বাগমারায় সাঁকোয়া গেট উদ্বোধন

স্টাফ রিপোর্টার, বাগমারা: বাগমারার কৃতি সন্তান ইঞ্জিনিয়ার এনামুল হকের জন্মস্থান সাঁকোয়া গ্রাম। মাড়িয়া ইউনিয়নের একটি প্রত্যন্ত গ্রাম এই সাঁকোয়া। একদা শিকদারী হাটকে ঘিরেই এই গ্রামের পরিচিতি ছিল। পরে সাঁকোয়া নামটি ছড়িয়ে পড়ে ইঞ্জি এনামুল হকের কারণে। তিনি এই গ্রামের নামে এনা সাাঁকোয়া টেক্্র নামে রাজশাহীতে একটি গার্মেন্টস কারখানা স্থাপন করেছেন। ইঞ্জি এনামুল হক ওই কারখানায় প্রস্তুত সোয়েটার সহ বিভিন্ন বস্ত্র এলাকাবাসীর মাঝে বিনামূল্যে দান করেন। সেখানে সাঁকোয়া ব্র্যান্ডটি ফুটে ওঠে।
এছাড়া এই গ্রামে ফায়ার সার্ভিস, কলেজ, গার্লস হাইস্কুল, হাইস্কুল, এতিমখানা, কোল্ড স্টোরেজ সহ বেশ কিছু প্রতিষ্ঠান গড়ে ওঠেছে। এভাবে আস্তে আস্তে গ্রামটি একটি মডেল গ্রামে পরিনত হয়েছে। এই গ্রামের এই শিকদারী বাজারের মূল ফটকে নির্মাণ করা হয়েছে সাকোঁয়া গেট। সম্প্রতি এই গেট উদ্বোধন করেন বাগমারার সংসদ সদস্য বিশিষ্ট শিক্ষানুরাগী ইঞ্জি এনামুল হক।
গ্রামের স্থানীয় প্রবীণ ব্যক্তিরা জানান, বহুযুগ আগে গ্রামের পাশদিয়ে বয়ে যাওয়া একটি খাল পারাপারের জন্য ছিল একটি বাঁশের সাঁেকা। প্রাচীন কালের সেই বাঁশের সাঁকো থেকে গ্রামটির নাম সাঁকোয়া হয়েছে বলে আজো জনশ্রুতি আছে। এই গ্রামের কৃতি সন্তান ইঞ্জি এনামুল হক। তিনি পর পর তিনবার সংসদ সদস্য নির্বাচিত হয়ে গ্রামটিকে একটি মডেল গ্রামে রুপান্তর করেছেন। তারই ছোট ভাই মনিমুল হক প্রাচীন সেই ইতিহাস –ঐতিহ্য ও স্মৃতি এলাকাবাসীর মাঝে চিরজাগরুক করে রাখতে সম্প্রতি শিকদারী বাজারে লোহা ও ইস্পাত দিয়ে প্রায় সাত লক্ষ টাকা ব্যয়ে একটি দৃষ্টিনন্দন সাঁকো নির্মাণ করে এলাকাবাসীর প্রশংসা অর্জন করেন। এছাড়াও মনিমুল হক বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের গেট, বড় বড় ছায়াদানকারী বৃক্ষের গোড়া বাঁধাই, রাস্তার পাশে বসার ব্রেঞ্চ নির্মাণ ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ নির্মাণ তৈরি করে আধুনিক ও পরিচ্ছন্ন বাগমারা নির্মাণে অগ্রনী ভ’মিকা পালন করে চলেছেন।


প্রকাশিত: জুলাই ৭, ২০২৩ | সময়: ৫:৪০ পূর্বাহ্ণ | সুমন শেখ