হজযাত্রীদের দোয়া চাইলেন প্রধানমন্ত্রী : ‘দেশ নিয়ে যাতে কেউ ছিনিমিনি খেলতে না পারে’

সানশাইন ডেস্ক: দেশের মানুষের ভাগ্য নিয়ে কেউ যাতে ‘ছিনিমিনি’ খেলতে না পারে সেজন্য হজযাত্রীদের কাছে দোয়া চেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাসস জানিয়েছে, শুক্রবার ঢাকার আশকোনা এলাকায় হাজী ক্যাম্পে ‘হজ কর্মসূচি-২০২৩ ‘ এর উদ্বোধন করে এ কথা বলেন সরকার প্রধান।
প্রত্যেকে সুস্থভাবে হজ পালন করে যাতে দেশে ফিরতে পারেন, সেই প্রত্যাশা জানিয়ে শেখ হাসিনা বলেন, “আমার কাছে সব থেকে বড় চাওয়া হল জনগণের ভাগ্য নিয়ে যেন ছিনিমিনি না খেলে, এজন্য দোয়া চাই আপনাদের কাছে।“ ‘সন্ত্রাস ও জঙ্গিবাদের’ বিরুদ্ধে সবাইকে ‘সজাগ’ থাকার আহ্বান জানিয়ে সরকারপ্রধান বলেন, “জঙ্গি-সন্ত্রাসীদের কোনো ধর্ম নাই। কেউ যদি মনে করেন নিরীহ মানুষকে হত্যা করে বেহেশতে যাবেন সেটি ধর্মে নেই।“
চাঁদ দেখা সাপেক্ষে এবার ২৭ জুন হজ হতে পারে। আর হজ ফ্লাইট শুরু হবে শনিবার। দুপুর ২টা ৪৫ মিনিটে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সৌদি আরবের উদ্দেশে হজের প্রথম ফ্লাইটটি ছেড়ে যাওয়ার কথা রয়েছে। সৌদি আরবের সঙ্গে চুক্তি অনুযায়ী এবার বাংলাদেশ থেকে এক লাখ ২২ হাজার ২২১ জন হজে যাচ্ছেন।
কোভিড মহমারীর বিধিনিষেধের কারণে গত বছর বাংলাদেশ থেকে যাওয়া হজযাত্রীর সংখ্যা ছিল ৫৭ হাজার ৫৮৫। সরকারিভাবে হজ পালনে এবার খরচ নির্ধারণ করা হয়েছে ৬ লাখ ৮৩ হাজার ১৫ টাকা, আর বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালনে খরচ ধরা হয় ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা; যা গত বছরের হজ প্যাকেজ থেকে দেড় থেকে দুই লাখ টাকা বেশি।
হজ যাত্রীদের চাপ সামলাতে সরকার প্রাক-নিবন্ধন ও নিবন্ধনের ব্যবস্থা চালু করা হয়েছিল এবার। কিন্তু এ বছর হজ প্যাকেজের মূল্য অস্বাভাবিক হারে বেড়ে যাওয়ায় কোটা পূরণ হয়নি। অনুষ্ঠানের শুরুতে হজ ব্যবস্থাপনার ওপর একটি ভিডিও চিত্র দেখানো হয়। ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান এমপির সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মন্ত্রণালয়ের সচিব কাজী এনামুল হাসান।
অন্যদের মধ্যে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী এম মাহবুব আলী, হাবিব হাসান এমপি, বাংলাদেশে সৌদি রাষ্ট্রদূত এসা ইউসেফ এসা আল দুলাইহান এবং হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি শাহাদাত হোসেন তসলিম অনুষ্ঠানে বক্তব্য দেন।


প্রকাশিত: মে ২০, ২০২৩ | সময়: ৫:২২ পূর্বাহ্ণ | সুমন শেখ