সর্বশেষ সংবাদ :

ইংল্যান্ডের ‘চ্যালেঞ্জিং কন্ডিশন’ নিয়ে সতর্ক রোহিত

স্পোর্টস ডেস্ক: ব্যাটসম্যানদের জন্য ইংলিশ কন্ডিশন সবসময়ই চ্যালেঞ্জিং। সঙ্গে প্রতিপক্ষ যখন দারুণ সব পেসারে সমৃদ্ধ অস্ট্রেলিয়া, তখন এখানে ব্যাটিং করাটা আরও কঠিন হবে বলেই মনে হচ্ছে রোহিত শর্মার। তবে সব কিছুর জন্যই প্রস্তুত থাকার কথা বলেছেন ভারত অধিনায়ক।
টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় চক্রের ফাইনালে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে ভারত। দা ওভালে শিরোপা নির্ধারণী ম্যাচটি শুরু হবে আগামী বুধবার। ইংল্যান্ডে মুহূর্তেই বদলে যায় আবহাওয়া। এখানকার উইকেট পেস বোলারদের জন্য সহায়ক, সঙ্গে সাহায্য করে ক্ষণে ক্ষণে বদলে যাওয়া কন্ডিশন। বলও বড় প্রভাব ফেলে এখানে। ইংল্যান্ডে খেলা হয় ডিউক বলে। কিন্তু ভারত ঘরের মাঠে এসজি এবং অস্ট্রেলিয়া কুকাবুরা বলে খেলে। তাই ইংলিশ কন্ডিশনে ডিউক বলও কঠিন পরীক্ষা নেয় ব্যাটসম্যানদের।
সব মিলিয়ে বড় চ্যালেঞ্জের মুখে পড়তে হয় টপ অর্ডার ব্যাটসম্যানদের। আর ভারতের হয়ে ইনিংস শুরু করতে নামেন রোহিত। তাই তার জন্য যে কঠিন সময় অপেক্ষা করছে, অনুমান করতে পারছেন তিনি। আইসিসির একটি অনুষ্ঠানে তিনি বলেছেন সতর্ক থাকার কথা। “আমার মনে হয়, ইংল্যান্ডের কন্ডিশন ব্যাটসম্যানদের জন্য বেশ চ্যালেঞ্জিং। তবে প্রবল চাপের জন্য তৈরি থাকলে কিছু কিছু সাফল্য মিলতে পারে।”
ইংল্যান্ডে ওপেনিং করা যে সহজ কাজ নয়, তার প্রমাণ মেলে একটি পরিসংখ্যানে। টেস্ট চ্যাম্পিয়নশিপের এবারের চক্রে উদ্বোধনী ব্যাটসম্যানদের গড় সবচেয়ে কম এখানে। ইংল্যান্ডে হওয়া এই চক্রের ১১ টেস্টে ওপেনারদের গড় স্রেফ ২৮.০৬। কেবল দুটি সেঞ্চুরি এসেছে এখানে। ওই দুটিই করেছেন ভারতের ব্যাটসম্যানরা। ২০২১ সালে লর্ডসে ১২৯ রানের ইনিংস খেলেছেন লোকেশ রাহুল। পরে ওভালে ১২৭ রান করেছেন রোহিত। সেই ওভালেই ব্যাট হাতে শিরোপার লড়াইয়ে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবেন তিনি।
ইংল্যান্ডে ভালো ব্যাটিংয়ের জন্য মনোযোগ সবসময় ধরে রাখা জরুরি বলে মনে করেন রোহিত। “ব্যাটসম্যান হিসেবে গত বছর, মনে হয় এর আগের বছর (এখানে) ব্যাটিং করে আমি একটা বিষয় উপলব্ধি করেছি, সেটা হলো কখনই আপনি থিতু নন। আবহাওয়া অনেক পরিবর্তন হয়, তাই আপনাকে দীর্ঘ সময়ের জন্য মনোযোগ ধরে রাখতে হবে। আর এটাই এই সংস্করণের চ্যালেঞ্জ।”


প্রকাশিত: জুন ৭, ২০২৩ | সময়: ৬:০২ পূর্বাহ্ণ | সুমন শেখ