বাঘায় আ’লীগের ব্যাপক বিক্ষোভ চারঘাটে চাঁদ অবাঞ্চিত কুশপুত্তলিকা দাহ

স্টাফ রিপোর্টার, চারঘাট/ বাঘা : প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকির প্রতিবাদে রাজশাহীর চারঘাটে ওজলা বিএনপির আহ্বায়ক আবু সাঈদ চাঁদকে চারঘাটে অবাঞ্চিত ঘোষনা করা হয়েছে। সেই সঙ্গে আবু সাঈদ চাদকে খুনি সন্ত্রাসী আখ্যা দিয়ে দ্রুত তাকে গ্রেফতার করে দৃষ্টান্ত মুলক শাস্তির দাবি জানানো হয়েছে।
সোমবার বিকালে রাজশাহীর চারঘাটে উপজেলা আওয়ামীলীগ ও ছাত্রলীগের যৌথ নেতৃত্বে বিক্ষোভ মিছিল শেষে বাজার চার রাস্তার মোড়ে চাদের কুশপুত্তলিকা দাহ শেষে এ দাবি জানানো হয়।
জানা যায়. গত ১৯ মে বিকালে রাজশাহীর পুঠিয়া উপজেলার শিবপুরে জেলা ও মহানগর বিএনপির উদ্যোগে আয়োজিত প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। ওই প্রতিবাদ সভায় রাজশাহী জেলা বিএনপির আহ্বায়ক আবু সাঈদ চাঁদের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্য দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমান। এসময় অন্যদের মধ্যে আরও বক্তব্য দেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মিজানুর রহমান মিনুসহ বিভিন্ন পর্যায়ের নেতাবৃন্দ।
এ সময় সভাপতির বক্তব্যে জেলা বিএনপির আহ্বায়ক আবু সাঈদ চাঁদ বলেন, আমরা এখন আর ১০ দফা ২৭ দফার মধ্যে নেই। আমাদের এক দফা শেখ হাসিনাকে কবরস্থানে পাঠাতে ,কবরস্থানে পাঠাতে হবে। শেখ হাসিনাকে পদত্যাগ করার জন্য যা যা করা দরকার, আমরা তাই করব। চাদের এমন বক্তব্যের পরে সারা দেশে তোলপাড় শুরু হয়েছে।
তারই প্রেক্ষিতে সোমবার বিকালে চারঘাট উপজেলা আওয়ামীলীগ ও ছাত্রলীগের যৌথ উদ্যোগে একটি বিশাল বিক্ষোভ মিছিল বের হয়। মিছিল শেষে চারঘাট বাজার চার রাস্তার মোড়ে চাদকে চারঘাটে অবাঞ্চিত করে তার কুশপুত্তলিকা দাহ করা হয়। এছাড়াও চাদকে খুনি সন্ত্রাসী আখ্যা দিয়ে তাকে দ্রুত গ্রেফতারের দাবি জানানো হয়। সভায় বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব ফকরুল ইসলাম, ছাত্রলীগের সভাপতি আল মামুন তুষার, সাধারন সম্পাদক রায়হানুল হক রানা, সাবেক উপজেলা ছাত্রলীগের যুগ্ম সম্পাদক মনিমুল হক, পৌর ছাত্রলীগের সাধারন সম্পাদক মনিরুল ইসলাম প্রমুখ।
উল্লেখ্য, বিএনপি নেতা আবু সাঈদ চাঁদ বিভিন্ন সময় নানা ধরণের বিতর্কিত বক্তব্য দিয়ে আলোচনা-সমালোচনায় আসেন। ২০০১ সালের অক্টোবর নির্বাচনে রাজশাহী-৬ (বাঘা-চারঘাট) আসনে দলীয় মনোনয়ন না পেয়ে বিক্ষুব্ধ হয়ে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও বিএনপি নেতা তারেক রহমানের বিরুদ্ধেও বিতর্কিত বক্তব্য দিয়ে দলের রোষানলে পড়েন। রেললাইন উপড়ে ফেলাসহ নাশকতা ও সন্ত্রাসী কর্মকান্ড বিষয়ে এখন পর্যন্ত তার বিরুদ্ধে প্রায় অর্ধশতাধিক মামলা চলমান আছে বলে জানা গেছে।

এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘কবরস্থানে পাঠানোর’ হুমকি দেওয়ায় রাজশাহী জেলা বিএনপির আহ্বায়ক ও সাবেক চারঘাট উপজেলা বিএনপির সভাপতি সন্ত্রাসী আবু সাঈদ চাঁদের বিরুদ্ধে বাঘায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। রবিবার রাতে পুঠিয়া থানায় সন্ত্রাস দমন আইনে তার বিরুদ্ধে একটি মামলা হওয়ার পর সোমবার বিকেলে বাঘা উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে বিক্ষোভ কর্মসুচীর মাধ্যমে তাকে গ্রেফতাদের দাবি জানানো হয়।
বাঘা উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুলের সভাপতিত্বে বিক্ষোভ মিছিল পরবর্তি সভায় বক্তব্য রাখেন রাজশাহী জেলা আ’লীগের সহ সভাপতি আমজাদ হোসেন নবাব, জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি রোকনুজ্জামান রিন্টু, বাঘা উপজেলা আ’লীগের সাবেক যুগ্ন সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম মন্টু, আ’লীগ নেতা মাসুদ রানা তিলু, বাঘা পৌর আ’লীগের সভাপতি আব্দুল কুদ্দুস সরকার ও উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক নাজমুল হোসেন।
সমাবেশে বক্তারা বলেন, আবু সাইদ চাঁদ তুমি একজন আলোচিত সন্ত্রাসী এবং অষ্টম শ্রেনী পাশ কুলাঙ্গার। তোমার নামে চারঘাট থানায় রেল লাইন উপড়ানো থেকে শুরু করে অসংখ্য সন্ত্রাসী মামলা রয়েছে। ২০২১ সালে মাননীয় প্রধানমন্ত্রী এবং আমাদের সাংসদ ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীকে নিয়ে কুটুক্তি করায় তোমাকে বাঘায় অবাঞ্চিত ঘোষনা করা হয়েছিল। তুমি যত বড় নেতা নও, তার চেয়ে অনেক বড় কথা বলে ফেলেছ । এবার তোমাকে আর ছাড় দেয়া হবেনা। তোমার যদি সাহস থাকে, তাহলে একটি বারের জন্য বাঘায় প্রবেশ করে তোমার ক্ষমতা প্রমান করো !
আয়োজিত মিছিল ও সমাবেশে উপস্থিত ছিলেন, উপজেলা আ’লীগের সাবেক যুগ্ন সাধারণ সম্পাদক অধ্যাক্ষ নছিম উদ্দিন ও মজিবুর রহমান, সাবেক সাংগঠনিক সম্পাদক ওয়াহেদ সাদিক কবির, বাঘা পৌর আ’লীগের যুগ্ন সাধারণ সম্পাদক মামুন হোসেন,বাঘা পৌর সভার সাবেক প্যানেল মেয়র শাহিনুর রহমান পিন্টু, পাকুড়িয়া উইনিয়ন আ’লীগের সাধারণ সম্পাদক নয়ন সরকার সহ সকল ইউনিটের সভাপতি ও সাধারণ সম্পাদক, আড়ানী ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলাম-সহ ৫ জন ইউপি চেয়ারম্যান,আড়ানী পৌর আ’লীগের সাধারণ সম্পাদক রিবন আহাম্মেদ বাপ্পি ও উপজেলা মহিলা আ’লীগের সভানেত্রী ফাতেমা মাসুদ লতা-সহ আওয়ামী সকল সহযোগী সংগঠনের নেত্রীবৃন্দ।
উল্লেখ্য চাঁদের বিরুদ্ধে বর্তমানে ২০ টির অধিক মামলা-সহ অসংখ্য জিডি রয়েছে চারঘাট থানায়। তিনি ২০১৪ সালে ট্রেনের লাইনচ্যুত করা থেকে শুরু করে-গাড়ি পুড়ানো, নিজ ওয়ার্ডে নির্বাচনের মাঠ দখল, বোমা হামলা, ককটেল নিক্ষেপ, হত্যা, জঙ্গী প্রশ্রয় ও সন্ত্রাসী কর্মকান্ড-সহ বিভিন্ন অপরাধ মূলক কর্মকান্ডে লিপ্ত থাকায় তার নামে বিস্ফোরক এবং সরকারি কাজে বাঁধা দান ও ২৭ জন নিরিহ বেকার যুবককে চাকরি দেয়ার নামে লক্ষ-লক্ষ টাকা আত্নসাৎ করেন বলে অভিযোগ রয়েছে।
চারঘাট থানা অফিসার ইনচার্জ(ওসি) মাহাবুবুল আলম বলেন, আবু সাঈদ চাঁদ প্রকৃত অর্থে একজন সন্ত্রাসী। তার নামে এ থানায় প্রায় ২০ টি অধিক মামলা এবং অসংখ্য জিডি রয়েছে।


প্রকাশিত: মে ২৩, ২০২৩ | সময়: ৫:৩৬ পূর্বাহ্ণ | সুমন শেখ