সরকার সারে ৪৪ হাজার কোটি টাকা ভর্তূকি দিচ্ছে : ব্রি মহাপরিচালক

বড়াইগ্রাম প্রতিনিধি: বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) মহাপরিচালক ড. শাহজাহান কবীর বলেন, বর্তমান সরকার কৃষি বান্ধব সরকার। সরকার শুধু চলতি মৌসুমে সারে ৪৪ হাজার কোটি টাকা ভর্তূকি দিয়েছে। সরকারের ভর্তূকি, প্রণোদনা বিতরণসহ বিভিন্ন উদ্যোগের কারণে বর্তমানে দেশে খাদ্য ঘাটতি দুর হয়েছে। বাংলাদেশ এখন খাদ্য উদ্বৃত্ত দেশে পরিণত হয়েছে।
তিনি মঙ্গলবার নাটোরের বড়াইগ্রামের দ্বারিকুশী এলাকায় বোরো মওসুমে একুশে পদক এনে দেয়া ব্রি ধান ৮৯ জাতের শস্য কর্তনের উদ্বোধন শেষে আয়োজিত চাষী সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের রাজশাহী আঞ্চলিক কার্যালয়ের উদ্যোগে ও উপজেলা কৃষি সম্পসারণ অধিদপ্তরের সহযোগিতায় আয়োজিত অনুষ্ঠানে রাজশাহী আঞ্চলিক কার্যালয়ের প্রধান এবং প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. ফজলুল ইসলামের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রাজশাহী কৃষি সম্পসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক শামসুল ওয়াদুদ, রাজশাহী ও নাটোর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক যথাক্রমে মোজদার হোসেন ও আব্দুল ওয়াদুদ, রাজশাহী আঞ্চলিক কৃষি তথ্য কর্মকর্তা আব্দুল্লাহিল কাফি, বৈজ্ঞানিক কর্মকর্তা ড. হারুন অর রশিদ, পুঠিয়া উপজেলা কৃষি কর্মকর্তা স্মৃতি রাণী সরকা ও উপজেলা কৃষি কর্মকর্তা শারমিন সুলতানা, ব্রি-৮৯ ধান চাষী মোফাজ্জল হোসেন ও রবিউল করিম কালু বক্তব্য রাখেন।
বৈজ্ঞানিক কর্মকর্তা ড. ফজলুল ইসলাম বলেন, এই অঞ্চলের ৩০ জন সুবিধা ভোগী কৃষকের মাঝে ব্রি ধান ৮৯ জাতের বীজ, সারসহ অন্যান্য উপকরণ বিতরণ করা হয়। এ এলাকার মোট ৬৫ বিঘা জমিতে এ ধানের চাষাবাদ করা হয়েছে। এ বছর তারা প্রতি বিঘায় ৩৩ মণ বা প্রতি শতকে এক মণ হারে ধানের ফলন পেয়েছেন বলে তিনি জানান।


প্রকাশিত: মে ১০, ২০২৩ | সময়: ৫:০৯ পূর্বাহ্ণ | সুমন শেখ