সর্বশেষ সংবাদ :

গুরুদাসপুরে কয়েলের কারখানা পুড়ে ধ্বংস

গুরুদাসপুর প্রতিনিধি: নাটোরের গুরুদাসপুরে সরকারী ছুটির দিনে শ্রমিকদের বাধ্য করে কারখানা খোলা রেখে কার্যক্রম পরিচালনা করার সময় একটি কয়েল কারখানায় আগুন লেগে পুড়ে গেছে বিপুল পরিমান মালামাল ও যন্ত্রপাতি। গতকাল রোববার দুপুর পৌণে ১২টার দিকে উপজেলার নয়াবাজার এলাকায় প্রকৌশলী আব্দুল হামিদের ড্যানিয়েল এ্যাগ্রো কয়েল কারখানায় এ ঘটনা ঘটে।
ড্যানিয়েল এ্যাগ্রো কয়েল কারখানায় পরিচালক হাসানুজ্জামান বলেন, সকাল থেকে ফ্যাক্টরিতে শ্রমিকরা কাজ করার সময় বৈদ্যুতিট শট সার্কিটে আগুনের সুত্রপাত হয়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে প্রায় এক ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। আগুনে দুই লক্ষাধীক টাকার কাঁচামাল ও তৈরি বিপুল পরিমাণ কয়েল সহ যন্ত্রপাতি পুড়ে যায়।
গুরুদাসপুর ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার শহিদুল ইসলাম জানিয়েছেন, বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হতে পারে বলে প্রাথমিক ভাবে ধারনা করছে। হতাহতের ঘটনা ঘটেনি। তবে কি পারিমান ক্ষয়ক্ষতি হয়েছে তা তাৎক্ষণিক জানানো যাচ্ছে না।
না প্রকাশে অনিচ্ছুক এক শ্রমিক বলেন, এই কারখানায় কোন সরকারি ছুটির বন্ধ রাখা হয়। এমনকি স্বাধীনতা, বিজয় দিবসে বন্ধ থাকে না। শ্রমিকরা প্রতিবাদ করলে ছাটাই করা হয়। শ্রমিকরা বাধ্য হয়ে কাজ করে। এছারাও দিনে ১০ ঘন্টা করে কাজ করতে হয় তার বিনিময়ে অভারটাইম দেওয়া হয় না। তিনি আরো বলেন, ২৫ ডিসেম্বর সারা বিশ্ব ছুটি অথচ আমরা বাধ্য হয়ে কাজ করছি।
পরিচালক হাসানুজ্জামান বলেন, গ্রামের মেয়েরা দিন হিসেবে কাজ করে তাই বন্ধ রাখা হয় না। গতকাল কাজ ছিল না তেমন, পরিষ্কার করার কাজ চলছিল।


প্রকাশিত: ডিসেম্বর ২৬, ২০২২ | সময়: ৬:২৪ পূর্বাহ্ণ | সুমন শেখ