সর্বশেষ সংবাদ :

মালদ্বীপকে হারিয়ে বাংলাদেশ দল এখন ‘আরও সাহসী’

স্পোর্টস ডেস্ক: আগের দিন কোচ হাভিয়ের কাবরেরা বলেছিলেন, মালদ্বীপের বিপক্ষে ‘সাহসী বাংলাদেশকে’ দেখতে চান। শুরু থেকেই ভয়ডরহীন ফুটবলের পসরা মেলল দল। পিছিয়ে পড়ার ধাক্কা সামলে দুই দশক পর হারিয়ে দিল মালদ্বীপকে। দুর্দান্ত এই জয় দলের সাহস ও আত্মবিশ্বাস বাড়াবে বলে বিশ্বাস দুই অভিজ্ঞ ডিফেন্ডার তপু বর্মন ও বিশ্বনাথ ঘোষের।
বেঙ্গালুরুর শ্রী কান্তিরাভা স্টেডিয়ামে রোববার বঙ্গবন্ধু সাফ চ্যাম্পিয়নশিপে মালদ্বীপকে ৩-১ গোলে গুঁড়িয়ে দেয় বাংলাদেশ। লেবাননের বিপক্ষে ২-০ গোলে হেরে শুরু করা বাংলাদেশের এই জয়ে সেমি-ফাইনালে খেলার সম্ভাবনা বেড়েছে। লেবানন ও মালদ্বীপের সমান ৩ করে পয়েন্ট হাভিয়ের কাবরেরার দলের।
ম্যাচের সপ্তদশ মিনিটেই ধাক্কা খায় বাংলাদেশ। প্রতিপক্ষের গতিময় ফরোয়ার্ড হামজা মোহাম্মদকে কড়া পাহারায় রাখতে পারেননি তপু-তারিকরা। সুযোগও কাজে লাগান হামজা। ওই সময়টুকু ছাড়া মালদ্বীপ তেমন কোনো চিড় ধরাতে পারেনি বাংলাদেশের রক্ষণে। দাপুটে জয়ে দল সামনের পথচলার সাহস ও আত্মবিশ্বাস সঞ্চয় করে নিয়েছে বলে মনে করেন তপু।
“এই জয়টা আমাদের প্রাপ্য ছিল। এই ম্যাচের জন্য আমরা অনেক পরিশ্রম করেছি। আমার কাছে মনে হয়, আমরা আরও (এই সাফে) অনেক দূর যেতে পারব। আমাদের সাহস এখন অনেক বেড়েছে, আত্মবিশ্বাসটাও অনেক বেড়েছে। আমরা খুশি; তবে খুব বেশি না, কারণ আমাদের পরের ম্যাচটা ভুটানের সঙ্গে। আমাদের সেই ম্যাচটা জিততে হবে। হয়তো আজকে সেই ম্যাচ নিয়ে ভাবব না, আমরা আজকে বিশ্রাম করব।”
“প্রথম ম্যাচ খেলার পর আমাদের বিশ্বাসটা হারিয়ে গিয়েছিল, আমরা এখন সেটা ফিরে পাব। ২০ বছর পর আমরা সাফে মালদ্বীপকে হারিয়েছি। সত্যি বলতে কী দেশের মানুষদের আমাদের নিয়ে গর্ব করা উচিৎ। আমরা লড়াকু জাতি, আমরা লড়াই করতে ভালোবাসি। এটাই এখন আমাদের অনুপ্রেরণা। আমরা সেভাবেই এগিয়ে যেতে চাই।”
ম্যাচ জুড়েই দুর্দান্ত ছিলেন বিশ্বনাথ। রক্ষণ সামলানোর পাশাপাশি কখনও মাঝমাঠে, কখনও আক্রমণভাগেও ছুটেছেন আক্রমণের সুর বেঁধে দিতে। ২৪ বছর বয়সী এই রাইট-ব্যাকও মনে করেন মালদ্বীপ ম্যাচের জয় তাদেরকে করে তুলবে দৃঢ় প্রত্যয়ী।
“আমাদের লক্ষ্য ছিল ম্যাচ জেতা, এই ম্যাচ থেকে কিছু অর্জন করা, সেটা আমরা পেরেছি। এই জয় অবশ্যই আমাদের আত্মবিশ্বাস বাড়াবে। কেননা, প্রথম ম্যাচ হারের পর আমরা মানসিকভাবে ভালো অবস্থায় ছিলাম না। কিন্তু মালদ্বীপের বিপক্ষে ভালো করার ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ ছিলাম। এই জয়ের জন্য ক্ষুধার্ত ছিলাম আমরা সবাই।”


প্রকাশিত: জুন ২৬, ২০২৩ | সময়: ৬:০৬ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর