রামেক হাসপাতালে ১১ ডেঙ্গু রোগি

স্টাফ রিপোর্টার: রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে ১১ জন ডেঙ্গু রোগি চিকিৎসাধীন আছেন। মঙ্গলবার সন্ধ্যায় রামেক হাসপাতাল সূত্র এ তথ্য জানায়। আক্রান্ত সবাই রাজশাহীর বাইরে থাকেন। ঈদের বাড়ি এসে তারা জ¦রে আক্রান্ত হয়েছিলেন। এদের মধ্যে ০১ জনের অবস্থা জটিল। তাকে আইসিইউতে রেখে চিকিৎসা দেয়া হচ্ছে।
ঢাকায় বেড়েছে ডেঙ্গুর প্রকোপ। ঠিক সেই সময় ঈদের ছুটি। ঢাকাবাসীদের অনেকেই দেশের বিভিন্ন প্রান্তে গিয়েছিলেন পরিবারের সঙ্গে ঈদ করতে। নিজ নিজ এলাকায় গিয়ে আগে থেকে জীবাণু বহন করে নিয়ে যাওয়া অনেকেই ছুটিতে বাড়ি এসে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন।
মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত রামেক হাসপাতালের তথ্য অনুযায়ি, রামেক হাসপাতালের ৩০নং ওয়ার্ডটিতে করা হয়েছে ডেঙ্গু ওয়ার্ড। ওয়ার্ডে মোট ১১ জন ডেঙ্গু রোগি ভর্তি হয়েছে। আক্রান্তরা সবাই রাজশাহীর বাইরের। কোন না কোনভাবে ঢাকা থাকা বা বেড়িয়ে যাওয়ার ইতিহাস আছে।
রাজশাহীর বাঘায় চার দিনে ছয়জনের পরীক্ষায় দুই জন ডেঙগুতে আক্রান্ত হয়েছেন। চলতি মাসের ৪ তারিখ পর্যন্ত ৬জনের ডেঙ্গু এনএসআই পরীক্ষা করা হয়ে। এতে ২জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে।
মঙ্গলবার বাঘার চন্ডিপুর গ্রামের আবু সাঈদ (২৬) নামের একজন ও রোববার (২ জুলাই) ঢাকাচন্দ্রগাথি গ্রামের বাপ্পু রহমান নামের ১ জনের শরীরে ডেঙ্গুর অস্তিত্ব শনাক্ত করা হয়েছে।
বাপ্পু রহমান রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ও আবু সাঈদ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন।
আবু সাঈদ জানান, পাবনায় এক আত্নীয়র বাড়িতে দাওয়াত খেতে গিয়ে রাতে মশারি ছাড়াই ঘুমাচ্ছিলেন। সেখানে মশার উপদ্রব ছিল। কোন ধরনের মশা বুঝতে পারেননি। সেখান থেকে ফিরে আসার পর জ্বর দেখা দেয়। প্রাথমিকভাবে ওষুধ সেবন করেও কাজ হচ্ছিলনা। পরে রক্ত পরীক্ষায় ডেঙ্গু সনাক্ত হয়েছে।
বাপ্পু রহমানের বাবা সাহেদ আলী জানান, তার ছেলে মুনসিগঞ্জ এলাকায় পল্লী বিদৎ অফিসে কর্মরত ছিল। জ্বর নিয়ে বাড়িতে আসার পর ডেঙ্গু সনাক্ত হয়েছে। বর্তমানে রামেক হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।
রামেক হাসপাতালের ডেপুটি মেট্রোন সুফিয়া খাতুন জানান, আক্রান্তদের মধ্যে এক জনের অবস্থা আশঙ্কাজনক। তাকে আইসিইউতে ভর্তি করা হয়েছে। ভর্তি অন্য রোগিদের অবস্থা ভালো।
তিনি আরো জানান, স্থানীয়দের কেউই এখন পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়নি। যারা আক্রান্ত হয়েছেন তারা ঢাকা বা আশেপাশের জেলার। ঈদের ছুটিতে তারা পরিবারের সঙ্গে ঈদ করতে দেশের বাড়ি এসে জ¦রে আক্রান্ত হয়েছেন। ডেঙ্গু রোগিদের চিকিৎসার পর্যান্ত প্রস্তুতি রয়েছে হাসপাতালে।


প্রকাশিত: জুলাই ৫, ২০২৩ | সময়: ৫:২৯ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর