সর্বশেষ সংবাদ :

রাজশাহী সিটি নির্বাচনে ৬ দিনে ১২ মনোনয়ন পত্র সংগ্রহ

স্টাফ রিপোর্টার

রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) নির্বাচনে গত ছয় দিনে মোট ১২টি মনোনয়ন পত্র সংগ্রহ করেছে বলে জানিয়েছেন রাজশাহী আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার মো. দেলোয়ার হোসেন। সোমবার (১ মে) বিকেলে এ তথ্য নিশ্চিত করেন তিনি।

আঞ্চলিক রিটানিং কর্মকর্তার মনোনয়ন পত্র বিতরণের তালিকা সূত্রে জানা গেছে, ১২টি মনোনয়ন সংগ্রহকারীর মধ্যে সংরক্ষিত কাউন্সিলর পদের দু’জন এবং বাকি ১০জন হলেন সাধারণ ওয়ার্ডের। এর মধ্যে সাধারণ ওয়ার্ড ৩, ৫, ৬ নম্বর ওয়ার্ড থেকে একজন, ৭, ৮, ১০ নম্বর ওয়ার্ড থেকে দুইজন, ৯, ১১, ১২ নম্বর ওয়ার্ড থেকে একজন, সংরক্ষিত ওয়ার্ড ৬ থেকে একজন, সাধারণ ওয়ার্ড ১৯, ২০, ২১ থেকে দুইজন, ২২, ২৩, ২৪ থেকে দুইজন, ২৬, ২৭, ৩০ থেকে চারজন ও সংরক্ষিত ওয়ার্ড ১০ থেকে একজন মনোনয়ন সংগ্রহ করেছেন।

 

 

 

 

 

রিটার্নিং অফিসার মো. দেলোয়ার হোসেন বলেন, ২৬ এপ্রিল বুধবার থেকে মনোনয়নপত্র বিতরণ কার্যক্রম শুরু হয়েছে। তবে গত শনিবার অব্দি কোনো প্রার্থীই মনোনয়নপত্র সংগ্রহ করেননি। রোববার থেকে প্রার্থীরা মনোনয়ন পত্র সংগ্রহ করতে শুরু করেছেন। তবে এখন পর্যন্ত কোন মেয়র প্রার্থী মনোনয়ন কেনেননি। কিন্তু এ পর্যন্ত মোট ১২টি মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন প্রার্থীরা। আশা করা যাচ্ছে আগামী দিন থেকে এ সংখ্যা আরও বৃদ্ধি পাবে।

প্রার্থীরা প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত মনোনয়নপত্র গ্রহণ করতে পারবেন। আগামী ২৩ মে পর্যন্ত মনোনয়নপত্র নেওয়া ও জমা দেওয়া যাবে। সেক্ষেত্রে যারা মেয়র প্রার্থী রয়েছেন তারা হয়তোবা একটু সময় নিয়ে মনোনয়ন সংগ্রহ করবেন এবং জমা দিবেন। তবে কাউন্সিলর প্রার্থীরা ইতিমধ্যে মনোনয়ন সংগ্রহের কাজ শুরু করেছেন বলে জানান তিনি।

নৌকার মনোনয়ন পত্র সংগ্রহের ব্যাপারে জানতে চেয়ে এএইচএম খায়রুজ্জামান লিটনের মুঠোফোনে ফোন করলে তিনি ফোন ধরেননি। পরে রাজশাহী মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আহসানুল হক পিন্টু বলেন, আগামী বুধবার (৩ মে) দুপুরে এএইচএম খায়রুজ্জামান লিটন মনোনয়ন পত্র সংগ্রহ করবেন। ওই দিন নগর ও জেলা আওয়ামী লীগের নেতাকর্মীসহ অঙ্গ সংগঠনের সকল নেতাকর্মীরা উপস্থিত থাকবেন।

 

 

 

 

 

এদিকে প্রচার কিংবা মনোনয়ন সংগ্রহ কোন টাতেই পাত্তা নেই জাতীয় পার্টি নাঙ্গল ও ইসলামী আন্দোলন বাংলাদেশের হাতপাখার মেয়র প্রার্থীর। জাপার প্রার্থী সাইফুল ইসলাম স্বপন প্রতিবেদককে জানান, এখনও সময় আছে ধীরেসুস্থে মনোনয়ন সংগ্রহ করা যাবে। অপরদিকে ইসলামী আন্দোলনের মেয়র প্রার্থী হাফেজ মাওলানা মুর্শেদ আলম ফারুকী বলছেন, এব্যাপারে এখনো আমাদের দল থেকে সিদ্ধান্ত হয়নি। দলীয় সিদ্ধান্ত হলে আমি দলের নেতাকর্মীদের নিয়ে মনোনয়ন সংগ্রহ করতে যাবো।

এদিকে নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, রাসিক নির্বাচনে এবার ৩ লাখ ৫২ হাজার ১৫৭ জন ভোটার ভোট দিবেন। পুরুষ ভোটার এক লাখ ৭১ হাজার ১৮৫ জন এবং নারী ১ লাখ ৮০ হাজার ৯৭২ জন। এবার প্রথম ভোটার হয়েছেন ৩০ হাজার ১৫৭ জন তরুণ-তরুণী। গত বছর ভোটার সংখ্যা ছিল ৩ লাখ ২২ হাজার।

প্রসঙ্গত, রাজশাহী সিটি করপোরেশনের নির্বাচনে আগামী ২৩ মে পর্যন্ত মনোনয়নপত্র জমা পড়ার পর যাচাই-বাছাই করা হবে ২৫ মে। আর ১ জুনের মধ্যে মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে। তবে যাচাই-বাছাইয়ের পর কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী যদি মনে করেন তিনি রিটার্নিং কর্মকর্তার কাছে বাছাইয়ে সুবিচার পাননি, তাহলে আপিল কর্তৃপক্ষের কাছে আপিল করতে পারবেন। আর রাসিক নির্বাচনের জন্য বিভাগীয় কমিশনারকে আপিল কর্তৃপক্ষ হিসেবে নিযুক্ত করা হয়েছে। এছাড়া আপিল কর্তৃপক্ষের কাছে আপিল দায়েরের শেষ সময় ২৮ মে। আপিল কর্তৃপক্ষের আপিল নিষ্পত্তির শেষ সময় ৩১ মে। আগামী ২১ জুন সব ভোটকেন্দ্রে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতি হীনভাবে ভোটগ্রহণ করা হবে।

 

 

সানশাইন/সোহরাব


প্রকাশিত: মে ১, ২০২৩ | সময়: ১০:৪৪ অপরাহ্ণ | Daily Sunshine