নানা আয়োজনে রাজশাহীতে মে দিবস পালিত

স্টাফ রিপোর্টার:

‘শ্রমিক-মালিক ঐক্য গড়ি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে নানা কর্মসূচীর মধ্যে দিয়ে রাজশাহীতে মহান মে দিবস পালিত হয়। দিবসটি উপলক্ষে সোমবার রাজশাহী জেলা প্রশাসন ও বিভাগীয় শ্রম দফতর রাজশাহীর আয়োজনে নগরীর লক্ষীপুর মোড় থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে সিএন্ডবি মোড়ে এসে শেষ হয়। এরপর নগরীর সিএন্ডবি মোড় একটি দরবার হলে আলোচনা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তার।

 

 

 

 

বিভাগীয় শ্রম দফতর রাজশাহীর পরিচালক ও রেজিষ্ট্রার অব ট্রেড ইউনিয়নন্স মোহাম্মদ আমিনুল হকের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত  ছিলেন, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম ও অপারেশন) বিজয় বসাক, অতিরিক্ত জেলা প্রশাসক (উন্নয়ন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) আনিসুল ইসলাম ও রাজশাহী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সিনিয়র সহ-সভাপতি আব্দুল আওয়াল।

এছাড়াও শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় রাজশাহীর সহকারী পরিচালক মিজানুর রহমান, রাজশাহী মহানগর আওয়ামী লীগের শ্রম সম্পাদক আব্দুস সোহেল ও জাতীয় শ্রমিক লীগ রাজশাহী জেলা শাখার সভাপতি আবদুল্লাহ খানসহ অন্যান্য কর্মকর্তা এবং শ্রমিক সংগঠনের অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ১৮৮৬ সালের ১ মে মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকরা ৮ ঘণ্টা কাজের দাবিতে জীবন উৎসর্গ করেছিলেন। তাদের ঐ আত্মদানের মধ্য দিয়ে শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠিত হওয়ায় প্রতি বছর এই দিনে সারা বিশ্বে স্মরণ করা হয়।

 

সানশাইন/সোহরাব


প্রকাশিত: মে ২, ২০২৩ | সময়: ৫:২৬ অপরাহ্ণ | Daily Sunshine