ইএসডিও-রেসকিউ প্রকল্পের উদ্যোগে রেঁস্তোরা মালিকদের সাথে মতবিনিময়

স্টাফ রিপোর্টার : রাজশাহীতে ইএসডিও-রেসকিউ প্রকল্পের উদ্যোগে রেঁস্তোরা মালিক স্থানীয় কর্তৃপক্ষ ও বেসরকারী ষ্টেকহোল্ডারদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। রোববার সকালে রাজশাহী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি বোর্ড হল রুমে আয়োজিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ রেঁস্তোরা মালিক সমিতি রাজশাহী জেলা শাখার সভাপতি রিয়াজ আহমেদ খান। মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন রাজশাহী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির সভাপতি মাসুদুর রহমান রিংকু। বিশেষ অতিথি ছিলেন ওয়াটার এইড বাংলাদেশ জোনাল কো-অর্ডিনেটর রেজাউল হুদা মিলন।
সভায় রেসকিউ প্রকল্পের লক্ষ্য, উদ্দেশ্য, কর্মএলাকা, কার্যক্রম এবং কর্মসূচী বাস্তবায়নে রেস্তোরা মালিকগণ কিভাবে সহযোগিতা করতে পারে সে সম্পর্কে আলোচনা হয়। সভায় রেসকিউ প্রকল্পের প্রশিক্ষনার্থীদের কর্মসংস্থানের সুযোগ এবং রেঁস্তোরায় গ্লাস ক্যারিয়ার ব্যবস্থার প্রবর্তন বিষয়ে আলোচনা হয়।
সভায় প্রকল্প সংশ্লিষ্টরা জানান, রাজশাহী মহানগরীর ঘনবসতিপূর্ণ এলাকার দরিদ্র জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে কাজ করছে ইএসডিও এনহ্যান্স এমারজেন্সি রেসপোন্সেস থ্রো সোশাল এন্ড ইকোনমিক প্রোটেকশন ফর আরবান স্লাম ডয়েলার্স ফর এড্রেসিং নিউ নরমাল সিচ্যুয়েশন অফ কোভিড-১৯ (রেসকিউ) প্রজেক্ট ক্লাইমেট ব্রিজ ফান্ডের আর্থিক সহায়তায় এটি বাস্তবায়িত হচ্ছে। রাজশাহী মহানগরীর ১১, ১৭, ১৮, ১৯ ও ২৪নং ওয়ার্ডে প্রকল্পটি বাস্তবায়িত হবে। এ প্রকল্পের আওতায় নগরীর ৪শত জনকে পার্সেল সার্ভিস ডেলিভারি, ফুড সার্ভিস ডেলিভারি, ফুড সার্ভিস এ্যাটেনডেন্ট, গ্লাস বয়সহ বিভিন্ন ট্রেডে পেশাগত প্রশিক্ষণ প্রদান করা হচেছ। প্রশিক্ষণ শেষে জাতীয় দক্ষতা মান অনুযায়ী প্রয়োজনীয় উপকরণ সরবরাহ করা হবে। প্রশিক্ষণ শেষে প্রশিক্ষিত যুবকদের কর্মের ব্যবস্থা করা হবে। করোনা এবং এর প্রভাব মোকাবেলায় শহর এলাকায় দূর্বল জনগোষ্ঠীর স্থিতিস্থাপকতা বৃদ্ধি পেয়েছে। এ প্রকল্পের আওতায় স্থাপনা এবং অস্থাপনা জাতীয় সাহায্যের মাধ্যমে পানি সরবরাহ, পয়ঃব্যবস্থা এবং স্বাস্থ্যবিজ্ঞান (ওয়াস) ব্যবস্থাপনার দূর্বলতা হ্রাস। সামাজিক এবং আর্থিক দূর্বলতা হ্রাসের জন্য জরুরী প্রয়োজন মিটানো এবং বিভিন্ন জীবিকায়নের সম্প্রসারন করা হবে। প্রকল্প এলাকায় হাইজিন কিট প্রদান, স্বাস্থ্যসম্মত ল্যাট্রিন স্থাপন, হাতধোয়া স্টেশন স্থাপন। এছাড়াও যুবক ও প্রাপ্তবয়স্কদের জীবিকায়ন সেবা প্রদান করা হবে।
প্রকল্পের ট্রেইনার কাম এমএন্ডই অফিসার শুক্লা মুখার্জ্জীর সঞ্চালনায় প্রকল্পের সার্বিক কার্যক্রম উপস্থাপন করেন ইএসডিও রেসকিউ প্রকল্পের সমন্বয়কারী মারুফ আহ্মেদ। সভায় রেসকিউ প্রকল্পের ইএসডিও ও মুসলিম এইড ইউকে বাংলাদেশ এর প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।


প্রকাশিত: জুন ২৬, ২০২৩ | সময়: ৬:০৮ পূর্বাহ্ণ | সুমন শেখ