সাকিবের সেঞ্চুরিতেও পরাজয় এড়াতে পারল না বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক: হাত থেকে ম্যাচটা ফসকে গিয়েছিল প্রথম ইনিংসেই। তবুও দ্বিতীয় ইনিংসে প্রাণান্তকর লড়াই করেছিল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। বুধবার ম্যাচের শেষ দিনে সেঞ্চুরি তুলে নিয়েছিলেন শাহরিয়ার সাকিব। কিন্তু পাকিস্তান অনূর্ধ্ব-১৯ দলের ব্যাট-বলের সমান দাপটে একমাত্র চারদিনের ম্যাচে পেরে উঠেনি স্বাগতিকরা।
চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ১০ উইকেটের বিশাল জয় পেয়েছে সফরকারীরা। প্রথম ইনিংসে মাত্র ১৪৯ রানে গুটিয়ে যাওয়া বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে করে ২৯২ রান। এর আগে পাকিস্তান প্রথম ইনিংসে করে ৪২০ রান। বিশাল লিড তাড়া করতে নেমে ব্যাটিং গড়পড়তা হওয়ায় পাকিস্তানকে বড় লক্ষ্য দিতে পারেনি বাংলাদেশ। ২২ রানের লক্ষ্য তাড়ায় সবকটি উইকেট হাতে রেখে জয় পায় পাকিস্তান।
৩ উইকেটে ১৬৬ রানে শেষ দিনের খেলা শুরু করে বাংলাদেশ। মাটি কামড়ে উইকেটে পড়ে থাকলেই ম্যাাচটা বাঁচাতে পারতেন যুবারা। কিন্তু ২২ গজে নিজেদের স্থির রাখতে পারেননি। সঙ্গে পাকিস্তানের আক্রমণও ছিল ভালো। দুইয়ে মিলিয়ে শেষ ৭ উইকেট হারিয়ে বাংলাদেশ তুলতে পারে কেবল ১২৬ রান। ৪৭ রানে দিন শুরু করা সাকিব তুলে নেন সেঞ্চুরি। ২৩৫ বলে ১৪ চারে ১০৬ রান করেন সাকিব। কিন্তু বাকিরা কেউ তাকে সমর্থন করতে পারেননি।
আগের দিনের অপরাজিত ব্যাটসম্যান অনন্ত শেখ ৫ রান যোগ করতে আউট হন। জাকারিয়া ইসলাম শান্ত ২৩ রান করেন। শেষ দিকে মাহফুজের ১৫ রানের সুবাদে দ্বিতীয় ইনিংসে লিড পায় বাংলাদেশ। তাতে পাকিস্তানকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামানো যায়। নয়তো বিবর্ণ ব্যাটিংয়ে বাংলাদেশকে ইনিংস ব্যবধানে হারতে হতো। পাকিস্তানের হয়ে বল হাতে সেরা ছিলেন আলী আসফান্দ। প্রথম ইনিংসে এ বোলার পেয়েছিলেন ২ উইকেট।
২২ রানের সহজ লক্ষ্য তাড়া করতে নেমে পাকিস্তান ৬.৩ ওভারে ম্যাচ জিতে যায়। শাহজাইব খান ১৯ ও আজান আওয়াইজ ৪ রানে অপরাজিত থাকেন। প্রথম ইনিংসে ১৭৪ রান করা শাহজাইব খান পেয়েছেন ম্যাচসেরার পুরস্কার। দুই দল এখন পাঁচটি একদিনের ও একটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে। ৬ মে চট্টগ্রামেই প্রথম ওয়ানডে অনুষ্ঠিত হবে।


প্রকাশিত: মে ৪, ২০২৩ | সময়: ৫:৩৫ পূর্বাহ্ণ | সুমন শেখ