রাজশাহী অঞ্চলে বিশ্ব পরিবেশ দিবস পালন

স্টাফ রিপোর্টার: রাজশাহীসহ বিভিন্ন স্থানে বিশ্ব পরিবেশ দিবস উদযাপন উপলক্ষে তালের চারা রোপন করা হয়েছে। আধুনিক প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় এ কর্মসূচী অনুষ্ঠিত হয়।
‘প্লাস্টিক দূষণ সমাধানে- সামিল হই সকলে’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদেশের মতো রাজশাহীতে দিবসটি নানা আয়োজনে উদ্যাপন করা হয়। দিবসটি উদ্যাপনে জেলা প্রশাসনের সহযোগিতায় রাজশাহী পরিবেশ অধিদপ্তর জেলা শিল্পকলা একাডেমিতে এক আলোচনা সভা ও পুরস্কার বিতরণীর আয়োজন করে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিভাগীয় কমিশনার জি এস এম জাফরউল্লাহ্, এনডিসি।
প্রধান অতিথির বক্তৃতায় বিভাগীয় কমিশনার বলেন, পরিবেশ আমাদের রক্ষা করতেই হবেই; তা না হলে আমাদের সব সাফল্য বিলীন হয়ে যাবে। পরিবেশ দূষণ প্রতিরোধের বিভিন্ন দিক থাকলেও এবার বিশ^ পরিবেশ সংস্থা প্লাস্টিক দূষণের উপর গুরুত্ব দিয়েছে। প্লাস্টিক যখন উৎপাদন শুরু হয়েছিল তখন এর ক্ষতিকর দিক পর্যালোচনা করে দেখা হয়নি। মানুষও তখন অতটা সচেতন ছিল না। ১৯৭৪ সাল থেকে মানুষের সচেতনতা বৃদ্ধি করতে বিশ^ পরিবেশ দিবস উদ্যাপিত হচ্ছে।
জি এস এম জাফরউল্লাহ্ বলেন, বিশে^র উন্নত দেশগুলোতে তারা প্লাস্টিক ব্যবহারের পরে যেখানে সেখানে ফেলে না; কিন্তু আমাদের দেশে আমরা যেখানে সেখানে ময়লা ফেলি, এটা আমরা স্বাধীনতা মনে করলেও আসলে এটা স্বাধীনতা নয়। আমাদের বুঝতে হবে স্বাধীনতা এবং স্বেচ্ছাচারিতা এক নয়।
তিনি বলেন, সিঙ্গাপুরের মতো আমাদের দেশে আইন করার সময় এসে গেছে। আমরা স্মার্ট দেশে রূপান্তর হতে যাচ্ছি। আমাদের চিন্তা-চেতনা আরও আধুনিক করতে হবে।
বিভাগীয় কমিশনার আরও বলেন, প্লাস্টিকের বিপরীতে সোনালি আঁশ পাট ও কাগজের উৎপাদন বৃদ্ধি করতে হবে। আমরা যদি পাট ও কাগজের ব্যবহার বৃদ্ধি করে প্লাস্টিকের ব্যবহার কমিয়ে ফেলতে পারি তা হলেই আজকের এই প্রতিপাদ্য সফল হবে। সুন্দর পরিবেশ গঠনে নিজেকে সচেতন হতে হবে এবং আশেপাশের সকলকে সচেতন করতে হবে।
পরিবেশের দিক থেকে রাজশাহী অন্যান্য শহরের তুলনায় অনেক এগিয়ে আছে উল্লেখ করে তিনি এই সফলতা ধরে রাখতে সকলকে এগিয়ে আসার আহ্বান জানান।
অনুষ্ঠানে জেলা প্রশাসক শামীম আহমেদের সভাপতিত্বে বক্তৃতা করেন রাজশাহী রেঞ্জের অতিরিক্ত ডিআইজি নরেশ চাকমা, আরএমপির অতিরিক্ত কমিশনার সামসুন নাহার, রাজশাহী বিশ^বিদ্যলয়ের ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. আবদুল্লা আল মারুফ। এসময় বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, শিক্ষক-শিক্ষার্থী, রাজনীতিবিদ, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ উপস্থিত ছিলেন।
অনুষ্ঠান শেষে বিভাগীয় কমিশনার বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। এ সময় সকল শিক্ষার্থীদের একটি করে গাছ উপহার দেওয়া হয়।
এর আগে সকাল সাড়ে নয়’টায় রাজশাহী পর্যটন মোটেল হতে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে জেলা শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়। র‌্যালি শেষে বিভাগীয় কমিশনার বেলুন ও ফেস্টুন উড়িয়ে দিবসটির উদ্বোধন করেন। উদ্বোধন শেষে তিনি জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গনে একটি বকুল ফুলের চারা রোপণ করেন।
রাজশাহী মহিলা কলেজ : দিবসটি উপলক্ষে রাজশাহী সরকারি মহিলা কলেজবিভিন্ন কর্মসূচি গ্রহণ করে। এর মাঝে ছিল বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা অনুষ্ঠান, পুরস্কার বিতরণী ও প্লাস্টিক দূষণ প্রতিরোধ বিষয়ে সচেতনতা সৃষ্টিমূলক ডিসপ্লে। সকাল ১০:০০ টায় র‌্যালি কলেজের সুবর্ণজয়ন্তী চত্ত্বর হতে কলেজ প্রদক্ষিণ করে নতুন হোস্টেল চত্ত্বরে শেষ হয়। এরপর আলোচনা অনুষ্ঠানে বিশেষ অতিথি উপাধ্যক্ষ প্রফেসর ড. নাজনীন সুলতানা, প্রধান সমন্বয়ক এডুকেশন ক্যাডার্স কাউন্সিলের সম্পাদক জনাব মোঃ তোফাজ্জল হোসেন মোল্লা এবং বিশ^ পরিবেশ দিবস-২০২৩ উদ্যাপন কমিটির আহ্বায়ক ড. মোঃ শওকত আলী, বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ এবং বিএনসিসি, রোভার, রেঞ্জার ও রেডক্রিসেন্ট ইউনিটসহ কলেজের সকল শ্রেণির ছাত্রীরা উপস্থিত ছিলেন।
দুর্গাপুর: ”সবাই মিলে করি পণ বন্ধ হবে প্লাস্টিক দূষণ” এই প্রতিপাদ্য নিয়ে রাজশাহীর দুর্গাপুরে বিশ্ব পরিবেশ দিবস উদযাপন উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
সোমবার (৫ জুন) সকাল ১১ টায় উপজেলা পরিষদ সভাকক্ষে আলোচনা সভা শেষে উপজেলা প্রশাসনের আয়োজনে পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহেল রানা’র সভাপতিত্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সহকারী কমিশনার (ভূমি) কৃষ্ণ চন্দ্র, উপজেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান-১ বানেছা বেগম, উপজেলা কৃষি কর্মকর্তা কুন্তলা ঘোষ, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা জাহিদুল হক, উপজেলা মৎস্য কর্মকর্তা আমিরুল ইসলাম, উপজেলা পাট কর্মকর্তা রুবেল রানা ও মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ আব্দুর রব প্রমুখ। র‌্যালিতে সুশীল সমাজের প্রতিনিধি ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেন।
পবা উপজেলা: সোমবার পবা উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর আয়োজনে উপজেলার নওহাটা পৌরসভার বায়া বালিকা উচ্চ বিদ্যালয়ের মোড় হতে পাকুড়িয়া পর্যন্ত এক কিলোমিটার রাস্তার দুইপাশে তালগাছের চারা রোপন কর্মসূচীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার লসমী চাকমা। এসময় উপজেলা নির্বাহী অফিসার লসমী চাকমা বলেন, ‘প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নে উপজেলা প্রশাসন কাজ করে যাচ্ছে। সাম্প্রতিক সময়ে উপজেলায় বজ্রপাতের হার বৃদ্ধি পেয়েছে। আগামীর প্রজন্মকে বজ্রপাতে মৃত্যুর হাত থেকে বাঁচাতে তাল গাছ রোপন করা হচ্ছে। তালগাছ বজ্রপাত নিরোধে সহায়তা করে। তালগাছের উচ্চতা ও গঠনগত দিক থেকেও বজ্রপাত নিরোধে সহায়ক। এসব তালগাছের চারা বড় হলে রাস্তার সৌন্দর্য্যবর্ধনসহ মানুষের কল্যাণে আসবে। তিনি রোপনকৃত তালগাছের চারা রক্ষণাবেক্ষণে সংশ্লিষ্ট এলাকার জনপ্রতিনিধি ও জনসাধারণকে সচেষ্টা থাকার অনুরোধ জানান।
উপজেলা কৃষি কর্মকর্তা শামসুন নাহার ভূঁইয়া এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রাজশাহী বিভাগের জন্য কৃষি উন্নয়ন প্রকল্প আধুনিক প্রযুক্তির সম্প্রসারণের মাধ্যমে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উপ-প্রকল্প পরিচালক এস এম আমিনুজ্জামান, উপজেলা সহকারী প্রোগ্রামার শহিদুল ইসলাম, নওহাটা পৌরসভার প্যানেল মেয়র-৩ ও কাউন্সিলর রেশভানু বেগম, বায়া বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক টিপু সুলতান, পাকুড়িয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক কবি হারুন অর রশিদ, উপজেলা সহকারী কৃষি সম্প্রসারণ অফিসার আব্দুস সালাম, জালাল উদ্দিন, উপ-সহকারী কৃষি অফিসার সালাউদ্দিন আল মামুন সহ সকল ব্লকের উপ-সহকারী কর্মকর্তাবৃন্দ, শিক্ষক, শিক্ষার্থী, কৃষক,সাংবাদিক,স্থানীয় গন্যমান্য ব্যক্তি ও উপজেলা প্রশাসন ও উপজেলা কৃষি অধিদপ্তরের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ। এদিন বায়া বালিকা উচ্চ বিদ্যালয়ের মোড় হতে পাকুড়িয়া পর্যন্ত এক কিলোমিটার রাস্তার দুইপাশে ৪০০ টি তালগাছের চারা চারা রোপন করা হয়। এর আগে বিশ্ব পরিবেশ দিবস বিষয়ে সচেতনমুলক বর্নাঢ্য র‌্যালী অনুষ্ঠিত।
মান্দা: উপজেলার কালামারা ব্রিজ সংলগ্ন এলাকা থেকে শিবনদের বাঁধের রাস্তায় এসব চারা রোপন করা হয়। রোপন কাজের উদ্বোধন করেন মান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) লায়লা আঞ্জুমান বানু। এসময় উপজেলা কৃষি কর্মকর্তা শায়লা শারমিন, পরানপুর ইউনিয়নের চেয়ারম্যান মাহফুজুর রহমান উজ্জলসহ উপসহকারী কৃষি কর্মকর্তা ও পরানপুর ইউনিয়ন পরিষদের সদস্যরা উপস্থিত ছিলেন।
অনদিকে বেসরকারি সংস্থা ডাসকো ফাউন্ডেশনের উদ্যোগে কুসুম্বা ইউনিয়ন পরিষদে বিশ্ব পরিবেশ দিবস পালন করা হয়েছে। এসময় চেয়ারম্যান নওফেল আলী মণ্ডল, ডাসকো ফাউন্ডেশনের প্রজেক্ট অফিসার আনিকা বুশরা, সিডিও মেহেদী হাসান ও শিরিন সুলতানা, ইউপি সচিব জায়েদুর রহমান, ইউপি সদস্য মাজেদা বেগম, মমতাজ মুক্তি, শাহিনুর রহমান ও আলম হোসেন উপস্থিত ছিলেন।
ভোলাহাট: চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাটে সোমবার দলদলী ইউনিয়নের বালুটুঙ্গী- জামবাড়ীয়া সড়কে ১কিলোমিটার রাস্তায় মোট ৪’শ গাছ লাগানো হয়। ভোলাহাট উপজেলা কৃষি অধিদপ্তরের বাস্তবায়নে উপস্থিত ছিলেন ভোলাহাট উপজেলা পরিষদ চেয়ারম্যান রাব্বুল হোসেন, দলদলী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোজাম্মেল হক চুটু, গোহালবাড়ী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ইয়াসিন আলী শাহ, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সুলতান আলীসহ উপ সহকারী কৃষি কর্মকর্তাগণ, সংরক্ষিত নারী ইউনিয়ন পরিষদ সদস্য মোসাঃ ফারজানা আক্তার সহ অন্যরা উপস্থিত ছিলেন।
বাগমারা: সোমবার উপজেলা প্রশাসনের পক্ষ থেকে পরিষদ সভাকক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু সুফিয়ানের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। একাডেমিক সুপারভাইজার ড. মুহাম্মদ আব্দুল মুমীতের পরিচালনায় বিশ^ পরিবেশ দিবসে সমসাময়িক বিভিন্ন বিষয় নিয়ে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ, মহিলা ভাইস চেয়ারম্যান মমতাজ আক্তার বেবী, কৃষি কর্মকর্তা কৃষিবিদ আব্দুর রাজ্জাক, মৎস্য কর্মকর্তা রবিউল করিম, শিক্ষা অফিসার সাইফুল ইসলাম, মহিলা বিষয়ক কর্মকর্তা খন্দকার মাক্কামাম মাহমুদা, জনস্বাস্থ্যের উপ সহকারী প্রকৌশলী দিতী রানী, সহকারী উপজেলা শিক্ষা অফিসার রবিউল হাসান প্রমুখ।
নওগাঁ: বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে সোমবার তাল গাছ রোপনের মাধ্যমে পরিবেশের ভারসাম্য রক্ষা করার উদ্দেশ্যে এক বর্নাঢ্য র‌্যালী অনুষ্ঠিত হয়। র‌্যালীটি ইউনিয়ন পরিষদ থেকে বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে মাতাজীহাট বাজারে গিয়ে শেষ হয়। র‌্যালী শেষে মাতাজীহাট বাজারে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন কুড়াইল স্কুলের প্রধান শিক্ষিকা ডেইজী বেগম, বিশিষ্ট ব্যবসায়ী আবুল কালাম আজাদ, বীর মুক্তিযোদ্ধা মমতাজ উদ্দীন, ডা. হাফিজ উদ্দীন, মাতাজিহাট বিএম কলেজের অধ্যক্ষ মিজানুর রহমান, শেরপুর দাখিল মাদরাসার সুপার আবুল কালাম আজাদ, ফতেপুর মাদ্রাসার সুপার নজরুল ইসলাম, ইউনিয়ন পরিষদের সচিব শাহ আলমসহ ইউনিয়নের সকল বিদ্যালয়ের প্রধানগন। শেষে পরিষদ বৃক্ষরোপন করা হয় এবং পরিস্কার পরিচ্ছন্ন অভিযান পরিচালনা করা হয়।
বাঘা: সোমবার উপজেলা প্রশাসনের উদ্যোগে এ দিবসটি পালন করা হয়। বাঘা উপজেলা পরিষদের সভাকক্ষে র‌্যালী পরবর্তি সভায় সভাপতিত্ব করেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) জুয়েল আহমেদ। এ সময় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য উপস্থাপন করেন বাঘা উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাড: লায়েব উদ্দিন লাভলু ও উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল।
উপজেলা প্রতিবন্ধী কর্মকর্তা মনসুর আলীর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বাঘা মোজাহার হোসেন মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ নছিম উদ্দিন, মনিগ্রাম ইউপি চেয়ারম্যান সাইফুল ইসলাম, উপজেলা মৎস্য অফিসার সাহাদুল ইসলাম ও বাঘা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক নুরুজ্জামান। উপস্থিত ছিলেন, বাঘার বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যানগণ, উপজেলার সকল দপ্তরের প্রধান কর্মকর্তা ও সুশীল সমাজের নেত্রীবৃন্দ।


প্রকাশিত: জুন ৬, ২০২৩ | সময়: ৫:৪৬ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর