সিটি ভোটে অংশ নেওয়ায় রাজশাহীর ১৬ বিএনপি নেতা শোকজড

স্টাফ রিপোর্টার : দলের সিদ্ধান্ত উপেক্ষা করে রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) নির্বাচনে কাউন্সিলর প্রার্থী হওয়ায় ১৬ নেতাকে শোকজ করেছে কেন্দ্রীয় বিএনপি। সোমবার রাতে তাদের কাছে কারণ দর্শানোর এ নোটিশ পাঠানো হয়।
এর আগে দলীয় সিদ্ধান্ত অমান্য করে প্রার্থী হওয়ায় তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে গত রবিবার রাজশাহী মহানগর বিএনপির আহ্বায়ক এরশাদ আলী ঈশা ও সদস্যসচিব মামুনুর রশিদের সই করা একটি চিঠি কেন্দ্রে পাঠানো হয়। এরপর কেন্দ্র এ সিদ্ধান্ত নেয়। রাজশাহী মহানগর বিএনপির আহ্বায়ক এরশাদ আলী ঈশা মঙ্গলবার এ তথ্য নিশ্চিত করেছেন।
কারণ দর্শনের নোটিশ পাওয়া রাজশাহী মহানগর বিএনপির ১৬ নেতা হলেন, রাজপাড়া থানার সাবেক সহ-সভাপতি বদিউজ্জামান বদি (৬ নম্বর ওয়ার্ড), ১১ নম্বর ওয়ার্ড বিএনপির সাবেক সভাপতি আবু বকর কিনু (১১ নম্বর ওয়ার্ড), শাহ মখদুম থানা বিএনপির সাবেক সহ-সভাপতি টুটুল (১৪ নম্বর ওয়ার্ড), সাবেক সহ-সাধারণ সম্পাদক আব্দুস সোবহান লিটন (১৫ নম্বর ওয়ার্ড), নগর যুবদলের সাবেক সহ-সভাপতি বেলাল হোসেন (১৬ নম্বর ওয়ার্ড), নগর যুবদলের সাবেক শ্রমবিষয়ক সম্পাদক রনি হোসেন রুহুল (১৬ নম্বর ওয়ার্ড), নগর যুবদলের সাবেক সাংগঠনিক সম্পাদক নুরুজ্জামান টিটু (১৯ নম্বর ওয়ার্ড), ২২ নম্বর ওয়ার্ড বিএনপির সাবেক সাধারণ সম্পাদক মির্জা রিপন (২২ নম্বর ওয়ার্ড), বোয়ালিয়া থানা (পূর্ব) যুবদলের সাবেক যুগ্ম আহ্বায়ক আলিফ আল মাহমুদ লুকেন (২৫ নম্বর ওয়ার্ড), নগর বিএনপির সাবেক সহ-সভাপতি আনোয়ারুল আমিন আজব (২৭ নম্বর ওয়ার্ড), মতিহার থানা বিএনপির সাবেক সহ-সভাপতি আশরাফুল হাসান বাচ্চু (২৮ নম্বর ওয়ার্ড)।
এছাড়া নগর মহিলা দলের সাংগঠনিক সম্পাদক মুসলিমা বেগম বেলী (সংরক্ষিত ৭, ৮ ও ১০ নম্বর ওয়ার্ড), নগর মহিলা দলের বন ও পরিবেশবিষয়ক সম্পাদক আলতাফুন নেসা পুতুল (সংরক্ষিত ৯, ১১ ও ১২ নম্বর ওয়ার্ড), নগর মহিলা দলের ১ নম্বর যুগ্ম সম্পাদক সামসুন নাহার (সংরক্ষিত ১৩, ১৪ ও ১৫ নম্বর ওয়ার্ড), নগর মহিলা দলের সহ-সভাপতি শাহনাজ বেগম শিখা (সংরক্ষিত ২২, ২৩ ও ২৪ নম্বর ওয়ার্ড), নগর মহিলা দলের ৪ নম্বর যুগ্ম সম্পাদক আয়েশা খাতুন মুক্তি (সংরক্ষিত ২৫, ২৮ ও ২৯ নম্বর ওয়ার্ড)।
রাজশাহী মহানগর বিএনপির আহ্বায়ক এরশাদ আলী ঈশা জানান, দলীয় সিদ্ধান্তর বাইরে গিয়ে তারা নির্বাচনে অংশ নিয়েছেন। দলের সিদ্ধান্ত অনুযায়ী তাদের নাম ও পদবিসহ চিঠি পাঠানো হয়েছিল। এরপর কেন্দ্রীয় কমিটি তাদের শোকজ করেছে।
তিনি বলেন, দলীয় গঠনতন্ত্র অনুযায়ী- তাদের আগামী ২৪ ঘণ্টার মধ্যে কারণ দর্শানোর নোটিশের জবাব দিতে বলা হয়েছে। এতে তারা যদি আত্মপক্ষ সমর্থন করে চিঠির জবাব দেন, তাহলে কেন্দ্রীয় কমিটি তা বিবেচনায় নেবে। তারা যদি উত্তর না দেন তাহলে তাদের বহিষ্কার করা হতে পারে।


প্রকাশিত: জুন ৭, ২০২৩ | সময়: ৬:০৭ পূর্বাহ্ণ | সুমন শেখ