রাজশাহীসহ বিভিন্নস্থানে মহান মে দিবস পালিত

স্টাফ রিপোর্টার: নানা আয়োজনে রাজশাহীসহ বিভিন্ন স্থানে মে দিবস পালিত হয়েছে। আয়োজনের মধ্যেছিল শোভাযাত্রা, পথসভা, র‌্যালি, আলোচনা সভা ও দোয়া মাহফিল। ‘শ্রমিক-মালিক ঐক্য গড়ি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি’- প্রতিপাদ্যকে সামনে রেখে এসব কর্মসীচী পালিত হয়।
জাতীয় শ্রমিক লীগ, রাজশাহী মহানগর উদ্যোগে বিভিন্ন কর্মসূচিতে রাজশাহীতে পহেলা মে আন্তর্জাতিক শ্রমিক দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে সোমবার সকাল সাড়ে ১১টায় শ্রমিক লীগের নেতৃবৃন্দকে সাথে নিয়ে সিএন্ডবি মোড়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পস্তক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।
দিবসটি উপলক্ষ্যে জাতীয় শ্রমিক লীগ, রাজশাহী মহানগরের উদ্যোগে নগরীর লক্ষ্মীপুর মোড় থেকে র‌্যালি বের করা হয়। র‌্যালিটি নগরীর বিভিন্ন সড়ক ও ভবন প্রদক্ষিণ শেষে সিএন্ডবি মোড়ে গিয়ে শেষ হয়। র‌্যালিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।
কর্মসূচিতে রাজশাহী মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, শ্রম বিষয়ক সম্পাদক আব্দুস সোহেল, জাতীয় শ্রমিক লীগ, রাজশাহী মহানগরের ভারপ্রাপ্ত সভাপতি ওয়ালী খান, সহ মহানগর ও বিভিন্ন ইউনিটের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
সোমবার সকালে রাজশাহী জেলা প্রশাসন ও বিভাগীয় শ্রম দফতর রাজশাহীর আয়োজনে নগরীর লক্ষীপুর মোড় থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে সিএন্ডবি মোড়ে এসে শেষ হয়। এরপর দিবসটি উপলক্ষে নগরীর সিএন্ডবি মোড় নানকিং দরবার হলে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তার। বিভাগীয় শ্রম দফতর রাজশাহীর পরিচালক ও রেজিষ্ট্রার অব ট্রেড ইউনিয়নন্স মোহাম্মদ আমিনুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম ও অপারেশন) বিজয় বসাক, অতিরিক্ত জেলা প্রশাসক (উন্নয়ন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) মো. আনিসুল ইসলাম, রাজশাহী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সিনিয়র সহ-সভাপতি আব্দুল আওয়াল।
এছাড়াও আরো উপস্থিত ছিলেন, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় রাজশাহীর সহকারী পরিচালক মো. মিজানুর রহমান, রাজশাহী মহানগর আওয়ামী লীগের শ্রম সম্পাদক মো. আব্দুস সোহেল, জাতীয় শ্রমিক লীগ রাজশাহী জেলা শাখার সভাপতি মো. আবদুল্লাহ খান প্রথম।
আরইউজ : মহান মে দিবস উপলক্ষে রাজশাহী সাংবাদিক ইউনিয়নের (আরইউজে) উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার রাতে নগরীর কাদিরগঞ্জে আরইউজে কার্যালয়ের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) যুগ্ম মহাসচিব রাশেদ রিপন। বিশেষ অতিথি ছিলেন বিএফইউজের নির্বাহী সদস্য বদরুল হাসান লিটন।সভায় সাংবাদিকরা তাদের পেশাগত নানা অধিকার রক্ষার দাবি জানিয়ে বলেন, সরকারের আইন অনুযায়ী সাংবাদিকরাও শ্রমিক। তাই সাংবাদিকরা ট্রেড ইউনিয়নের মাধ্যমে নিজেদের অধিকার আদায়ে সোচ্চার থাকতে পারেন। কিন্তু প্রস্তাবিত গণমাধ্যম কর্মী আইনে সাংবাদিকদের এই অধিকার খর্ব হবে। সাংবাদিকরা সংবাদমাধ্যমের মালিকপক্ষের কর্মচারীতে পরিণত হবে। তাই সাংবাদিকরা প্রস্তাবিত গণমাধ্যম কর্মী আইনের বিরোধিতা করেন। একইসঙ্গে তারা ডিজিটাল নিরাপত্তা আইন সাংবাদিকদের ক্ষেত্রে প্রয়োগ না করার দাবি জানান।সভায় সভাপতিত্ব করেন আরইউজের সভাপতি রফিকুল ইসলাম। অতিথি হিসেবে বক্তব্য দেন- প্রতিষ্ঠাতা সভাপতি মুস্তাফিজুর রহমান খান আলম এবং বর্তমান সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা তৈয়বুর রহমান। সভা পরিচালনায় ছিলেন আরইউজের জ্যেষ্ঠ সদস্য জিয়াউল গনি সেলিম।
সভায় আরও বক্তব্য দেন- আরইউজের জ্যেষ্ঠ সদস্য আজাহার উদ্দিন, আসাদুজ্জামান আসাদ, সাইফুর রহমান রকি, কাজী নাজমুল ইসলাম, মেহেদী হাসান শ্যামল, রাশিদুল হক রুশো, রায়হানুল ইসলাম, মেহেদী হাসান, রিমন রহমান, গুলবার আলী জুয়েল, মাহাফুজুর রহমান রুবেল, আবদুস সালাম, আবুল কালাম আজাদ, সোহাগ আলী, শাহীন আলম, সুজন আলী প্রমুখ।
নওগাঁ: জেলা প্রশাসনের সহযোগিতায় একটি বর্নাঢ্য র‌্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে আলোচনা সভায় মিলিত হয়। র‌্যালীতে নেতৃত্ব দেন জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান। নওগাঁ জেলা ট্রাক, ট্যাংকলড়ি ও কার্ভাডভ্যান পরিবহন শ্রমিক ইউনিয়নের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সংগঠনের সভাপতি রওশন জালালের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শফিকুল ইসলামের সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন নওগাঁ সদর আসনের সংসদ সদস্য ব্যারিস্টার নিজাম উদ্দিন জলিল জন। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও আইসিটি এসএম জাকির হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার গাজিউর রহমান, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ইলিয়াস তুহিন রেজা প্রমুখ।
মোহনপুর: র‌্যালী শেষে মোহনপুর উপজেলা ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন সভাপতি নুরুল ইসলামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জয়নাল আবেদীন জুয়েল এর পরিচালনায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাজশাহী-৫৪ (পবা-মোহনপুর) আসনের সাংসদ আয়েন উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যক্ষ মফিজ উদ্দিন কবিরাজ, ভাইস চেয়ারম্যান মেহবুব হাসান রাসেল ও সানজীদা রহমান রিক্তা, মোহনপুর থানা অফিসার ইনচার্জ (ওসি) সেলিম বাদশাহ, ইউপি চেয়ারম্যান আব্দুল মান্নান, মোহনপুর উপজেলা আওয়ামী লীগ শিক্ষা বিষয়ক সম্পাদক প্রভাষক আমজাদ হোসেন, যুবলীগের সভাপতি ইকবাল হোসেন, সেচ্ছাসেবকলীগের আহবায়ক ইসরাফিল হোসেন রনি সদস্য সচিব হুমায়ন কবির প্রমুখ।
বাগমারা: সকাল ১০টায় উপজেলা পরিষদ চত্বর থেকে বাগমারা উপজেলা নির্মাণ শ্রমিক ইউনিয়নের একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিতে শ্রমিক নেতাদের সংগে র‌্যালিতে অংশ গ্রহণ করেন উপজেলা নির্বাহী অফিসার এ,এফ,এম আবু সুফিয়ান। র‌্যালিটি উপজেলার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে গোডাউন মোড়ে এক সভায় মিলিত হয়। সভায় নির্মাণ শ্রমিক ইউনিয়নের সভাপতি মুর্তজা হোসেনের সভাপতিত্বে বক্তব্য দেন, সংগঠনের সেক্রেটারী জাহেদুল ইসলাম, শ্রমিক নেতা নজরুল ইসলাম, মন্জুর ইসলাম, আব্দুল্লাহ, ইমনুল ইসলাম প্রমুখ।
এদিকে ভবানীগঞ্জ পৌরসভার মেয়র আব্দুল মালেকের নির্দেশনায় উপজেলার ইমরাত নির্মাণ শ্রমিক কমিটি, ট্রাক শ্রমিক কমিটি, সিএনজি মালিক সমিতি, অটো চালক কমিটির উদ্যোগে একটি বর্ণাঢ্য র‌্যালি উপজেলা দেউলিয়া বাসস্ট্যান্ড এলাকা থেকে বের করা হয়। র‌্যালিটি উপজেলার দেউলিয়া বাস স্ট্যান্ড থেকে বের হয়ে ভবানীগঞ্জ সিএনজি স্ট্যান্ডে এক পথ সভায় মিলিত হয়। র‌্যালিতে শ্রমিক সংগঠনের নেতা ও শ্রমিকরা অংশ নেয়। এবারে ১ মে দিবস তাৎপর্যয় নিয়ে দলিল লেখক সমিতির সাধারণ সম্পাদক ও উপজেলা যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক শামীম মীরের পক্ষে চার শতাধিক শ্রমিককে টি-শার্ট প্রদান করা হয়।
রাণীনগর: এ উপলক্ষে নওগাঁর রাণীনগর উপজেলায় র‌্যালি শেষে উপজেলা পরিষদ হলরুমে আলোচনা সভা অসুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, নওগাঁ-৬ (রাণীনগর-আত্রাই) আসনের এমপি আনোয়ার হোসেন হেলাল। এছাড়াও যারা ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুর রউফ দুলু, রাণীনগর থানার ভারপ্রপ্ত কর্মকর্তা আবুল কালাম আজাদ, জেলা পরিষদ সদস্য জাকির হোসেন, রাণীনগর থানা গৃহনির্মাণ শ্রমিক ইউনিয়নের সভাপতি মাজেদুল ইসলাম, সাধারণ সম্পাদক মোশারফ হোসেন, রাণীনগর ট্রাক্টর শ্রমিক ইউনিয়নের সভাপতি মেহের চাঁন, সধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক বাদল, সাংগঠনিক সম্পাদক সাজ্জাদ শেখ প্রমূখ।
ভোলাহাট: ভোলাহাট উপজেলা ফার্নিচার শ্রমিক ইউনিয়ন মে দিবস ও বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। ১মে সোমবার কলেজ মোড়ের নিজস্ব কার্যালয়ে ইউনিয়নের সভাপতি শরিফুল ইসলামের সভাপতিত্বে সাধারণ সম্পাদক নাসিমুল হকের পরিচালনায় আলোচনা সভায় অতিথি থেকে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান প্রভাষক রাব্বুল হোসেন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও গোহালবাড়ী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ইয়াসিন আলী শাহ, চাঁপাইনবাবগঞ্জ জেলা পরিষদ সদস্য হোসনে আরা পাখি, উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক আল আমিন, এসআই সেলিম সাকলাইন, ভোলাহাট প্রেসক্লাব সভাপতি গোলাম কবির, উপজেলা ছাত্রলীগের সভাপতি রিফাত হোসেন টুইংকেল, সাধারণ সম্পাদক আহসান হাবীব। এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা শ্রমিক ইউনিয়নের প্রবীণ সদস্য আব্দুর রাকিব, রুবেল আলীসহ অন্যরা।
কেশরহাট: দিবসটি উপলক্ষে উপজেলার কেশরহাট ইনসাব এর প্রধান কার্যালয় থেকে একটি র‌্যালি করেন। র‌্যালিটি কেশরহাট বাজারের গুরুত্বপূর্ণ স্থান প্রদক্ষিণ করে দলীয় কার্যালয়ে গিয়ে শেষ হয়। র‌্যালি শেষে বাজারের প্রধান ফটকে আলোচনা সভা করেন নেতৃবৃন্দরা।শ্রমিকদের আয়োজনের মধ্যে ছিল শোভাযাত্রা, পথমসভা ও আলোচনাসভা। কর্মসূচিতে প্রধান অতিথি ছিলেন, কেশরহাট পৌর মেয়র শহিদুজ্জামান শহিদ, বিশেষ অতিথি ছিলেন, রায়ঘাটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বাবলু হোসেনসহ ইনসাব এর সভাপতি মুঞ্জুরুল রহমান ও সাধারণ সম্পাদক মোনারুল ইসলাম মুনা। এসময় উপস্থিত ছিলেন, সহ সভাপতি শরিফুল ইসলাম, শাহিন আলম, বেলাল হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক মোহারম আলী, আলমসহ অন্যান্য নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
জয়পুরহাট: দিবসটি উপলক্ষে সোমবার সকাল সাড়ে ১০ টায় জেলা প্রশাসনের আয়োজনে শহরের রামদেও বাজলা সরকারি উচ্চ বিদ্যালয় থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে শহীদ ডাঃ আবুল কাশেম ময়দানে এসে শেষ হয়।
র‌্যালিতে অংশ নেন, জেলা প্রশাসক সালেহীন তানভীর গাজী, অতিরিক্ত পুলিশ সুপার মামুন খান চিশতী, অতিরিক্ত জেলা প্রশাসক মহিউদ্দীন জাহাঙ্গীর, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবুল কালাম আজাদ, জেলা মৎস্য কর্মকর্তা সরদার মহীউদ্দিন, সদর উপজেলা চেয়ারম্যান এস এম সোলায়মান আলী, সদর উপজেলা নির্বাহী অফিসার আরাফাত হোসেন, জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সভাপতি জাহাঙ্গীর আলম চৌধুরী ও সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম রফিকসহ বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ ও শ্রমিকরা।
পরে শহীদ ডা. আবুল কাশেম ময়দানে জেলা সম্মিলিত শ্রমিক ফেডারেশনের আয়োজনে অনুষ্ঠিত হয় শ্রমিক সমাবেশ।
আদমদীঘি: এদিন রেলওয়ে শ্রমিক লীগের একটি র‌্যালি সান্তাহার স্টেশন চত্বর প্রদক্ষিণ করে। পরে রেলওয়ে শ্রমিক লীগের কার্যালয়ে সান্তাহার শাখার সভাপতি রেজাউল হকের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তব্য রাখেন কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ও সান্তাহার শাখার সাধারণ সম্পাদক আব্দুল মান্নান, সান্তাহার শাখার উপদেষ্টা শহিদুল হক রঞ্জু, যুগ্ম সাধারণ সম্পাদক সফিকুল ইসলাম, শ্রমিক নেতা জহুরুল হক, হান্নান, হিরু, রব্বানী, সাহিদ হোসেন প্রমূখ।
শিবগঞ্জ: এ উপলক্ষে সোমবার সকালে উপজেলা ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন ও উপজেলা ফার্ণিচার শ্রমিক ইউনিয়নের যৌথ উদ্যোগে উপজেলা পরিষদ চত্বরে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় সেখানে শ্রমিক সমাবেশে মিলিত হয়। র‌্যালিতে নেতৃত্ব দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আবুল হায়াত। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান গোলাম কিবরিয়া, উপজেলা একাডেমিক সুপারভাইজার মুরশিদুল আলমসহ শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দ।
পত্নীতলা: পত্নীতলা ইমারত নির্মাণ শ্রমিক সংগঠনের উদ্যোগে একটি রেলি কার্যালয় হতে বের করে নজিপুর বাস স্ট্যান্ড গোল চত্বর হয়ে কার্যালয়ে ফিরে আলহাজ্ব মাওলানা খয়বুর আলীর পরিচালনায় দোয়া অনুষ্ঠিত হয়। এরপর ইমারত নির্মাণ শ্রমিক সংগঠনের সভাপতি আলহাজ্ব বুলবুল চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছাঃ রুমানা আফরোজ। দ্য হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ নওগাঁ জেলা সমন্বয়কারী আছির উদ্দিনের সঞ্চালনায় প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন নজিপুর পৌর মেয়র আলহাজ্ব রেজাউল কবির চৌধুরী বাবু। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পত্নীতলা থানার অফিসার ইনচার্জ পলাশ চন্দ্র দেব, ইঞ্জিনিয়ার বাবু হীরেন কুমার, সংগঠনের সাধারণ সম্পাদক বিপুল চন্দ্র, সহ-সভাপতি রেজাউল ইসলাম কালু। এ সময় উপস্থিত ছিলেন পত্নীতলা উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান খাদিজাতুল কোবরা, উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আব্দুল খালেক চৌধুরী, মুক্তিযোদ্ধা সাদেক উদ্দিন আহমেদ, নওগাঁ জেলা পরিষদ সদস্য আজাদ রহমান, জয়নাল আবেদীন, স্বদেশ কুমার মন্ডল, সমিতির অভিলাষ চন্দ্র, আনোয়ার হোসেন, পরেশ টুডু প্রমুখ। শেষে সদস্যদের মাঝে খানা বিতরণ করা হয়।
উল্লেখ্য, ১৮৮৬ সালের ১ মে মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকরা ৮ ঘণ্টা কাজের দাবিতে জীবন উৎসর্গ করেছিলেন। তাদের ওই আত্মদানের মধ্যদিয়ে শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠিত হওয়াকে প্রতি বছর এই দিনে সারা বিশ্বে স্মরণ করা হয়।


প্রকাশিত: মে ৩, ২০২৩ | সময়: ৫:২৮ পূর্বাহ্ণ | সুমন শেখ