষে মাঠ পর্যায়ে কাজ করছেন দলীয় পদধারী ও পদ বঞ্চিত নেতারা। এতে ফলাফল নিয়ে সংকিত উভয় প্রার্থীর কর্মী-সমর্থকরা।

 

 

 

 

অনুসন্ধ্যানে জানা যায়, ২০০৯ সালে বাঘা উপজেলা পরিষদ মহিলা ভাইস চেয়ারম্যান পদে নির্বাচিত হন ফাতেমা খাতুন লতা। তবে ২০১৪ ও ২০১৯ সালে রাজনৈতিক ম্যারপ্যাচে পরাজিত হন তিনি। অপরদিকে রিনা খাতুন ২০০৬ সালে বাঘা পৌরসভার সংরক্ষিত আসনে মহিলা কাউন্সিলর নির্বাচিত হলেও পরের দফায় ২০২২ বিপুল ভোটে পরাজিত হন তিনি।

বাঘা উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, গত ৮ এপ্রিল আকষ্মিক ভাবে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন চলমান নারী ভাইস চেয়ারম্যান রিজিয়া আজিজ সরকার। পরবর্তীতে শূন্য পদে উপ-নির্বাচনের তপশিল ঘোষাণা করে জেলা নির্বাচন কমিশন। এতে চারজন প্রার্থী মনোনয়ন পত্র জমা দিলেও জাচাই-বাছাইএ দু’জন বাদ পড়ে যায়।

 

 

 

 

এদিকে দলীয় একাধিক সূত্রে জানা গেছে, ফাতেমা খাতুন লতা এই মুহুর্তে বাঘা উপজেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি পদে আসিন থাকায় তাকে জেতানোর পক্ষে সভা-সমাবেশ-সহ তার পক্ষে ভোট চাচ্ছেন উপজেলা আওয়ামী লীগের দলীয় নেতাকর্মীরা।

অপর দিকে রিনা খাতুনের পক্ষে লড়ছেন বাঘা উপজেলা আওয়ামী লীগের একটি প্রতিপক্ষ অংশ-সহ চারজন জনপ্রতিনিধি। যারা স্বার্থে আঘাত লাগলে নৌকার বিরধিতা করে থাকে। অভিযোগ উঠেছে, রিনার পক্ষে নির্বাচনী যত খরচ সেটিও ঐ চার নেতা বহন করছে। একই সাথে তাদের প্রচার-প্রচারনা চলছে কেন্দ্র ভিত্তিক মোবাইল ফনের মাধ্যমে। তাদের ধারনা ,এই নির্বাচনে যদি ফাতেমা খাতুনকে পরাজিত করতে পারে, তাহলে জাতীয় নির্বাচনে পদধারী উপজেলা আ’লীগ নেতাদের তারা নতুন খেলা উপহার দিবে।

বাঘা পৌর এলাকার বাসিন্দা ও সাবেক ইউপি চেয়ারম্যান সমাজ সেবক খন্দকার মনোয়ারুল ইসলাম মামুন বলেন, রাজনীতির মারপ্যাঁচ আছে। পদধারীদের বিপক্ষে কাজ করে-পদবঞ্চিতরা এটি নতুন কিছু নয়। এর ফলে অনেক সময় ভোটের চিত্র পাল্টেও যেতে পারে। তবে এবারের ভোটে প্রচার প্রচারনা এবং পোষ্টারের সংখ্য একেবারেই কম। ধারনা করা হচ্ছে ভোটার উপস্থিত অনেক কম দেখা যাবে। তার মতে, যে দু’জন প্রার্থী ভোট করছেন তার মধ্যে ফাতেমা খাতুন যোগ্য প্রার্থী। এখন পর্যন্ত মাঠের যে চিত্র তাতে করে তারই জয়লাভের সম্ভবনা অনেক বেশি।

 

 

 

 

 

 

প্রার্থী ফাতেমা খাতুন লতা জানান, আগের নির্বাচনে পরাজিত হলেও ভোটাদের সঙ্গে যোগাযোগ রক্ষা করে তিনি মাঠ পর্যায়ে কাজ করছেন। ভোটাররা তাকে জয়ী করবেন বলে তিনি শতভাগ আশাবাদী। প্রক্ষান্তরে রিনা খাতুনের ভাষ্য, তিনিও জয়ের ব্যাপারে আশাবাদী ।

বাঘা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল বলেন, মাত্র ৯ মাসের জন্য এই উপ-নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। আমার ধারনা , এবারের নির্বাচন উপস্থিতি কম হবে । আমরা দলীয় পদধারী হিসাবে ফাতেমা খাতুন লতার পক্ষে কাজ করছি এবং সে জয়যুক্ত হবে বলে আমি বিশ্বাস করি।

বাঘা উপজেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং অফিসার ফাতেমা খাতুন বলেন, এ উপজেলায় মোট ভোটার সংখ্যা ১ লক্ষ ৬২ হাজার ৬৩৭ জন। এদিক থেকে নতুন ভোটার বেড়েছে ১৮ হাজার ৬৪ জন। এখানে ৫৯টি কেন্দ্র ব্যালটে প্রদানের মাধ্যমে ভোট গ্রহন অনুষ্ঠিত হবে। সুষ্ঠু ভোট প্রদানের জন্য ইতোমধ্যে একাধিক ম্যাজিষ্টিট , র‌্যাব, পুলিশ বিজিবি ও আনসার সহ আইনশৃঙ্খলা বাহিনীকে সম্পৃক্ত করা হয়েছে।

 

 

 

 

সানশাইন/সোহরাব


প্রকাশিত: জুলাই ১৬, ২০২৩ | সময়: ৭:৪১ অপরাহ্ণ | Daily Sunshine