শিক্ষার্থীদের বিজ্ঞান মনষ্ক করে তুলতে হবে: শিক্ষাবোর্ড চেয়ারম্যান

স্টাফ রিপোর্টার: রাজশাহীর পবায় রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড চেয়ারম্যান প্রফেসর মো. হাবিবুর রহমান বলেন, কয়েক দশক আগেও দেশে বিজ্ঞান বিভাগের চাহিদা ছিল সবচেয়ে বেশি। ছাত্র-ছাত্রীদের আগ্রহের কেন্দ্রবিন্দু ছিল বিজ্ঞান বিভাগ। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে ছাত্র-ছাত্রীদের কাছে বিজ্ঞান বিভাগ আগ্রহ হারাচ্ছে। ছাত্র-ছাত্রীরা আগ্রহ হারানোর পেছনে যে কারণগুলোর একটি হলো- বিজ্ঞান বিভাগের দুর্বোধ্যতা। উপজেলার দারুশা কলেজে শিক্ষার্থী বরণ ও বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
তিনি বলেন বিজ্ঞান বিষয়টি স্কুল কলেজের ছাত্র-ছাত্রীদের কাছে আজও কঠিন এবং জটিল বলেই বিবেচিত। কারণ, বিজ্ঞান যে মজার একটি বিষয়, তা উপস্থাপন করতে ব্যর্থ শিক্ষকরা। তাদের পর্যাপ্ত প্রশিক্ষণও থাকে না। এদিকে বিজ্ঞানের কাঠিন্যের ধারণাটি সেই প্রথম থেকেই চলে আসছে বিধায় সহজ করে উপস্থাপন করতে তেমন কোনো পদক্ষেপ নিতেও দেখা যায় না। তৈরি হয় ভীতি। আমাদের সকল ভীতি দুর করে শিক্ষার্থীদের বিজ্ঞান মনষ্ক করে তুলতে হবে।
প্রধান অতিথি শিক্ষকদের দৃষ্টি আকর্ষণ করেন বলেন, শিক্ষকের সামাজিক অবস্থান ও মর্যাদার কথা বলতে গেলে যোগ্যতা, দায়িত্ব ও কর্তব্যের বিষয়টি সামনে আসে। তাই দৃঢ়তার সঙ্গে বলতে চাই, শিক্ষককে হতে হবে গবেষণাধর্মী ও সৃষ্টিশীল। এই মহান পেশার প্রতি শিক্ষকেরা কতটুকু যত্নবান? কতটুকু নিষ্ঠাবান? কতটুকু আন্তরিক? এসব বিষয়ে শিক্ষকদের আত্মবিশ্লেষণের আহবান জানান। পাশিপাশি তিনি কারিগরী শিক্ষার প্রসার বাড়ানোর কথা বলেন।
কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ রেহেনা বেগমের সভাপতিত্বে ও কলেজের সহকারি অধ্যাপক শাহনাজ পারভীনের উপস্থাপনায় বিশেষ অতিথি ছিলেন পবা উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান আরজিয়া বেগম ও ওয়াজেদ আলী খান, কর্ণহার থানা অফিসার্স ইনচার্জ ইসমাইল হোসেন, কলেজের ম্যানেজিং কমিটির সভাপতি ও পবা উপজেলা যুবলীগ সাংগঠনিক সম্পাদক ইকবাল আহমেদ, হুজুরীপাড়া ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি লুৎফর রহমান, সাধারণ সম্পাদক মাসুদুর রহমান।
স্বাগত বক্তব্য রাখেন প্রভাষক ফরিদা ইয়াসমিন, শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রভাষক আব্দুল হাকিম। অতিথি ছিলেন দারুশা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নজরুল ইসলাম, দারুশা বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক সোহরাব হোসেন, দারুশা ইসলামিয়া দাখিল মাদ্রাসার সহসুপার সিরাজুল ইসলাম, শান্তিনগর মাদ্রাসার সুপার মাহবুবুর রহমান, হুজুরীপাড়া ইউনিয়ন আওয়ামী লীগ সহসভাপতি মামুনার রশিদ, প্রচার সম্পাদক মেজবাবুল রহমান মিজান, ছাত্রলীগ সভাপতি নাঈম ইসলাম, সাধারণ সম্পাদক নাজমুল হোসেন শান্ত প্রমুখ। অনুষ্ঠানে প্রধান অতিথি বেশ কয়েকজন ক্ষুদে শিক্ষার্থীদের ফুল দিয়ে শুভেচ্ছা জানান।


প্রকাশিত: নভেম্বর ২, ২০২২ | সময়: ৬:০৪ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর