সর্বশেষ সংবাদ :

কলেজে ভর্তি আগের পদ্ধতিতে, আসন সংকট নেই: দীপু মনি

সানশাইন ডেস্ক: এসএসসি পেরোনো শিক্ষার্থীদের কলেজে একাদশে ভর্তি আগের মতই ফলাফলের ভিত্তিতেই হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। সোমবার এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশের সংবাদ সম্মেলনে একথা জানিয়ে তিনি বলেন, একাদশে ভর্তিতে আসন সংকটও নেই।
শিক্ষামন্ত্রী বলেন, “আমাদের উচ্চ মাধ্যমিকের ভর্তি যে পদ্ধতিতে হয়, একদম সেই পদ্ধতিতে এবারও হবে। সেখানে আমাদের কোনো ব্যত্যয় নাই।” একাদশ শ্রেণিতে ভর্তির জন্য কার্যক্রম পরিচালিত হয় শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের নির্দেশনা অনুযায়ী; এ বিষয়ে তারা প্রতিবছর বিস্তারিত নীতিমালা প্রকাশ করে। সরকারি-বেসরকারি কলেজ মিলিয়ে দেশে একাদশ শ্রেণিতে ২৫ লাখের মত শিক্ষার্থী ভর্তির সুযোগ রয়েছে।
একাদশে ভর্তির ফল প্রকাশ: সোমবার প্রকাশিত ২০২২ সালের এসএসসি ও সমমানের পরীক্ষায় পাস করেছে ১৭ লাখ ৪৩ হাজার ৬১৯ জন। ১১টি শিক্ষা বোর্ডের অধীনে এ বছর মাধ্যমিক ও সমমানের চূড়ান্ত পরীক্ষায় বসে ১৯ লাখ ৯৪ হাজার ১৩৭ জন শিক্ষার্থী।
২০২১ সালে আগের মতই এসএসসি বা সমমানের পরীক্ষার ফলাফলের ভিত্তিতে একাদশ শ্রেণিতে ভর্তি হয়েছিলেন শিক্ষার্থীরা। ওই বছরের ভর্তি নীতিমালা অনুযায়ী, ভর্তির জন্য অনলাইনে আবেদন করে শিক্ষার্থীরা। সে অনুযায়ী, পছন্দের তালিকা থেকেম আসন থাকা সাপেক্ষে শিক্ষা প্রতিষ্ঠান ঠিক করে দেওয়া হয়।
অনলাইনে আবেদনের ক্ষেত্রে সর্বনিম্ন ৫টি এবং সর্বোচ্চ ১০টি কলেজে ভর্তির আবেদন করার সুযোগ গতবছর দেওয়া হয়েছিল শিক্ষার্থীদের। ২০১৯, ২০২০ ও ২০২১ সালে যারা এসএসসি পাশ করেছে, তাদেরকে গত বছরে একাদশে ভর্তির আবেদন করার সুযোগ দেওয়া হয়।
আসন সংকটের বিষয়ে এক প্রশ্নে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, “আসন সংকট একেবারে হওয়ার কোনো কারণ নাই। “কারণ, যে পরিমাণ আমাদের শিক্ষার্থী পাস করে, তার চেয়ে উচ্চ মাধ্যমিকে আমাদের আসন সংখ্যা অনেক বেশি। কাজেই আসন সংকটের কোনো সম্ভাবনা নেই।”


প্রকাশিত: নভেম্বর ৩০, ২০২২ | সময়: ৬:২৪ পূর্বাহ্ণ | সুমন শেখ