টাকার অভাবে চোখের চিকিৎসা ছাড়াই দেশে ফিরছেন রাবির আল-আমিন

রাবি প্রতিনিধি: স্থানীয়দের সঙ্গে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনায় ডান চোখে ছররা গুলির আঘাতে আহত শিক্ষার্থী আল-আমিন ইসলাম ভারতে উন্নত চিকিৎসা নিতে গিয়েছিলেন। গত ২৫ মে ১ লাখ ১৫ হাজার টাকা নিয়ে ভারতের চেন্নাইয়ের শঙ্কর নেত্রালয়ে চিকিৎসা নিতে তিনি। কিন্তু চিকিৎসার জন্য প্রয়োজনীয় টাকার অভাবে দেশে ফিরে আসছেন আল-আমিন ও তার পরিবার। আজ (শনিবার) তারা বাংলাদেশের উদ্দেশ্যে রওনা দিয়েছেন বলে জানা গেছে।
ভুক্তভোগী আল-আমিন ইসলাম বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী। তিনি সাতক্ষীরা সদর পৌরসভার ৫ নম্বর ওয়ার্ডের বাসিন্দা।
আল-আমিন ইসলাম বলেন, চেন্নাইয়ের শঙ্কর নেত্রালয়ে আসার পর চোখের অনেক পরীক্ষা-নিরীক্ষা করেছি। পরীক্ষা শেষে ডাক্তার জানিয়েছে সার্জারি করলে চোখে দেখতে পাবো, কিন্তু একটু ঝাপসা। বর্তমানে রেটিনা থেকে রক্তপাত হচ্ছে। ডাক্তার চাচ্ছে রেটিনাল অ্যাটাচমেন্ট করতে।
তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসনের টাকাসহ বন্ধুবান্ধবদের তোলা মোট ১লাখ ১৫ হাজার টাকা নিয়ে চেন্নাই এসেছিলাম। কিন্তু ইতোমধ্যে অনেক টাকা চলে গেছে। বাড়ি থেকে জমিজমা বিক্রি করে টাকা আনতে হবে। এজন্য চিকিৎসা ছাড়াই টাকা আনতে চলে যেতে হচ্ছে। আজ (শনিবার) দেশে যাচ্ছি। এখন ট্রেনের মধ্যে।
আল-আমিন ইসলামের বাবা আব্দুস সেলিম বলেন, চোখের পরীক্ষা ও যাতায়াত খরচসহ অন্যান্য খরচ করে আমাদের কাছে অবশিষ্ট ৩০ হাজার রুপির মতো আছে। এই টাকা দিয়ে চিকিৎসা সম্ভব না। চিকিৎসার জন্য এখন প্রয়োজন ১ লক্ষ ৬০ হাজার টাকা। কিন্তু এত টাকা আমার কাছে নেই। ভাবছি বসতভিটার একটি অংশ বিক্রি করবো।
বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের উদ্দেশে তিনি বলেন, ওনাদের মাথা ব্যাথা আছে, কিন্তু গুরুত্বটা কম। ডাক্তার বলেছে চিকিৎসা নিলে ডান চোখে দেখতে পাওয়ার সম্ভাবনা আছে। বিশ্ববিদ্যালয় থেকে বলছে চিকিৎসা করানোর পর কাগজপত্র জমা দিলে টাকা দেবে। কিন্তু চিকিৎসাটা তো করা লাগবে। সন্তান তো আমার, যেভাবে হোক চিকিৎসা করাতে হবে।
জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক জাহাঙ্গীর আলম সাউদ বলেন, আমরা প্রশাসনের পক্ষ তাকে (আল-আমিন ইসলাম) ৫০ হাজার টাকা সহায়তা করেছি। স্বাস্থ্যবীমার ক্ষেত্রে কোম্পানির কিছু কন্ডিশন আছে। তাদের অসুস্থ্যতা এসব কন্ডিশনের কিছু পূরণ করতে পারেনি। তারপরও আমরা চেষ্টা করছি।
ভুক্তভোগী শিক্ষার্থী, বিশ্ববিদ্যালয় প্রশাসন সূত্রে জানা গেছে, গত ১১ মার্চ বিনোদপুরের স্থানীয় ব্যবসায়ীদের সঙ্গে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সংঘর্ষ হয়। সংঘর্ষ নিয়ন্ত্রণে পুলিশ ছররা গুলি চালায়। এতে চোখে আঘাত পায় আল-আমিনসহ বিশ্ববিদ্যালয়ের ফারসি বিভাগের মিসবাহুল ইসলাম ও মার্কেটিং বিভাগের আলিমুল ইসলাম। আহতদের চিকিৎসার যাবতীয় খরচ বিশ্ববিদ্যালয় প্রশাসন দেওয়ার কথা জানান। কিন্তু পরবর্তীতে প্রশাসন তা খরচ পুরোপুরি বহন করেনি। আলিমুলের বাঁ চোখটি নষ্ট হয়ে গেছে এবং মিসবাহুল চিকিৎসার পর চোখে ঝাপসা দেখছেন।


প্রকাশিত: জুন ১১, ২০২৩ | সময়: ৫:১৩ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর