সর্বশেষ সংবাদ :

আবারও আইসিসি র‌্যাংকিংয়ের শীর্ষে রুট

স্পোর্টস ডেস্ক: দীর্ঘদিন পর আবারও টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষে ফিরে আসলেন ইংলিশ ব্যাটার জো রুট। গত বছরের ডিসেম্বরে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দারুণ পারফরম্যান্স করার পর রুটকে সরিয়ে শীর্ষে উঠে আসেন অসি তারকা মার্নাস ল্যাবুশেন। ছয় মাসেরও বেশি সময় ধরে তিনি শীর্ষস্থান দখল রেখেছিলেন। অবশেষে জো রুট অসি তারকাকে শীর্ষস্থান থেকে সরিয়ে একেবারে তিনে পাঠিয়ে দিলেন। নিজে উঠে এলেন শীর্ষে।
এজবাস্টনে অস্ট্রেলিয়ার এবং ইংল্যান্ডের মধ্যে অ্যাশেজের প্রথম টেস্ট ছিল নাটকীয়তায় ঘেরা। এ টেস্টের পর ব্যাটারদের র‌্যাংকিংয়ে বড় রদবদল ঘটে গেল। বিশ্বের এক নম্বর টেস্ট ব্যাটার হিসেবে মার্নাস ল্যাবুশানে শীর্ষস্থান হারালেন। বুধবার আইসিসি পুরুষদের যে টেস্ট র‌্যাংকিং প্রকাশ করেছে, তাতে ব্যাটারদের তালিকায় তারকা অসি ব্যাটারকে সরিয়ে শীর্ষস্থান দখল করেছেন ইংল্যান্ডের জো রুট।
অ্যাশেজের প্রথম টেস্টে অস্ট্রেলিয়ার কাছে ইংল্যান্ড হারলেও জো রুটের দুরন্ত পারফরম্যান্সই তাকে শীর্ষে পৌঁছে দিল। রুট প্রথম ইনিংসে টেস্ট ক্যারিয়ারের ৩০তম সেঞ্চুরি করেন। ১১৮ রান করে প্রথম ইনিংসে অপরাজিত ছিলেন তিনি। আর দ্বিতীয় ইনিংসে তিনি করেন ৪৬ রান। এই পারফরম্যান্সে ভর করে ৩২ বছর বয়সী এই তারকা পাঁচধাপ টপকে টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষে উঠে এলেন।
ইংল্যান্ডের বিপক্ষে দুই ইনিংসে যথাক্রমে ০ এবং ১৩ রান করেন ল্যাবুশেন। যে কারণে তিনি নেমে যান তৃতীয় স্থানে। নিউজিল্যান্ডের অভিজ্ঞ কেন উইলিয়ামসন সামগ্রিক ভাবে দুই ধাপ লাফিয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছেন। অস্ট্রেলিয়ার ট্র্যাভিস হেড একধাপ পিছিয়েছেন এবং স্টিভ স্মিথেরও (চার স্থান নেমে ষষ্ঠ স্থানে) র‌্যাংকিংয়ে পতন হয়েছে।
বোলারদের র‌্যাংকিংয়ে বড় কোনো পরিবর্তন হয়নি। ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিন টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল না খেললেও শীর্ষস্থানই ধরে রেখেছেন। ইংল্যান্ডের অভিজ্ঞ পেসার জেমস অ্যান্ডারসন, দক্ষিণ আফ্রিকার পেসার কাগিসো রাবাদা এবং অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্সরা যথাক্রমে দুই, তিন এবং চারে রয়েছেন। অলরাউন্ডারদের তালিকাতেও কোনো পরিবর্তন হয়নি। এক নম্বর জায়গা ধরে রেখেছেন রবিন্দ্র জাদেজা। অশ্বিন, সাকিব আল হাসান, অক্ষর প্যাটেল, বেন স্টোকস যথাক্রমে র‌্যাংকিংয়ের দুই, তিন, চার এবং পাঁচে রয়েছেন।


প্রকাশিত: জুন ২৩, ২০২৩ | সময়: ৫:১৫ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর